মুষলধারে বৃষ্টি,আজকেও খেলা না হলে যে দলকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে, জানিয়ে দিল IPL!

আজ যদি আবারও বৃষ্টি হানা দেয় ম্যাচে তাহলে শিরোপা নির্ধারণ হবে কিসের ভিত্তিতে? মূলত নির্ধারিত সময়ে খেলা শুরু করা সম্ভব না হলে, অপেক্ষা করা হবে রাত ১১টা ৫৫ মিনিট পর্যন্ত। এটাই খেলা শুরুর সর্বশেষ সময়। ১১টা ৫৬ মিনিটে বল মাঠে গড়ালে ম্যাচ হবে ৫ ওভারের।তবে যদি এই পাঁচ ওভার করেও খেলা সম্ভব না হয়, তাহলে ট্রফি নির্ধারণ করা হবে সুপার ওভারে।কিন্তু যদি পুরো বৃষ্টি হয় এবং খেলা একদমই সম্ভব না হয় তাহলে কি হবে?

একেবারেই যদি খেলা অসম্ভব হয় বৃষ্টির কারণে তাহলে ফাইনাল ম্যাচটি পরিত্যাক্ত ঘোষণা করবেন আম্পায়াররা।ফাইনাল ম্যাচে এমনটা ঘটলে আইপিএলের নিয়ম অনুযায়ী চ্যাম্পিয়ন দল নির্বাচন করা হবে লিগ পর্বের ফলাফল অনুযায়ী। সেখানে পয়েন্ট টেবিলের উপরের দলকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। এই নিয়ম অনুযায়ী গ্রুপ পর্বে শীর্ষে থাকায় চ্যাম্পিয়ন হবে গুজরাট। পাশাপাশি গিল শামি জাদেজা কি আজ খেলবেন না? কারণ তাদের তো আজকেই লন্ডন রওনা দেওয়ার কথা WTC ফাইনাল খেলতে। সেই নিয়ে পাওয়া গেল আপডেট।

```

আইপিএল ফাইনাল শেষ হওয়ার দশদিনের মধ্যে শুরু হওয়ার কথা ছিল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের। বৃষ্টির কারণে রিজার্ভ ডে -তে ম্যাচ হবে। তাই সময় কমে দাঁড়িয়েছে ৯ দিন। আইসিসি টুর্নামেন্টের মতো গুরুত্বপূর্ণ ইভেন্টের আগে প্রস্তুতির জন্য এই গুটি কয়েক দিন কী আদৌ যথেষ্ট? প্রশ্ন উঠছে। যাই হোক, আইপিএলের কারণেই বোর্ড ঠিক করেছিল ভারতীয় দলের সদস্যদের তিন ভাগে লন্ডনে পাঠানো হবে। বিরাট কোহলি, অক্ষর প্যাটেল, শার্দূল ঠাকুর, রবিচন্দ্রন অশ্বিনরা লন্ডন পৌঁছে গিয়েছেন। রবিবার রাতে রওনা দেন ক্যাপ্টেন রোহিত শর্মা ও স্ট্যান্ড বাই প্লেয়ার হিসেবে সদ্য ডাক পাওয়া যশস্বী জয়সওয়াল, জয়দেব উনাদকটরা।

আইপিএল ফাইনাল শেষ হতেই তড়িঘড়ি লন্ডন রওনা হওয়ার কথা বাকি থাকা চার ক্রিকেটার শুভমন গিল, মহম্মদ সামি, রবীন্দ্র জাডেজা এবং অজিঙ্ক রাহানের। রবিবার, আইপিএল ফাইনাল ম্যাচ স্থগিত হয়ে যাওয়ায় কি ম্যাচ খেলবেন না তাঁরা?রবিবার রাতেই জয় শাহের টুইটার অ্যাকাউন্টে এমনই বার্তা ফুটে ওঠে। প্রবল বেগে ভাইরাল হতে থাকে টুইট। যেখানে লেখা ছিল, “আইপিএলের ফাইনালের জন্য রিজার্ভ ডে রয়েছে। কিন্তু ডব্লিউটিসি ফাইনালে যাঁরা অংশগ্রহণ করবেন তাঁরা সোমবার সকালেই লন্ডন রওনা দেবেন। তাই শুভমন গিল, মহম্মদ সামি, রবীন্দ্র জাডেজা এবং অজিঙ্ক রাহানেকে ফাইনালে পাওয়া যাবে না।” যা দেখে থমকে গিয়েছিলেন সমর্থকরা। পরে দেখা যায়, সেটি জয় শাহের প্যারোডি অ্যাকাউন্ট। সত্যিটা জেনে হাঁফ ছেড়ে বাঁচেন দর্শকরা।

```

সোমবার বৃষ্টি ফের বাধা না হলে ভয়ঙ্কর ফর্মে থাকা শুভমন গিল ইতিহাস গড়তে পারেন। আইপিএলের ইতিহাসে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ৯০০ রানের গণ্ডি অতিক্রম করতে পারেন তিনি। ২০১৬ সালে ৯৭৩ রান করেছিলেন বিরাট কোহলি। এর পাশাপাশি ২৮টি উইকেট নিয়ে পার্পল ক্যাপের তালিকায় শীর্ষে মহম্মদ সামিষ ফাইনালে সংখ্যাটা আরও বাড়িয়ে টুপি দখলে নিয়ে নেবেন তিনি। তবে সবটাই নির্ভর করছে আবহাওয়ার উপর। আপাতত আইপিএলের ভাগ্য বরণদেবতার হাতে।গতকাল সন্ধ্যা থেকেই আহমেদাবাদে বৃষ্টি ছিল। সেটা চলেছে রাত পর্যন্ত। রাত ৯টার দিকে একবার বৃষ্টি থেমেছিল, যারফলে উইকেটের কভার সরানো হয়েছিল। কিন্তু মিনিট দশেক পর আবারও সেই বৃষ্টির হানা। এরপর টানা বৃষ্টিতে আর খেলার মতো পরিবেশ হয়ে ওঠেনি।