“সচিন,পন্টিং,ভিভ রিচার্ড দেখেছি, কিন্তু ওর মতো প্লেয়ার ১০০ বছরে ১টা আসে!”: কপিল দেব

ভারতীয় ক্রিকেট দল বর্তমানে বিশ্বের অন্যতম শক্তিশালী ক্রিকেট দলের মধ্যে একটি। ভারতীয় দলে রয়েছে অসংখ্য ম্যাচ উইনার যারা একা হাতে যে কোন ম্যাচে ভারতীয় দলকে জিতিয়ে দিতে পারে আর সেখানেই সমস্যা হয়ে যায় যখন এত ট্যালেন্ট ক্রিকেটারদের মধ্যে থেকে মাত্র 11 জনকে নির্বাচন করতে হয়। সেই নিয়ে বারংবার উঠে প্রশ্ন, অনেক ট্যালেন্টেড ক্রিকেটারদেরকেই বাইরে থাকতে হয়। আর এবার এমন এক ক্রিকেটার কে বাইরে রাখার কথা উঠেছে যা নিয়ে রীতিমত সমালোচকদের জবাব দিলেন কপিল দেব।

কপিল দেব যেটা বলেন অনেক বিচার করে বলেন। না দেখে মন্তব্য করা পছন্দ করেন না। সম্প্রতি বারংবার এই নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে যে ওয়ানডে দলে সূর্য কুমার যাদবকে নেওয়ার প্রয়োজনীয়তা আদৌ কি রয়েছে যেখানে সঞ্জু স্যামসাং এর মতো ট্যালেন্টেড ক্রিকেটারকে বাইরে বসিয়ে রাখা হয়েছে।। বিশেষ করে যেখানে সূর্য কুমার যাদব তিনটে ম্যাচেই রান করতে পারেননি সেখানে এই প্রশ্ন আরও বেশি জোরালো হয়েছে। তাই সূর্য কুমার যাদবকে নিয়ে নিজের মনোভাব প্রকাশ করলেন ভারতীয় ক্রিকেটের সবচেয়ে বড় অলরাউন্ডার। সূর্য কুমার যাদব কে নিয়ে বেশ কিছু বড় মন্তব্য করে দিয়েছেন কপিল দেব।

```

কপিল দেব জানিয়েছেন সূর্য কুমার যাদব বিরল প্রতিভা। যেটুকু তিনি দেখেছেন এমন ব্যাটসম্যান এই মুহূর্তে সারা বিশ্বে খুব একটা নেই। তাই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিনটে ম্যাচ দিয়ে তাকে বিচার করা ঠিক নয়।অনেকে মনে করেন এক দিনের ক্রিকেটে সূর্যকুমারের বদলে সঞ্জু স্যামসনকে খেলানো উচিত ছিল। তা মানছেন না কপিল। তিনি বলেন, যে ক্রিকেটার ভাল খেলেছে, তাঁকে সুযোগ দেওয়া উচিত। সূর্যকুমারের সঙ্গে সঞ্জুর তুলনা করা উচিত নয়। সঞ্জু যদি ভাল না খেলতে পারে তা হলে আবার আরেক জনের নাম নেওয়া হবে। এটা হওয়া উচিত নয়।

দল যদি মনে করে সূর্যকে বেশি সুযোগ দেবে, তা হলে সেটা করা উচিত। লোকে অনেক কিছু বলবে, কিন্তু শেষ পর্যন্ত দলকেই সিদ্ধান্ত নিতে হবে। সূর্যকুমার যাদবের পর পর তিন ম্যাচে শূন্য করা নিয়ে চর্চা চলছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এক দিনের সিরিজ়ে একটিও রান করতে পারেননি মুম্বইয়ের ব্যাটার। প্রতিটি ম্যাচেই প্রথম বলে আউট হয়েছেন সূর্য। এর পরেও তিনি পাশে পেলেন কপিল দেবকে। সূর্যকে সাত নম্বরে নামানোর পরিকল্পনাও ঠিক বলে মনে করেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক।

```

যদি ক্রিকেটার মনে করেন যে, তিনি উপরের দিকেই খেলবেন তা হলে সেটা অধিনায়ককে জানিয়ে দেওয়া উচিত। সূর্য কুমার নিজে অবশ্য জানিয়েছিলেন দলের প্রয়োজনে তিনি যে কোনও পজিশনে খেলতে পারেন।তিনি শুধু খেলতে চান এবং প্রথম দলে থাকতে চান। অনেকেই অবাক হচ্ছেন টি-টোয়েন্টির এমন দুর্ধর্ষ ব্যাটসম্যান একদিনের ক্রিকেটে কিভাবে এরকম ব্যর্থ হলেন। কপিল বলছেন সূর্যের ওপর ভরসা না হারাতে। বিশ্বকাপে সূর্য হিসেব বদলে দেবে মনে করেন ভারতের বিশ্বকাপ জয়ী অধিনায়ক।