অক্ষরের রান-আউট হওয়া যেন লেখা ছিল কম্পিউটারে, অবাস্তব স্মিথ-ক্যারির ফিল্ডিং:ভিডিয়ো

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় ওয়ানডে ম্যাচে পরাজিত হয়েছে ভারত তবে এই ম্যাচে একটি খুবই গুরুত্বপূর্ণ টার্নিং পয়েন্ট ছিল ভারতের অন্যতম দুরন্ত ফর্মে থাকা অক্ষর প্যাটেলের উইকেট। বল হাতে তাকে আউট করা হয়তো অতটা সহজ কাজ ছিল না তাই রীতিমত রান আউটের শিকার হয়ে গেলেন তিনি। স্টিভ স্মিথ যেন ঠিক তেল দেওয়া মেশিন। ফিল্ডার ও উইকেটকিপারের বোঝাপড়া দেখে মনে হচ্ছিল বুঝি সফটওয়্যারে বাঁধা কম্পিউটার প্রোগ্রাম। চেন্নাইয়ে ভারত-অস্ট্রেলিয়া তৃতীয় ওয়ান ডে ম্যাচে অক্ষর প্যাটেলকে যেভাবে রান-আউট করেন স্মিথ-ক্যারি জুটি, তাকে যান্ত্রিকভাবে বর্ণনা করা ছাড়া উপায় নেই। এতটাই নিখুঁত ছিল অজিদের ফিল্ডিং, রান-আউট হওয়া যেন ভবিতব্য ছিল অক্ষরের।

বিশেষজ্ঞরা কার্যত একমত যে, স্মিথ ছাড়া অন্য কোনও ফিল্ডারের পক্ষে এভাবে রান-আউট করা সম্ভব ছিল না অক্ষরকে। যদিও এক্ষেত্রে উইকেটকিপার ক্যারির মুন্সিয়ানাও অস্বীকার করা যাবে না। অনেকটা ধোনির মতোই বুদ্ধিমত্তার পরিচয় দেন অ্যালেক্স।চিপকে ভারতীয় ইনিংসের ২৮.৫ ওভারে মিচেল স্টার্কের ফুলটস বলে মিডউইকেটে ডিফেন্সিভ শট খেলেন অক্ষর প্যাটেল। সেই শটে অনায়াসে সিঙ্গল নেওয়া যায় বলে মনে হয়েছিল অক্ষরের। তিনি দৌড় শুরু করেন। তবে স্টিভ স্মিথ..

```

নিজের বাঁ-দিকে ঝাঁপিয়ে বল ধরে নেওয়ার পরেই নন-স্ট্রাইকার ব্যাটসম্যান বিরাট কোহলি ঝুঁকি নিতে চাননি। তিনি ফেরত পাঠান অক্ষরকে।মাঝপিচ থেকে ইউটার্ন নিয়ে অক্ষর ক্রিজে ফেরার চেষ্টা করেন। ঠিক তখনই সকলকে চমকে দেন স্মিথ। তিনি উঠে দাঁড়ানো তো দূরের কথা, ডাইভ দিয়ে বল ধরা মাত্রই সাইড-আর্ম থ্রোয়ে বল ঠেলে দেন স্টাম্পের দিকে। স্টার্কের বলে ক্যারি অনেক দূরে কিপিং করছিলেন। তিনি সামনের দিকে শরীর ছুঁড়ে গড়িয়ে যাওয়া বল ধরে স্টাম্পে লাগিয়ে দেন। অক্ষর ততক্ষণে ক্রিজে পৌঁছতে পারেননি। দেখুন সেই ভিডিও:

এত দ্রুত সবকিছু ঘটে, অক্ষরের পক্ষে পরিস্থিতি বুঝে ওঠাই সম্ভব হয়নি। সঙ্গত কারণেই স্মিথ-ক্যারির এমন ফিল্ডিং নিয়ে ধন্য ধন্য রব ক্রিকেটমহলে।শুধু তৃতীয় ওয়ান ডে ম্য়াচেই নয়, বরং টেস্ট সিরিজ থেকে শুরু করে এবারের ভারত সফরে নিজের ফিল্ডিংয়ে সকলকে মুগ্ধ করেন স্মিথ। বিশাখাপত্তনমে ভারতের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে স্টিভ স্মিথ স্লিপে হার্দিক পান্ডিয়ার অবিশ্বাস্য ক্যাচ ধরেন।

```

স্মিথের ক্যাচ দেখে রীতিমতো হতবাক হয়ে যান ধারাভাষ্যকাররাও। সঞ্জয় মঞ্জরেকর, গৌতম গম্ভীরদের দাবি, কোনও ফিল্ডারের পক্ষে শরীর ছুঁড়ে এর থেকে বেশি দূরের বল ধরা সম্ভব নয়। গত টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচে লেগ স্লিপে ফিল্ডিং করার সময় লিয়নের বলে চেতেশ্বর পূজারার দুর্দান্ত একটি ক্যাচ ধরেন স্মিথ।