“হারার ভয়েই ভারত,পাকিস্তানে খেলতে যেতে চাই না”: চাঞ্চল্যকর মন্তব্য ‘বিষ’ খাওয়া ক্রিকেটারের!

এশিয়া কাপ খেলতে কি পাকিস্তানে যাবে টিম ইন্ডিয়া? যতই দিন গড়াচ্ছে, ততই বিতর্ক আরও ঘনীভূত হচ্ছে। পাকিস্তানের সঙ্গে রাজনৈতিক এবং কূটনৈতিক সমস্যার কারণে ভারত যে পাকিস্তানে এশিয়া কাপ খেলতে যেতে পারবে না, সেটা আগেই পরিষ্কার করে বলে দিয়েছিলেন বিসিসিআই সচিব জয় শাহ। জয় শাহ আবার এসিসি সভাপতিও। তিনি এশিয়া কাপের ভেন্যু নিয়ে আইসিসি-কে চিঠি দেন।এশিয়া কাপ পাকিস্তানে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে এখন এই টুর্নামেন্টের ভেন্যু নিয়ে চলছে তীব্র ডামাডোল। তবে এবার এই নিয়ে বিতর্ক চরমে উঠেছে।

শেষ খবর অনুযায়ী, এশিয়া কাপের জন্য দুই বোর্ড মিলে একটি সিদ্ধান্ত নিতে চলেছে। যে সিদ্ধান্ত অনুসারে, এশিয়া কাপ পাকিস্তানেই হবে। তবে ভারতের ম্যাচগুলি একটি নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হবে। সম্ভবত দুবাই বা আবুধাবিতে।আসলে পাকিস্তানের নিরাপত্তার উপর আস্থা রাখতে পারছে না ভারত। যদিও ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মতো দলগুলি সেখানে পূর্ণাঙ্গ সিরিজ খেলেছে। তবে পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার ইমরান নাজির মনে করেন যে, নিরাপত্তা ইস্যু আসলে ছল। পাকিস্তানের মাটিতে তাদের বিরুদ্ধে খেলতে ভয় পাচ্ছে ভারত। তাই তারা পাকিস্তানে খেলতে চাইছে না।

নাদির আলির পডকাস্টে ইমরান নাজির বলেছেন, ‘নিরাপত্তা নিয়ে কোনও সমস্যা নেই। বহু দলই পাকিস্তানে এসে খেলছে। এ টিম খেলেছে। এমন কী অস্ট্রেলিয়া সফর করেছে। এগুলো সবই অজুহাত। সত্যিটা হল, ভারত (এশিয়া কাপের জন্য) পাকিস্তানে আসবে না কারণ তারা হেরে যাওয়ার ভয় পাচ্ছে। নিরাপত্তা অজুহাত মাত্র। আসুন এবং ক্রিকেট খেলুন।’ভারত শেষ বার পাকিস্তান সফর করেছিল ২০০৬ সালে। তখন তারা টেস্ট সিরিজ হেরেছিল, কিন্তু ওয়ানডে জিতেছিল। ২০১২-১৩ সালে সংক্ষিপ্ত সফরের পর দ্বিপাক্ষিক সম্পর্ক ছিন্ন হওয়ার আগে পাকিস্তান দু’বার ভারত সফর করেছে।এর পর অবশ্য পুরো এক দশক পার হয়ে গিয়েছে কোনও দ্বিপাক্ষিক সিরিজে খেলে না দুই দেশ।

নাজিরের দাবি, ‘লোকেরা ভারত বনাম পাকিস্তানের খেলা দেখতে চায়। কারণ এই ম্যাচকে ঘিরে আলাদা উত্তেজনা রয়েছে। সমগ্র বিশ্ব এটা জানে। এমন কী আমরা ক্রিকেটার হিসেবে মনে করি যে, ক্রিকেট বিশ্বের প্রতিটি কোণায় পৌঁছানোর জন্য, ভারত-পাকিস্তান ম্যাচ হওয়া দরকার। আমরা অনেক ক্রিকেট খেলতাম। ওরা এত ভারসাম্যপূর্ণ, তবে ভারত হার সহ্য করতে পারে না। এটা একটা খেলা। আপনি কিছু ম্যাচ জিতবেন, কিছু হারবেন।’

পাশাপাশি জানিয়ে রাখি যে পাকিস্তানের এই প্রাক্তন ক্রিকেটার দাবি করেছেন তাকে পাকিস্তান টিমে খেলার সময় বিষ খাওয়ানো হয় এবং যার ফলে তার শরীরে ভয়ানক যন্ত্রণা হয় এবং এর ফল স্বরূপ তিনি খেলতে পারেন নি, এমনটাই দাবি করেছেন তিনি। অন্যদিকে, শুধুমাত্র আইসিসি টুর্নামেন্ট যেমন বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি এবং এশিয়া কাপে একে অপরের মুখোমুখি হয়।গত বছর, ভারত ও পাকিস্তান তিন বার মুখোমুখি হয়েছে- দু’বার এশিয়া কাপের সময় এবং পরে টি-টোয়েন্টি বিশ্বকাপে। তিন ম্যাচেই টানটান উত্তেজনা ছিল।