দুরন্ত বোলিং দিয়ে ভারতীয় দলকে হারিয়ে ভারতকে নিয়ে বি’স্ফোরক মন্তব্য করলেন জেসন হোল্ডার !

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট এবং ওডিআই সিরিজ পকেটে তুলে নিয়েছে ভারতীয় দল। গতকাল অর্থাৎ ৩ আগস্ট থেকে শুরু হয়েছে। ব্রায়ান লারা স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি দুই দল। আর প্রথম ম্যাচেই ঘটে অঘটন। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে মাত্র ৪ ম্য়াচে হারতে হল ভারতকে। ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ হেরে পিছিয়ে গিয়েছে ভারত। সেই সঙ্গে উঠতে শুরু করেছে একাধিক প্রশ্ন। ঠিক যেমনটা দেখা গিয়েছে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে দ্বিতীয় ওডিআই হারের পর।

এবার প্রথম টি-টোয়েন্টি হারের ফলে সমালোচকদের ফের একবার সুযোগ করে দিলেন রাহুল দ্রাবিড়রা। এই ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ১৪৯ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ দল। জবাবে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ৯ উইকেট হারিয়ে ১৪৫ রানে থামতে হয় ভারতকে। তিলম বর্মা (৩৯) ছাড়া আর কেউ বড় রান করতে পারেননি। স্বাভাবিক ভাবেই এই ম্যাচ হারের ফলে একাধিক প্রশ্নের সঞ্চার ঘটবে তা বলার অপেক্ষা রাখে না। ঠিক তেমনই ভারতীয় দলের ক্রিকেটারদের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

```

তবে এই ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স করেছেন জেসন হোল্ডার। ৪ ওভার হাত ঘুরিয়ে ১টি মেডেইন সহ ১৯ রান দিয়ে ২টি উইকেট তুলে নিয়েছেন তিনি। ক্যারিবিয়ানদের জয়ের পিছনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। স্বাভাবিক ভাবেই ম্যাচের সেরা হয়েছেন হোল্ডার। টি-টোয়েন্টিতে ক্যারিবিয়ানরা যে বেশ ভয়ঙ্কর তা এই ম্যাচে ফের একবার বোঝা গেল। ভারতকে হারিয়ে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে এগিয়ে গেল ক্যারিবিয়ানরা। ম্যাচের সেরা হওয়ার পর হোল্ডার বলেন, ‘গত তিন বছর ধরে আমি যে পরিমাণ ক্রিকেট খেলছি তা অনেক। তাই (ওয়ানডে থেকে) বিরতিটা ভালোই দরকার ছিল। আমরা তাদের রানের জন্য কঠোর পরিশ্রম করেছিলাম। আমার মনে হয় দুটি উইকেট এবং মেডেইনটা একটা টার্নিং ছিল পয়েন্ট।’

হোল্ডার আরও বলেন, ‘পরিস্থিতি আমাদের পুরোপুরি ভাবে সাধ দিয়েছে। ছেলেরা দুর্দান্ত পারফরম্যান্স করেছে। ওদের এই পারফরম্যান্সে আমি খুশি। তবে ভারতীয় দল যে মানের, ফলে বিপক্ষ দল সবসময় চাইবে সেই রান তাড়া করতে। আমরা সব সময় তাড়াতাড়ি উইকেট তুলে নিতে চেয়েছি। এবং বিপক্ষকে চাপে রাখতে চেয়েছি। আর তা করতে পেরেছি এবং সাফল্য পেয়েছি। এই ধারাবাহিকতা বজায় রাখতে চাই আমরা। আগামী ম্যাচগুলি কঠিন হতে চলেছে। ফলে আমাদের আরও সতর্ক হয়ে খেলতে হবে।’

```

সব মিলিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতীয় দলের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে পরাজয় সারা বিশ্বে ক্রিকেট ভক্তদের মধ্যে আলোচনা সমালোচনার ঝড় তৈরি করেছে।