“বিরাটের জন্যই…”অনবদ্য পারফরমেন্সে সিরিজ জিততেই কোহলিকে নিয়ে বড়ো মন্তব্য করলেন পান্ডিয়া !

মঙ্গলবার ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে উইন্ডিজকে ২০০ রানে হারিয়ে ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিয়েছে ভারত। টিম ইন্ডিয়ার এই জয়ের পিছনে ভারপ্রাপ্ত অধিনায়ক হার্দিক পান্ডিয়া, ইশান কিষান, শুভমন গিল, সঞ্জু স্যামসন, মুকেশ কুমার এবং শার্দুল ঠাকুররা উল্লেখযোগ্য অবদান রাখেন। ভারতের এই জয়ের পর দলের পারফরম্যান্স নিয়ে কথা বলেছেন হার্দিক পান্ডিয়া। তিনি বলেছিলেন যে তিনি এই ধরণের ম্যাচ খেলতে উপভোগ করেন।এই ম্যাচে পান্ডিয়া মাত্র চার ওভার বোলিং করেছেন, তিনি এখানে কোনও উইকেট পাননি তবে তিনি এখানে ব্যাট হাতে দুর্দান্ত পারফর্ম করেছেন।

৫২ বলে ৪ চার ও ৫ ছক্কায় অপরাজিত ৭০ রান করেছিলেন ভারতের এই তারকা অলরাউন্ডার। তাঁর ব্যাটিং নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, এর কৃতিত্ব বিরাট কোহলির। হার্দিক পান্ডিয়া বলেন, ‘দুই দিন আগে বিরাটের সঙ্গে আমার খুব ভালো কথা হয়েছিল এবং তিনি যে ধরনের ইনপুট দিয়েছেন তা কাজে এসেছে। তিনি প্রায় সাত বা আট বছর ধরে আমাকে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে দেখছেন, প্রথম দিন থেকে আমি এখানে আছি। তার কিছু পয়েন্ট ছিল, যা সত্যিই আমাকে সাহায্য করেছিল। তিনি শুধু চেয়েছিলেন আমি ক্রিজে কিছু সময় কাটাই এবং পঞ্চাশ ওভারের ফর্ম্যাটে খেলতে অভ্যস্ত হয়ে পড়ি কারণ আমরা অনেক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছি।’ এই তরুণ খেলোয়াড় বলেছেন, ‘আপনি একবার হিট করার সঙ্গে সঙ্গেই ছন্দে চলে যান এবং তারপর পরিস্থিতি বদলে যায়। আমি তাঁর কাছে কৃতজ্ঞ যে তিনি আমার সঙ্গে তাঁর অভিজ্ঞতা শেয়ার করেছেন।’

```

হার্দিক পান্ডিয়া আরও বলেন, ‘বিরাট ও রোহিত দলের গুরুত্বপূর্ণ অংশ। তবে তাদের বিশ্রাম দেওয়া দরকার ছিল। যে কারণে সুযোগ পেয়েছেন রুতুরাজ গায়কোয়াড়। তরুণ খেলোয়াড়দের সুযোগ দিতে হবে। ম্যাচের আগে বিরাটের সঙ্গে দারুণ আড্ডা হয়েছিল। ওরা চেয়েছিল আমি ওয়ানডে ফর্ম্যাটে আরও বেশি সময় দিই। ম্যাচ চলাকালীন বেশ কিছু ক্যাচ নেন শুভমন গিল।’ এরপরে তিনি আরও বলেন, ‘বল একটু নড়ছিল, তাই আপনি যদি ৩৫০ করেন, আপনি জানেন যদি ভাগ্য আপনার সঙ্গে থাকে, আপনি ম্যাচ জিততে পারেন। পাওয়ারপ্লেতেই আমরা ম্যাচ জিতেছি। গত বছরও কিছু ভুল ছিল, কিন্তু যাই হোক এখানে খেলাটা মজার ছিল। রোহিত পুরো কৃতিত্ব নিতে পারেন।’

ম্যাচের পরে হার্দিক পান্ডিয়ার মুখে ছিল একটা বড় হাসি। ম্যাচের পরে তিনি বলেন, ‘এটি একটি খুব বিশেষ জয় ছিল। সত্যি কথা বলতে আমি একজন অধিনায়ক হিসেবে এরকম আরও ম্যাচ খেলতে চাই। খেলোয়াড়রা ভালো পারফর্ম করেছে। সব থেকে বড় কথা হল খেলোয়াড়রা নিজেদের খেলা উপভোগ করেছে। এমনকি চাপের মধ্যেও এটি হয়েছে এবং এটাই হওয়া উচিত।’ হার্দিক আরও বলেন, ‘যদি আমি খুব সৎ হই, একজন অধিনায়ক হিসাবে আমি এই ধরণের গেমগুলির জন্য অপেক্ষা করি যেখানে কিছু বিষয় ছন্দে থাকে। আমরা জানতাম যে যদি আমরা ব্যর্থ হই, তাহলে কিছুটা হতাশা আসবে। ছেলেরা সেখান থেকে যেভাবে বেরিয়ে এসেছে এবং তাদের চরিত্র দেখিয়েছে এবং একই সময়ে তারা এটিকে যেভাবে উপভোগ করেছে তাতে আমি খুশি।

```

আমি চাই এই দলটি এমনই কিছু করুক। চাপের পরিস্থিতিতে, তাদের এটি লড়াই করতে হবে, তবে এটি উপভোগ করতেও হবে। সত্যি কথা বলতে চাপ ছাড়া আপনি নায়ক হতে পারবেন না।’তিনি আরও জানান, স্পষ্টতই বিরাট এবং রোহিত দলের অবিচ্ছেদ্য অংশ। কিন্তু রুতু বা অক্ষরের মতো খেলোয়াড়দের জন্যেও এটি খুবই গুরুত্বপূর্ণ ছিল। হার্দিকের মতে তরুণদের এক্সপোজার দেওয়াটা দরকার। টিম ম্যানেজমেন্টের নিশ্চিত করার দরকার ছিল যে তারা চাইলে অনেক কিছু পরীক্ষা করবেন, এবং তারা সেটা করতে পারে।