‘ভারতীয় ক্যাপ্টেন হিসেবে স্বার্থপরের মতো কিছু করিনি’, বিরাটের চাঞ্চল্যকর মন্তব্যে তোলপাড় !

ভারত তথা বিশ্ব ক্রিকেটের অন্যতম উজ্জ্বল নক্ষত্র বিরাট কোহলি। সর্বকালের সেরা ক্রিকেটারদের তালিকাতেও তাঁকে রাখা হয়। ক্রিকেটের প্রায় সব রেকর্ডই হাতের মুঠোয় করে নিয়েছেন তিনি। কিংবদন্তি সচিন তেন্ডুলকরের সঙ্গেও তাঁকে বিভিন্ন সময় তুলনা করা হয়। বলা হয় কেউ যদি সচিনের রেকর্ড ভাঙতে পারেন তাহলে তিনি বিরাট কোহলি। তিনি যে মাস্টার ব্লাস্টারের রেকর্ড ভাঙতে পারেন তা তাঁর পরিসংখ্যান দেখলেই বোঝা যায়।কিন্তু অধিনায়ক হিসেবে তিনি সেই ভাবে সফল হতে পারেননি। তাঁর অধীনে ভারতীয় দল আইসিসির বিভিন্ন টুর্নামেন্টে সেমিফাইনাল বা ফাইনাল পর্যন্ত পৌঁছালেও কাপ জিততে পারেনি।

এই নিয়ে অনেক কটাক্ষের মুখেও পড়তে হয়েছে তাঁকে। সম্প্রতি এই বিষয়ে মুখ খোলেন কিং কোহলি। তিনি জানান, ‘অধিনায়ক হিসাবে আমি সবসময় দলের কথা ভেবেছি। দলকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেছি।’মহেন্দ্র সিং ধোনি অধিনায়কত্ব ছাড়ার পর বিরাট কোহলি সেই ব্যাটন সামলান। ধোনিও কোহলির অধিনায়কত্বে খেলেছেন। সেই সময় ভারতীয় দল আইসিসি টুর্নামেন্টের ফাইনাল-সেমিফাইনালে উঠলেও খালি হাতে ফিরতে হয়েছে তাদের। তখন থেকেই সমর্থক থেকে অনেক প্রাক্তন ক্রিকেটারদের কটাক্ষ মুখে পড়েন বিরাট। বিতর্ক আরও বাড়ে বিরাট টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছাড়ার পর একদিনের অধিনায়কত্ব থেকে সরিয়ে দেওয়া হলে। বিরাট তখন অভিযোগ করেন, তাঁকে না জানিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

```

এই পরিপ্রেক্ষিতে টেস্ট দলের অধিনায়কত্বও চলে যায় তাঁর হাত থেকে। অধিনায়কত্বের দায়িত্ব যায় রোহিত শর্মার কাঁধে। এর ফলে বিরাট কোহলির সঙ্গে তৎকালীন বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটে। সম্প্রতি অধিনায়কত্ত্বের বিষয়ে মুখ খুলে বিরাট বলেন, ‘একজন ক্যাপ্টেন হিসেবে আমি সবসময় দলকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করেছি। সর্বক্ষণ দলের সম্পর্কেই ভেবেছি। আমি কোনও দিনই শুধু নিজের কথা ভেবে ক্রিকেট খেলিনি। আগামি দিনেও তা করব না এই বিষয়ে আমি ১০০ শতাংশ নিশ্চিত।’

বিরাট কোহলি অধিনায়ক থাকাকালীন ভারতীয় দল কোনও আইসিসি টুর্নামেন্ট জিততে না পারলেও বিশ্ব ক্রিকেটে শাসন করেছে ভারত। দীর্ঘদিন টেস্ট ক্রিকেটে এক নম্বরে থাকে বিরাট কোহলির দল। একদিন এবং টি-টোয়েন্টি ক্রিকেটেও যথেষ্ট কৃতিত্ব সঙ্গে পারফরম্যান্স করে ভারত। অন্যদিকে দীর্ঘ দিন বিরাট কোহলির ব্যাটে রান না থাকার পর এই মুহূর্তে তিনি ছন্দে ফিরেছেন।

```

ক্রিকেটের সব ফরম্যাট মিলিয়ে নিজের ৭৫তম শতরান করেছেন। চলতি বছরের শেষের দিকে ভারতের মাটিতে অনুষ্ঠিত হতে চলেছে ওডিআই বিশ্বকাপ। ২০১১ সালের পর ভারত বিশ্বকাপ জেতেনি। সেই আক্ষেপ মেটাতে ভারতীয় সমর্থকদের সঙ্গে দলও ভরসা করবে বিরাট কোহলির ভালো ফর্মের ওপর।