“যাদের টিভিতে দেখেছি,তারা আজ…”, কোহলিকে নিয়ে বড়ো মন্তব্য করলেন মুকেশ কুমার !

বঙ্গ ক্রিকেটের অন্যতম সেরা বোলার মুকেশ কুমার আজকে সারা ভারতের কাছে এক জনপ্রিয় নাম, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনি ভালো পারফরম্যান্স করেছেন। তবে ব্যক্তিগতভাবে ভারতীয় দলের খেলে তিনি নিজেও বেশ কিছুটা আবেগপ্রবণ হয়ে পড়েছেন। ভারতীয় ঘরোয়া ক্রিকেটে অন্যতম পরিচিত নাম মুকেশ কুমার। ঘরোয়া ক্রিকেটে বাংলার হয়ে খেলা এই পেসার শেষ কয়েক মরশুমেই ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স করেছেন। যার পুরস্কারস্বরূপ টেস্ট ক্রিকেটে জাতীয় সিনিয়র দলের দরজা খুলে গিয়েছে তাঁর জন্য। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি টেস্ট সিরিজের দ্বিতীয় টেস্টে সুযোগ পেয়েছেন তিনি।

পোর্ট অফ স্পেনে বল হাতে তাঁর পারফরম্যান্সও মন্দ নয়। অভিজ্ঞ পেসার মহম্মদ সিরাজের সঙ্গে জুটি বেঁধে পাটা পিচেও ওয়েস্ট ইন্ডিজ ব্যাটারদের নাস্তানাবুদ করে ছেড়েছেন। প্রথম ইনিংসে ভারতের হয়ে দুটি উইকেটও নিয়েছেন তিনি। আর এরপরেই এক অকপট স্বীকারোক্তি করেছেন তিনি। তাঁর কথায়, ‘এতদিন যাদেরকে টিভিতে দেখে এসেছি সেই বিরাট কোহলি,রোহিত শর্মাদের কাছ থেকে উইকেট নেওয়ার পরে আলিঙ্গন পাওয়াটা এক অদ্ভুত অনুভূতি।’শার্দুল ঠাকুরের চোট থাকায় দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে জায়গা করে নিয়েছেন মুকেশ কুমার। ত্রিনিদাদে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ১৬ ওভার বোল করেন মুকেশ। ৪৮ রান দিয়ে নিয়েছেন দুটি উইকেট। পাশাপাশি ছটি মেডেন ওভারও করেছেন তিনি।

```

ঘরোয়া ক্রিকেটে ভালো বোলিং করার পাশাপাশি ভারতীয়-এ দলের হয়েও ভালো পারফরম্যান্স করছিলেন মুকেশ কুমার। ওয়েস্ট ইন্ডিজ সফরে চোটের কারণে আসতে পারেননি জসপ্রীত বুমরাহ। পাশাপাশি অভিজ্ঞ মহম্মদ শামিকেও বিশ্রাম দেওয়া হয়েছিল। ফলে এই সফরে জাতীয় দলে সুযোগ পেয়েছেন মুকেশ। সেই সুযোগের সদ্ব্যবহার তিনি করেছেন প্রথম একাদশে সুযোগ পেয়েই। ওয়েস্ট ইন্ডিজ ইনিংসের ৫২ তম ওভারে অভিষেককারী কার্ক ম্যাকেঞ্জিকে আউট করে তিনি তাঁর প্রথম আন্তর্জাতিক উইকেটটি নিয়েছেন। এরপরেই ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা এবং প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি তাঁকে আলিঙ্গন করেন। সেই আলিঙ্গন নিয়েই তাঁর অভিজ্ঞতা ব্যক্ত করেছেন মুকেশ কুমার।

বিসিসিআই টিভিতে মহম্মদ সিরাজকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘যখন তুমি (সিরাজ) এবং জয়দেব উনাদকাট বোলিং করছিলে, তখন আমার বল করার জন্য তর সইছিল না। নতুন বলে বোলিং করতে মুখিয়ে ছিলাম। রোহিত ভাই আমাকে আগেই বলেছিল এই উইকেটটা এমন উইকেট নয় যেখানে তুমি বল করতে এসেই উইকেট পেয়ে যাবে। ধৈর্য্য রাখতে হবে, কঠোর পরিশ্রম করতে হবে উইকেট পেতে।

```

তিনি আরো বলেন, ‘ আমি এরপর যখন আমার প্রথম উইকেট পেলাম, তখন রোহিত ভাই এবং বিরাট ভাই এগিয়ে এসে আমাকে আলিঙ্গন করে। অদ্ভুত একটা অনুভূতি হয়েছিল। আমার মনে হয়েছিল এরাই সেই ব্যক্তি, যাদেরকে আমি টিভিতে দেখি। আমি ওই মুহূর্তটা ভাষায় প্রকাশ করতে পারব না।’