বিশ্বের সেরা ৩ জন ব্যাটসম্যান ও বোলারের নাম জানালেন আমির, ২ জন ব্যাটসম্যানই ভারতীয়!

ফর্মের চূড়ায় থাকার সময় পাকিস্তানের সাবেক ক্রিকেটার মোহাম্মদ আমির ছিলেন পেসারদের মধ্যে অন্যতম সেরা। ফিক্সিং-কাণ্ডে জড়ানোর পর ফর্মের অবনতি হতে থাকে তার। পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার মোহাম্মদ আমির, বিশ্ব ক্রিকেটের তাকে নিয়ে অনেক তর্ক-বিতর্ক সৃষ্টি হয়েছিল একটা সময়। ক্যারিয়ারের শুরুতে কম বয়স্ক অবস্থায় অনেক ভুল তিনি করেছেন যার জন্য তিনি অনেকবার ক্ষমা চেয়ে নিয়েছেন, কিন্তু একজন বোলার হিসেবে ফর্মের চূড়ায় থাকার সময় পাকিস্তানের সাবেক ক্রিকেটার মোহাম্মদ আমির ছিলেন বিশ্বের পেসারদের মধ্যে অন্যতম সেরা। তবে এবার তিনি তার পছন্দের তিনজন ব্যাটসম্যান এবং তিনজন বোলারকে বেছে নিয়েছেন যার মধ্যে দুজন ভারতীয়, একজনের সাথে তিনি খেলেছেন লড়াই করেছেন তার বিরুদ্ধে আর অন্যজন একদমই নতুন।

ফিক্সিং-কাণ্ডে জড়ানোর পর ফর্মের অবনতি হতে থাকে তার। কিন্তু তারপরে যখন তিনি আবার পাকিস্তান দলে প্রত্যাবর্তন করেন, তখন অনেক কিছুই পাল্টে যায়, তিনি যে কতটা দুর্ধর্ষ বলার সেটা তিনি প্রমাণ করেন এবং তার সামনে ব্যাট করতে কাঁপতে হয় বিরাট কোহলির মত ব্যাটসম্যানদের কেও। সেই আমের এবার বেছে নিলেন বিশ্ব ক্রিকেটের তিনজন ব্যাটসম্যান এবং 3 জন্য বোলার। সেই আমির বর্তমান ক্রিকেট দুনিয়ার সেরা তিন ব্যাটার ও বোলার বেছে নিয়েছেন।সম্প্রতি নিজের ইউটিউব চ্যানেলে পছন্দের সেরা তিন ব্যাটার ও বোলার বেছে নেন আমির। যেখানে ব্যাটার হিসেবে বিরাট কোহলি, বাবর আজম ও শুভমান গিল স্থান পাবেন।

```

বোলারদের মধ্যে আছেন ট্রেন্ট বোল্ট, মিচেল স্টার্ক ও নাসিম শাহ।কোহলি ও বাবরকে টি-টোয়েন্টিতে সেরা মনে করেন না আমির। তিনি বলেন, ‘বিরাট ও বাবর আমার ফেবারিট। তবে এটা ‍শুধু টেস্ট ও ওয়ানডের ক্ষেত্রে। গিলও পছন্দের। ও ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ বিগ ফ্যাক্টর, যদি কিনা ও নিজের ফর্ম ধরে রাখতে পারে।’তিন ফরম্যাট মিলিয়ে ট্রেন্ট বোল্ড নিউজিল্যান্ডের অন্যতম সেরা পেসার। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেও তার প্রতাপ বিদ্যমান। সেই বোল্টকে সেরা পেসার হিসেবে বেছে নিয়েছেন আমির।

সাবেক পাকিস্তান পেসার বলেন, ‘বোল্ট আমার কাছে এক নম্বর বোলার। এরপর আসে নাসিম শাহর নাম। এরা তিন ফরম্যাটেই খেলতে পারবে। তৃতীয় স্থানে মিচেল স্টার্ক।’আমির কথা বলেছেন পছন্দের কোচ নিয়েও। প্রোটিয়া কোচ মিকি আর্থার আমিরের পছন্দের তালিকায় শীর্ষে। আর্থার ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত পাকিস্তানের কোচের দায়িত্ব পালন করেছেন।

```

সব মিলিয়ে ব্যাটসম্যানদের কথা বলতে গেলে বিরাট কোহলি যে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান এই নিয়ে কোন সন্দেহ নেই অর্থাৎ এই দিক দিয়ে আমির ঠিকই বলেছেন, তবে বিরাট কোহলির পাশাপাশি বাবর আজমকে দেখে একটু অবাক অবশ্যই লাগে তার কারণ পাকিস্তানের ওই পাটা পিছে বাবরের সমস্ত রান, আর বাইরে বলতে গেলে ওয়েস্ট ইন্ডিজ এবং জিম্বাবুয়েতে, না কখনো পাকিস্তান কখনো অস্ট্রেলিয়াতে টেস্ট সিরিজ খেলতে যায় আর না ইংল্যান্ডে, এমনকি দক্ষিণ আফ্রিকাতে যে কত বছর আগে তারা সিরিজ খেলতে গিয়েছিল তা হয়তো ইন্টারনেট ঘেঁটে খুজে বার করতে হবে, অর্থাৎ তার সমস্ত রান দুর্বল দলগুলির বিরুদ্ধে।