ঐতিহাসিক:অনবদ্য বোলিংয়ে চাহালকে পিছনে ফেলে ঐতিহাসিক রেকর্ড গড়লেন কুলদীপ যাদব !

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম দুটি টি-টোয়েন্টি ম্যাচে পরাজিত হবার পর আর তৃতীয় ম্যাচে নেমেছিল ভারতীয় দল যেখানে জলে বেশ কিছু পরিবর্তন লক্ষ্য করা গেছে। পরিবর্তনের সাথে এই ম্যাচে ভারতের ভাগ্যের পরিবর্তন ঘটল এবং ভারতীয় ম্যাচে জয়লাভ করেছে তবে T20I তে ইতিহাস গড়লেন কুলদীপ যাদব। এদিন তিনি যুজবেন্দ্র চাহালের রেকর্ডও ভেঙে দিলেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টিতে কিলার বোলিং করলেন ভারতের স্পিনার কুলদীপ যাদব। ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের টি টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে ৪ ওভারে ২৮ রান দিয়ে তিনটি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নিয়েছেন কুলদীপ যাদব।

এদিন টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে তিনটি শিকার করে ৫০ উইকেট পূর্ণ করে একটি বড় ইতিহাস তৈরি করেছেন কুলদীপ যাদব।আন্তর্জাতিক টি টোয়েন্টিতে দ্রুততম ৫০ উইকেট শিকারি ভারতীয় বোলার হয়েছেন কুলদীপ যাদব। এদিন বল হাতে প্রথমে জনসন চার্লসকে সাজঘরে ফেরান কুলদীপ যাদব। ১৩ বলে ১২ রান করার পরে ১৪ তম বল খেলতে গিয়ে কুলদীপের বলে LBW আউট হন চার্লস। এরপরে নিকোলাস পুরানকে সাজঘরে ফেরান কুলদীপ। এই সময়ে তিনি সঞ়্জুর সঙ্গে হাত মিলিয়ে পুরানকে স্টাম্প আউটের পাঁদে ফেলেন কুলদীপ। তবে এখানেই শেষ নয়, এরপরে ব্র্য়ান্ড কিংকে ৪২ রানের মাথায় আউট করেন কুলদীপ যাদব। এই সময়ে তিনি বল করে নিজেই কিং-এর ক্যাচ ধরেন। এই উইকেট নেওয়ার পরে বাইশ গজে বড় রেকর্ড গড়ে ফেলেন কুলদীপ যাদব।

```

কুলদীপ যাদব T20 আন্তর্জাতিক ক্রিকেটে ৫০টি উইকেট (ইনিংসের পরিপ্রেক্ষিতে) দ্রুততম ভারতীয় বোলার হয়েছেন। এদিন তিন উইকেট শিকার করে যুজবেন্দ্র চাহালের রেকর্ড ভেঙে দিয়েছেন তিনি। ২০১৯ সালের নভেম্বরে এই রেকর্ডটি নিজের নামে করেছিলেন যুজবেন্দ্র চাহাল। কুলদীপ যাদব মাত্র ৩০ টি-টোয়েন্টি ইনিংসে পঞ্চাশ উইকেট শিকার করেছেন। ২০১৭ সালে এই ফর্ম্যাটে অভিষেক করেছিলেন কুলদীপ যাদব। একই সময়ে চাহাল ৩৪ ইনিংসে ৫০ উইকেট শিকার করেছিলেন। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন ফাস্ট বোলার জসপ্রীত বুমরাহ। তিনি ৪১টি ইনিংসে ৫০ উইকেট নিয়েছিলেন।

যুজবেন্দ্র চাহাল বর্তমানে টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারী। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তৃতীয় টি-টোয়েন্টিতে চাহাল ৪ ওভারে ৩৩ রান খরচ করেও কোনও সাফল্য পাননি। ম্যাচের কথা বললে, মঙ্গলবার তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচটি অনুষ্ঠিত হচ্ছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে। গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে দুই দল। ভারতকে ১৬০ রানের টার্গেট দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজ নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৫৯ রান যোগ করে। স্বাগতিকদের পক্ষে সবচেয়ে বেশি রান করেন ওপেনার ব্র্যান্ডন কিং (৪২)।

```

অধিনায়ক রোভম্যান পাওয়েল অপরাজিত ৪০, কাইল মেয়ার্স ২৫ ও নিকোলাস পুরান ২০ রান করেন। ভারতের হয়ে স্পিনার কুলদীপ যাদব নেন ৩ উইকেট। একটি করে শিকার নেন অক্ষর প্যাটেল ও মুকেশ কুমার। এরপরে রান তাড়া করতে নেমে দুই ওপেনারকে তাড়াতাড়ি হারায় ভারত। তবে এরপরে দুরন্ত ইনিংস খেলেন সূর্যকুমার যাদব ও তিলক বর্মা।