রহস্যময়!মঙ্গলগ্রহে মিললো মেঘ,এই প্রথম লাল গ্রহের মেঘের ছবি পাঠাল নাসার ‘কিউরিওসিটি রোভার’

ভীষণ রকম বিচিত্র এই মহাকাশ, আর এই মহাকাশ নিয়ে একের পর এক নতুন তথ্য বিজ্ঞানীদের হাতে আসতেই থাকে। পৃথিবী ছাড়া অন্য কোনো গ্রহে জীবনের খোঁজ যেন এখনও শেষই হয়ে উঠছে না। এই মহাকাশকে যতই জেনেছে পৃথিবী ততই অবাক হয়েছে। তবে মঙ্গল এমন একটি গ্রহ যেখানে বর্তমান অবস্থা পৃথিবীর মত না হলেও কোন এক সময় যে মঙ্গল বসবাসযোগ্য ছিল বা ভবিষ্যতে বসবাসযোগ্য হতে পারে সেই নিয়ে বিজ্ঞানীদের নানা মতামত । তবে নাসার কিউরিওসিটি রোভার’ যে মেঘের ছবি পাঠিয়েছে তাতে বেশ কিছুটা অবাক হয়েছেন বিজ্ঞানীরা।

খুব বেশি পরিমাণে জল আছে মঙ্গল গ্রহে সেটা বলা মুশকিল, তবে কোন এক সময় যে ছিল তা নিয়ে নানা তর্ক বিতর্ক রয়েছে। মহাকাশ প্রেমীদের এই নিয়ে কৌতূহলের কোনো শেষ নেই। তাই মঙ্গল গ্রহ থেকে আসা ছবি যথেষ্ট সাড়া ফেলেছে মহাকাশ প্রেমীদের মনে। দেখা যাচ্ছে যে পাহাড়ের মত একটি উঁচু এলাকা যারা ওপরে রয়েছে ঘন কালো মেঘ। বিজ্ঞানীরা জানাচ্ছেন যে ওই মেঘের ভিতর জল রয়েছে বরফের আকারে এবং এই মেঘ মঙ্গলের ভূমি থেকে প্রায় 60 কিলোমিটার উপরে আছে। নিচে রইলো তার ভিডিও।

পৃথিবীর মতো একটি বসবাসযোগ্য গ্রহ হতে বের করা বিজ্ঞানীদের অনেক বছরের ইচ্ছা কিন্তু এখনও পর্যন্ত সেটা সফল হয়নি। অনেক হলিউডের সিনেমা তে অন্য গ্রহে মানুষের অস্তিত্ব দেখানো হলেও বাস্তবে কিন্তু তা এখনও পর্যন্ত হয়নি। তাই এই সীমাহীন মহাশূন্যে এখনো চলছে বিজ্ঞানীদের নতুন গ্রহের সন্ধান।

শুধুমাত্র পৃথিবীতে কেন বসবাসযোগ্য পরিস্থিতি তৈরি হলো ? কেন অন্য কোনো গ্রহে প্রাণের কোন অস্তিত্ব সেভাবে পাওয়া যাচ্ছে না ? বিজ্ঞানীরা তাদের মতো করে খুঁজে চলেছেন তার উত্তর।