RCB-কে দুরমুশ করে পয়েন্ট টেবিলে লম্বা লাফ দিল KKR!

অবশেষে আইপিএলে জয়ের রাস্তা ফিরল কলকাতা। বুধবার বেঙ্গালুরুতে বিরাট কোহলির আরসিবিকে ২১ রানে হারিয়ে দিল তারা। টানা চার ম্যাচে হারের পর জিতল কলকাতা। এ দিন প্রথমে ব্যাট করে ২০০-৫ তোলে কলকাতা। জবাবে কলকাতার বোলারদের দাপটে ১৭৯-৮ শেষ আরসিবি। কেকেআরের নায়ক হলেন আরআরআর। অর্থাৎ রাসেল, রয় এবং রানা। গুরুত্বপূর্ণ সময়ে রাসেল উইকেট তুলে নিলেন, যার মধ্যে রয়েছে কোহলির দামি উইকেট। একটি অসাধারণ ক্যাচ নিলেন। কলকাতার শুরুটা দুর্দান্ত করলেন জেসন রয়। এবং মাঝের দিকে চালিয়ে খেলে ভদ্রস্থ রানে পৌঁছে দিলেন নীতীশ রানা। আর এই জয় দিয়ে কলকাতা নাইট রাইডার্স পয়েন্ট টেবিলে এবার অনেকটা উপরে উঠে এলো।

এই মরসুমে আরসিবির মোট রানে প্রায় ৭৯ শতাংশ করেছেন তিন জন, ফাফ ডুপ্লেসি, কোহলি এবং গ্লেন ম্যাক্সওয়েল। ৯০০-রও বেশি। শুরুটাও ডুপ্লেসি এবং কোহলি সে রকমই করেছিলেন। মনে হচ্ছিল ১৫ ওভারেই দুশো রান তাড়া করে নেবে আরসিবি।খেলা ঘুরল তার পরেই। তৃতীয় ওভারেই সুযশ শর্মাকে নিয়ে এলেন নীতীশ। দ্বিতীয় বলেই সুযশকে ছয় মারতে গিয়ে রিঙ্কু সিংহের হাতে ক্যাচ দিলেন ডুপ্লেসি। গ্লেন ম্যাক্সওয়েলের জায়গায় শাহবাজ আহমেদকে নামিয়ে ফাটকা খেলতে চেয়েছিল আরসিবি।বলের মতো ব্যাটেও ব্যর্থ শাহবাজ (২)। বড় ম্যাচে হতাশ করলেন ম্যাক্সওয়েল। তাঁকেও তুলে নিয়ে সুযশ। একাই আরসিবির হয়ে রান তাড়া করছিলেন কোহলি। স্পিনারদের আক্রমণ করে বেশ সাফল্য পাচ্ছিলেন মহিপাল। অন্য দিকে, কোহলিও খেলছিলেন ভালই।দু’টি উইকেটই গেল পর পর। বরুণের বলে সুইপ করে ছয় মারতে গিয়ে ফিরলেন মহিপাল। তার পরের ওভারেই কোহলিকে দুর্দান্ত ক্যাচে ফেরালেন বেঙ্কটেশ। বেঙ্গালুরুর কাছে জেতার মতো আর কোনও রসদ ছিল না।

```

এ দিকে, কেকেআরের ব্যাটিংও প্রথম দিকে খুব ভাল হয়নি। আগে ব্যাট করলে পাওয়ার প্লে-তে বড় রান তুলতে হবে, এটাই আইপিএলে যে কোনও দলের মূল কথা। বিশেষত যদি ম্যাচ চিন্নাস্বামী স্টেডিয়ামে হয় তা হলে রানের পরিমাণ অনেকটাই বেশি হতে পারে। কিন্তু কলকাতা ৬৬ রানের বেশি তুলতে পারল না। তার পিছনে দায়ী ওপেনার নারায়ণ জগদীশন।প্রথম তিন ওভারে কলকাতার খুব বেশি রান ওঠেনি। কিন্তু চতুর্থ ওভার থেকেই চালাতে শুরু করেন জেসন রয়। ষষ্ঠ ওভারে শাহবাজ আহমেদকে চারটি ছয় এবং একটি চার মারেন জেসন, পাওয়া যায় ২৫। উল্টো দিকে নারায়ণ ব্যাটে-বলে করতেই পারছিলেন না। আপ্রাণ চেষ্টা করছিলেন খুচরো রান নিয়ে জেসনকে স্ট্রাইক দেওয়ার। কিন্তু খুচরো রান নিতে গেলেও তো সঠিক জায়গায় বল মারতে হয়। নারায়ণকে দেখে মনে হচ্ছিল সেটাও হবে না।

পাটা উইকেটের মাঠে নারায়ণ করলেন ২৯ বলে ২৭। নিঃসন্দেহে ক্ষমাহীন অপরাধ। তিনি ফিরতে হাঁফ ছেড়ে বাঁচেন কেকেআর সমর্থকরা।জেসনও আউট হলেন শীঘ্রই। চাপ কাটিয়ে দিলেন বেঙ্কটেশ আয়ার এবং নীতীশ রানার জুটি। দু’জনের জুটি ৮০ রান উঠে গেল। পরের দিকে নেমে রিঙ্কু সিংহ এবং ডেভিড উইজ়‌া আগ্রাসী ক্রিকেট খেললেন। তাঁরা যদি আরও কয়েকটা বল পেতেন, তা হলে নিঃসন্দেহে আরও বেশি রান উঠতে পারত। কলকাতার এই দুর্দান্ত জয়ের ফলে পয়েন্ট টেবিলে তারা বেশ কিছুটা উপরে উঠে এসেছে।

```

পয়েন্ট টেবিলে কলকাতা নাইট রাইডার্স বেশ কিছুটা নিচের দিকে ছিল তবে RCB-র বিরুদ্ধে এই ম্যাচে জয়লাভের ফলে তারা ৭ নাম্বারে উঠে চলে এসেছে ৬ পয়েন্টের সাথে। পরের ম্যাচে জয়লাভ করতে পারলেই তারা চার নম্বরে চলে আসবে, যদিও তা নির্ভর করছে অন্য দলগুলির হার-জিতের উপর তবে এটা বলাই চলে যে কলকাতা নাইট রাইডার্স প্লে অফের দিকে যাওয়ার রাস্তায় অন্তত আরও এক ধাপ এগোল।