“ভারতের যা দল তাতে বিশ্বকাপ জিততে…” ভারতীয় দলকে নিয়ে বড় মন্তব্য করলেন যুবরাজ সিং !

যুবরাজ সিং আসন্ন বিশ্বকাপের ভবিষ্যদ্বাণী করতে গিয়ে বলেছেন, ‘আমি একজন দেশপ্রেমিক হয়ে এটা বলতেই পারি যে ‘ভারত এবারের বিশ্বকাপ জিতবে কারণ আমি একজন ভারতীয়।’ কিন্তু সত্যি কথা হল, ইনজুরির কারণে ভারতীয় মিডল অর্ডারে আমি অনেক উদ্বেগ দেখছি। যদি এই উদ্বেগের সমাধান না হয়, আমদের লড়াই করতে হবে, বিশেষ করে চাপের খেলায় চিন্তা বাড়বে। চাপের খেলায় পরীক্ষা নিরীক্ষা করবেন না।’ তিনি আরও বলেন, ‘মিডল অর্ডারে ব্যাট করার দক্ষতা ওপেনারের চেয়ে অনেক আলাদা। সেখানে (টিম ম্যানেজমেন্টে) এমন কেউ কি আছেন যারা মিডল অর্ডারে খেলবেন এমন ছেলেদের চারপাশে কাজ করছেন? এটাই প্রশ্ন চিহ্ন – মিডল অর্ডার প্রস্তুত নয়, তাই কাউকে তাদের প্রস্তুত করতে হবে।’

ইন্দ্রনীল বসু’-এর সঙ্গে কথা বলতে গিয়ে যুবরাজ সিং বলেছিলেন যে রোহিত শর্মা একজন ভালো অধিনায়ক, তবে আপনাকে তাকে একটি ভালো দল দিতে হবে। ২০১১ সালে ভারতকে বিশ্বকাপ জেতানো অধিনায়ক সম্পর্কে যুবরাজ বলেছিলেন যে ধোনি একজন ভালো অধিনায়কও ছিলেন, তবে অভিজ্ঞ খেলোয়াড়দের সঙ্গে তার কাছে একটি ভালো দলও ছিল। ২০১১ বিশ্বকাপে সচিন তেন্ডুলকর, বীরেন্দ্র সেহওয়াগ, জাহির খান এবং হরভজন সিংয়ের মতো অনেক তারকা খেলোয়াড় ছিলেন। যাইহোক, বর্তমানে, টিম ইন্ডিয়াতে মহম্মদ শামি, কেএল রাহুল এবং জসপ্রীত বুমরাহের মতো কিছু খেলোয়াড় রয়েছে, যারা ২০১৯ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার অংশ ছিল।

```

এ ছাড়া দলে অনেক তরুণ খেলোয়াড় আছে যাদের এককভাবে ম্যাচ জেতানোর ক্ষমতা রয়েছে। যদিও ভারতীয় দল গত কয়েকবার কেএল রাহুল, জসপ্রীত বুমরাহ এবং শ্রেয়সের মতো খেলোয়াড়দের ছাড়াই খেলছে। ইনজুরির কারণে দলের বাইরে রয়েছেন এই খেলোয়াড়রা। তবে বিশ্বকাপ পর্যন্ত তাদের ফেরা নিয়ে জল্পনা চলছে।রোহিত শর্মার অধিনায়কত্বের প্রশংসা করতে গিয়ে যুবরাজ সিং বলেছেন, ‘আমি মনে করি রোহিত অনেক ভালো অধিনায়ক হয়ে উঠেছে কারণ সে আইপিএলে দীর্ঘ সময় ধরে মুম্বইয়ের অধিনায়কত্ব করেছে। চাপের মধ্যে তিনি খুবই বিচক্ষণ মানুষ। অভিজ্ঞ একজন বুদ্ধিমান অধিনায়ককে ভালো দল দিতে হবে। এমএস ধোনি একজন ভালো অধিনায়ক ছিলেন, কিন্তু তিনিও ভালো দল পেয়েছেন?’

এশিয়া কাপ এবং বিশ্বকাপের মতো মেগা ইভেন্ট শুরু হতে খুব কম সময় বাকি আছে, তবে খেলোয়াড়দের ইনজুরির কারণে ভারতের স্কোয়াড এখনও নির্ধারণ করা হয়নি। এমন পরিস্থিতিতে রোহিত শর্মার অধিনায়কত্ব নিয়ে উঠছে নানা প্রশ্ন। রোহিতের আমলে, ভারত এশিয়া কাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা ম্যাচ হেরেছে। এমন পরিস্থিতিতে প্রশ্ন উঠছে, আসন্ন মেগা টুর্নামেন্টে কি ভারতের হয়ে ট্রফি জিততে পারবেন হিটম্যান? এমন পরিস্থিতিতে এখন রোহিত শর্মার সমর্থনে এগিয়ে এসেছেন তাঁর পুরনো সঙ্গী যুবরাজ সিং। রোহিতকে দুর্দান্ত অধিনায়ক হিসাবে বর্ণনা করেছেন যুবি। তিনি বলেছেন যে রোহিত একজন ভালো অধিনায়ক তবে তাঁকে ধোনির মতো একটি ভালো দল দেওয়া দরকার।

```

১২ বছর আগে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারত ২০১১ সালের বিশ্বকাপ শিরোপা জিতেছিল। তখন দলে ছিলেন সচিন তেন্ডুলকার, বীরেন্দ্র সেহওয়াগ, জাহির খান সহ যুবরাজ সিং-এর মতো অভিজ্ঞ খেলোয়াড়রা। যুবরাজ সিং মনে করেন, রোহিতেরও এমন দল পাওয়া উচিত। বিশ্বকাপ ২০২৩ স্কোয়াড ঘোষণার সময়সীমার এখনও এক মাস বাকি রয়েছে। এমন অবস্থায়, খেলোয়াড়দের ইনজুরির পুরো হিসাব নিয়েই দল নির্বাচন করবে বিসিসিআই। আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে কামব্যাক করছেন জসপ্রীত বুমরাহ। তবে এখনও শ্রেয়স আইয়ার এবং কেএল রাহুল ফিট হওয়ার পরেও দলে ফিরতে পারেননি। একই সঙ্গে ঋষভ পন্তও তাঁর ফিটনেসের উপর পুরো জোর দিচ্ছেন, তবে বিশ্বকাপ পর্যন্ত ফিট হওয়া তার পক্ষে কঠিন।