পাকিস্তানেই হবে এশিয়া কাপ,আবার ভারতও খেলবে কিন্তু পাকিস্তান যাবে না,মিলল সমাধানসূত্র!

অন্য গ্রহ থেকে এলিয়ান কোনদিন পৃথিবীতে আসবে এটা সত্যি হলেও হতে পারে, কিন্তু ভারত যে পাকিস্তানে ক্রিকেট খেলতে হবে এটা কোনোদিনও বাস্তব হতে পারে না, আবার কমিটি কে এশিয়া কাপ করাতেও হবে। তাই এমন একটা রাস্তা দরকার ছিল যাতে সাপও মরবে, লাঠিও ভাঙবে না। এশিয়া কাপ আয়োজন নিয়ে জটিলতা কাটাতে এমনই সমাধানসূত্র খুঁজে পেয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। অর্থাৎ ভারত পাকিস্তানেও যাবে না, আর এশিয়া কাপ পাকিস্তান থেকে অন্য দেশে সরেও যাবে না, এরকমই ব্যবস্থা হচ্ছে।

পাকিস্তান থেকে যাতে টুর্নামেন্ট পুরোপুরি সরিয়ে নিয়ে যেতে না হয়, তা নিশ্চিত করতেই একাধিক দেশে এশিয়া কাপ আয়োজন করা হতে পারে এবছর।পাকিস্তানে আয়োজিত হলে এশিয়া কাপে অংশ নেবে না ভারত। পাকিস্তানে খেলতে যাবে না বলেই টুর্নামেন্ট থেকে সরে দাঁড়ানো ছাড়া উপায় থাকবে না টিম ইন্ডিয়ার। সুতরাং, যদি টুর্নামেন্টে ভারতের অংশগ্রহণ নিশ্চিত করতে হয়, তাহলে পাকিস্তান থেকে অন্যত্র সরিয়ে নিয়ে যেতে হবে এশিয়া কাপ, যা নিয়ে প্রবল আপত্তি আয়োজক বোর্ড পিসিবির। তারা কোনওভাবেই চায় না দেশের বাইরে এশিয়া কাপ আয়োজন করতে।

```

সুতরাং, ভারতের ম্যাচগুলি ছাড়া এশিয়া কাপের বাকি ম্যাচগুলি পাকিস্তানে আয়োজন করা হতে পারে। সেক্ষেত্রে ভারতের ম্যাচগুলি আয়োজিত হবে অন্য কোনও দেশে। ইএসপিএন-ক্রিকইনফোর খবর অনুযায়ী, অন্তত ২টি ভারত-পাক লড়াই-সহ টুর্নামেন্টের মোট ৫টি ম্যাচ আয়োজনের জন্য আমিরশাহি, ওমান, শ্রীলঙ্কা এমনকি ইংল্যান্ডকেও সম্ভাব্য কেন্দ্র হিসেবে বিবেচনা করা হচ্ছে।৬ দলের এশিয়া কাপে ভারত-পাকিস্তান একই গ্রুপে রয়েছে। তিন দলের গ্রুপে ভারত-পাকিস্তানের সঙ্গে যোগ দেবে কোয়ালিফায়ার খেলে উঠে আসা দল। অন্য গ্রুপে রয়েছে শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তান।

ফাইনাল-সহ ১৩ দিনের টুর্নামেন্টে মোট ১৩টি ম্যাচ আয়োজিত হবে। ওয়ান ডে বিশ্বকাপের কথা মাথায় রেখে এবছর এশিয়া কাপ আয়োজিত হবে ৫০ ওভারের ফর্ম্যাটে। সেপ্টেম্বের শুরুতে বসবে এশিয়া কাপের আসর।টুর্নামেন্টের ফর্ম্যাট অনুযায়ী উভয় গ্রুপ থেকে ২টি করে দল সুপার ফোরের যোগ্যতা অর্জন করবে। সুপার ফোর রাউন্ডের শেষে লিগ টেবিলের প্রথম ২টি দল ফাইনালের যোগ্যতা অর্জন করবে।

```

ভারত-পাকিস্তান উভয় দল ফাইনালে উঠলে টুর্নামেন্টে সর্বাধিক ৩টি ম্যাচে মুখোমুখি হতে পারেন বাবর-রোহিতরা। অর্থাৎ, এশিয়া কাপে ২ সপ্তাহের মধ্যে তিনটি ভারত-পাকিস্তান ম্যাচ খেলা হতে পারে।প্রাথমিকভাবে শোনা গিয়েছিল পাকিস্তান থেকে সরিয়ে এশিয়া কাপ আয়োজন করা হতে পারে সংযুক্ত আরব আমিরশাহিতে। তবে পরিবর্তিত পরিস্থিতিতে পাকিস্তান ঘরের মাঠে এশিয়া কাপ খেলার সুযোগ হারাবে না বলা যায়।