‘আমাকে মিস্টার 360 বলবেন না…’ নিজের নতুন নাম জানিয়ে দিলেন সূর্য্য কুমার!

বিশ্ব ক্রিকেটে বর্তমান মুহূর্তে সবথেকে বড় নাম সূর্য কুমার যাদব, বিশেষত টি-টোয়েন্টি ক্রিকেটে। বিশ্বের এমন কোন বোলার নেই যার সামনে স্ট্রাগল করতে দেখা গেছে সূর্যকে। জফ্রে আরচারের বলে ফাইন লেগের উপর দিয়ে ছক্কা মেরে সেই যে নিজের ক্যারিয়ার শুরু করেছিলেন সূর্য কুমার যাদব সেই দুর্ধর্ষ ফর্ম আজ পর্যন্ত ধরে রেখেছেন তিনি।। খুব কম ম্যাচেই তাকে ফ্লপ হতে দেখা যায় এবং অধিকাংশ ম্যাচেই তিনি রান করেন। আর তার অদ্ভুত অদ্ভুত শট দেখে ক্রিকেট ভক্তরা তাকে নতুন 360 বলছেন। কিন্তু এতে খুশি নন সূর্য।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে এই দিনে ৪৯ বলে ১১১ রানের যে ইনিংস তিনি খেলেছেন তার পর থেকে কেন উইলিয়ামশন অথবা বিরাট কোহলি প্রত্যেকেই তাকে বিশ্বের সেরা ব্যাটসম্যান হিসেবে আখ্যা দিয়েছেন। তবে নিজেকে মিস্টার 360 বলতে মোটেও রাজি নন সূর্য কুমার। সূর্য কুমার যাদব জানিয়েছেন যে মিস্টার 360 একজনই আছে এবং তাকে দেখে আমি আমার মতো করে সেই শট গুলো খেলার চেষ্টা করি। তাই ডিভিলিয়ার্সের নামটি তিনি মোটেও নিতে পারবেন না। তার জায়গায় তিনি নিজের এক আরেক পরিচয় জানিয়ে দিলেন।

সূর্য কুমার যাদব বললেন যে আমি নতুন মিস্টার 360 হতে চাই না তার জায়গায় আমি সূর্য কুমার যাদবই হতে চাই।। অর্থাৎ একজন ক্রিকেটার হিসেবে তিনি যে সমস্ত শট গুলি খেলেন তার অন্য কারো সাথে তুলনা হয় না এবং সূর্য কুমারের যাদবের শট গুলির একটা নিজস্বতা রয়েছে। সারা বিশ্ব তাকে মিস্টার 360 হিসেবে চিনুক এটা তার পছন্দ নয় তাকে সবাই সূর্য কুমার যাদক হিসেবে চিনুক এটাই তিনি চান।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচে সূর্য কুমার যাদবের ইনিংসের ৪৯ বলে ১১১ রানের মধ্যে ছিল ১১ টি চার এবং ৭ টি বিশাল বিশাল ছক্কা। শেষ পর্যন্ত ভারত এবং নিউজিল্যান্ড এই দুই দলের মধ্যে পার্থক্য হয়ে দাঁড়ায় সূর্য কুমার যাদবের এই ইনিংস কারণ ওই পিচটি কোনভাবেই ১৯১ রানের পিচ ছিল না শুধুমাত্র সূর্য কুমার যাদবের অসাধারণ ব্যাটিংয়ের জন্যই ভারত এত বড় ব্যবধানে এই ম্যাচটি জয়লাভ করে।।

মাঠে দাঁড়িয়ে থেকে সূর্য কুমার যাদবের ব্যাটিং দেখে অভিভূত হয়ে গেছেন কেন উইলিয়ামসন চিনি জানিয়েছেন যে তার দেখা সর্বশেষ্ঠ ক্রিকেট ইনিংস গুলির মধ্যে এটি অন্যতম। পাশাপাশি হরভজন সিং জানিয়েছেন যে টি-টোয়েন্টি ক্রিকেট কি করে খেলতে হয় সেটা সূর্য কুমার যাদবের কাছ থেকে সকলের শেখা উচিত।