সর্বকালের সেরা একাদশ ঘোষণা করলেন লিটন দাস! জায়গা দিলেন ভারতের সর্বকালের সেরা ওপেনিং জুটিকে !

বাংলাদেশের এই প্রজন্মের সেরা ক্রিকেটারদের একজন লিটন দাস। এরই মধ্যে টাইগারদের নেতৃত্বও দিয়েছেন বেশ কয়েকটি ম্যাচে। ভবিষ্যতে জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার দৌড়ে ভালোভাবেই আছেন তিনি। এমনকি এশিয়া কাপ ও বিশ্বকাপেও লিটনকে টাইগারদের নেতৃত্ব দিতে দেখা যেতে পারে।ক্যারিয়ারের শুরুতে বেশ ট্রলের শিকার হলেও এই মুহূর্তে টাইগারদের দলে অন্যতম অপরিহার্য সদস্য লিটন। দেশের অন্যতম বড় তারকা। দেশ ছাড়িয়ে তার পরিচিতি এখন বিশ্বের গণ্ডিতে। সামনে তার অপার সম্ভাবনা। দেশকে নেতৃত্বও দিয়েছেন বেশ কয়েকবার। স্বাভাবিকভাবে হাতে যাদের পেয়েছেন তাদের মধ্য থেকে সেরা একাদশ বেছে নিতে হয়েছে তাকে। কিন্তু যদি দেশের গণ্ডি পেরিয়ে তাকে স্বপ্নের একাদশ সাজাতে বলা হয়?হ্যাঁ, এমনই এক একাদশ সাজাতে হয়েছে এই স্ট্যাইলিশ ওপেনারকে।

কানাডায় গ্লোবাল টি-টোয়েন্টি খেলে মাত্রই দেশে ফিরেছেন তিনি। এরপর বৃহস্পতিবার (১০ আগস্ট) এক অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন লিটন। সেখানে এই উইকেটকিপার ব্যাটারকে তার পছন্দের সর্বকালের সেরা একাদশ বেছে নিতে বলা হয়।লিটন যে বিশ্ব একাদশ বাছাই করেছেন তাতে যেমন অনুমিতভাবেই আছে বেশ কিছু নাম, তেমনই আছে চমক। একাদশে মাত্র দুজন বাংলাদেশি ক্রিকেটারকে জায়গা দিয়েছেন লিটন। নিজেকে উইকেটকিপার-ব্যাটার হিসেবে একাদশে জায়গা দেওয়ার পাশাপাশি রেখেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। একাদশে লিটন তার ওপেনিং পার্টনার তামিম ইকবাল বা দেশের অন্যতম সেরা খেলোয়াড় মুশফিকুর রহিমকেও জায়গা দেননি। যা চমক তৈরি করেছে।একাদশে লিটন নিজেকে জায়গা দিলেও থাকছেন না ওপেনারের ভূমিকায়।

```

লিটনের একাদশের ওপেনার হিসেবে থাকছেন ভারতের কিংবদন্তি বীরেন্দর শেবাগ ও লঙ্কান কিংবদন্তি সনাথ জয়াসুরিয়া। এরপরেই আছেন ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকার। চার নম্বরে ব্যাটিং সামলাবেন অজি কিংবদন্তি রিকি পন্টিং।এরপরে পাঁচ নম্বরে নিজেকে রেখেছেন লিটন। উইকেটকিপারের ভূমিকা পালনের পাশাপাশি এই একাদশের অধিনায়কের ভূমিকাতেও নিজেকেই রাখছেন তিনি। তার পরের জায়গায় ব্যাট হাতে নামবেন অলরাউন্ডারের ভূমিকায় থাকা সাকিব আল হাসান।লিটনের ব্যাটিং অর্ডারের মতো বোলিং অ্যাটাকেও উপমহাদেশের ক্রিকেটারদের আধিপত্য। বল হাতে গতির ঝড় তুলতে তিনি রেখেছেন তিন পেসার।

পাকিস্তানি কিংবদন্তি ওয়াসিম আকরাম গতি-সুইংয়ের ঝড় তোলার পাশাপাশি ব্যাট হাতেও কার্যকরী ভূমিকা পালন করবেন। তার সঙ্গে জুটি বাঁধতে থাকছেন স্বদেশি শোয়েব আখতার ও লঙ্কান কিংবদন্তি চামন্দা ভাস।স্পিন আক্রমণ সামলানোর জন্য ইতিহাসের অন্যতম দুই সেরা বোলারকেই দলে রেখেছেন লিটন। লেগ স্পিন কিংবদন্তি শেন ওয়ার্নের সঙ্গে থাকছেন অফ স্পিন কিংবদন্তি মুত্তিয়াহ মুরালিধরনও।

```

লিটন দাসের সেরা একাদশ: ১. বীরেন্দর শেবাগ২. সনাথ জয়াসুরিয়া৩. শচীন টেন্ডুলকার৪. রিকি পন্টিং৫. লিটন দাস (অধিনায়ক/ উইকেটকিপার)৬. সাকিব আল হাসান৭. ওয়াসিম আকরাম৮. চামিন্দা ভাস৯. শেন ওয়ার্ন১০. শোয়েব আখতার১১. মুত্তিয়াহ মুরালিধরন