“যতদিন এটা চলবে ভারত ICC ট্রফি জিতবে না” : বি’স্ফোরক মন্তব্য করে দিলেন গৌতম গম্ভীর!

টেস্ট ক্রিকেটে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন অধরাই থেকে গিয়েছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নিশিপের ফাইনালে (WTC Final 2023) অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০৯ রানের বড় ব্যবধানে হেরেছে ভারত। কেউ এই লজ্জাজনক হারের পিছনে ভারতের ব্যাটিং ব্যর্থতাকে দায়ী করছেন, আবার কেউ বোলিং বিভাগকে কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন। ভারতের হার নিয়ে নানা মুনির নানা মত। বিশ্বকাপজয়ী প্রাক্তন ক্রিকেটার গৌতম গম্ভীরও ভারতের এই হার নিয়ে তাঁর প্রতিক্রিয়া দিয়েছেন।

দশ বছরেও একটি আইসিসি ট্রফি না জেতার কারণ হিসেবে একটাই কারণ দেখছেন গৌতি (Gautam Gambhir )। শেষবার আইসিসি ট্রফি এসেছে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বকালে।বিরাট কোহলি এবং এখনও পর্যন্ত রোহিত শর্মার নেতৃত্বে ভারতের আইসিসি ট্রফি প্রাপ্তির ঝুলি শূন্য। এই ব্যর্থতার জন্য কাকে দায়ী করলেন গম্ভীর?জাতীয় দলের প্রাক্তন ওপেনার মনের ভাব প্রকাশ করতে কখনও পিছপা হন না। একটি সর্বভারতীয় চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে গম্ভীর এর বলেছেন, ভারতের এই ব্যর্থতার জন্য দায়ী সমর্থকরা! নিজের বক্তব্য ব্যাখ্যা করে তিনি বলেন, “আমাদের দেশের সমর্থকরা দলকে ভালোবাসে না। তারা ব্যক্তিপুজো করে।

```

দলের চেয়েও দলের তারকা ক্রিকেটারের জন্য আমরা গলা ফাটাই। অথচ ইংল্যান্ড, নিউজিল্যান্ড বা অন্যান্য দেশের ফ্যানদের দেখুন। ওদের কাছে দলটাই সব। ব্যক্তিগতভাবে কোনও ক্রিকেটারকে প্রাধান্য দেওয়া হয় না।” ভারতীয় ক্রিকেটে এই ব্যক্তিপুজোর সংস্কৃতির ঘোর বিরোধী গৌতি। নেটিজেনদের অনুমান, হোক না হোক এই বক্তব্যের মাধ্যমে গম্ভীর একজনকেই বিঁধলেন।নাম না করে ফের একবার বিরাট কোহলি ও তার লাখো ফ্যান ফলোয়িংকে দায়ী করেছেন তিনি। আইপিএল চলাকালীন দু’জনে যেভাবে ঝামেলায় জড়িয়েছিলেন তাতে দিল্লির দুই ক্রিকেটারের মধ্যে বিবাদ প্রকাশ্যে চলে এসেছে। কোহলিকে খোঁচা দেওয়ার আরও একটা সুযোগ মিস করলেন না গম্ভীর।

বিরাট কোহলির মতো বিশ্বের অন্যতম সেরা ব্যাটার বড় মঞ্চে দেশের হয়ে বড় স্কোর গড়বেন, এমন আশা প্রতিবারই থাকে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালেও ফ্যানরা বিরাটের দিকে তাকিয়ে ছিলেন। তিন বছরের খরা কাটিয়ে ফর্মে ফেরা কোহলি সেই ভরসা দিতে পারলেন কই। দুই ইনিংসে তাঁর স্কোর যথাক্রমে ১৪ ও ৪৯। ফ্লপের খাতায় নাম লিখিয়ে ট্রফি ছাড়াই দেশে ফিরতে হচ্ছে তাঁকে।

```

সব মিলিয়ে, গৌতম গম্ভীর এর মন্তব্যে এই বিষয়টা স্পষ্ট যে শুধুমাত্র নামের উপর নির্ভর করে ক্রিকেটারদের নিয়ে যদি আমরা মাতামাতি করি তাহলে দল কখনো শক্তিশালী হতে পারে না, দল শক্তিশালী তখনই হবে যদি আমরা ভালো ক্রিকেটারদের তাদের পরিশ্রম এবং কষ্টের দাম দিতে পারি।