পাকিস্তান ব্যাটিংকে একা হাতে ধ্বংস করে ঐতিহাসিক রেকর্ড ভেঙে ইতিহাস গড়লেন কুলদীপ যাদব!

ভারতীয় দলের সামনে কখনোই টিকতে পারে না পাকিস্তান, সম্প্রতি দু একটা মেসেজ দিতে রীতিমতো ভারতের মাথার উপরে যেন তাদের দাপাদাপি অনেক বেড়ে গেছিল, অনবদ্য পারফরমেন্স দিয়ে ভারতীয় দল আবার পাকিস্তানকে তাদের প্রকৃত জায়গা বুঝিয়ে দিয়েছে। ব্যাটসম্যান থেকে বোলার কাকে ছেড়ে কার কথা বলবেন? ভারতীয় দলের প্রত্যেক ক্রিকেটার যা পারফরম্যান্স দেখিয়েছে তার রীতিমতো ভারতীয় ক্রিকেট ভক্তদের আশা যোগাচ্ছে বিশ্বকাপের জন্য। তার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ পারফরম্যান্স এলো কুলদীপ যাদব এর কাছ থেকে।

টসে জিতে প্রথমে ভারতীয় দলকে ব্যাট করতে পাঠায় পাকিস্তান আর এই সিদ্ধান্ত যে কত বড় ভুল হতে চলেছে সেটা কিছুক্ষণের মধ্যেই প্রমাণ করে দেয় ভারতের দুই ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা এবং শুভমান গিল। প্রথম থেকে আগ্রাসী ব্যাটিং করতে থাকে ভারতের এই দুই ব্যাটসম্যান যার ফলে পাকিস্তানের বোলিং লাইন আপ রীতিমতো ছিন্ন ভিন্ন হয়ে যায়। মাত্র তিন ওভার বল করার সাথে সাথেই পাকিস্তানের মেন বোলার শাহিন আফ্রীদিকে বল করা থেকে আটকাতে বাধ্য হয় ক্যাপ্টেন বাবর আজম তা না হলে যেভাবে তার পিছনে পড়েছিলেন শুভমান গিল তা রীতিমতো চাপে ফেলে দেয় পাকিস্তানকে।

```

ভারতের এই দুই ওপেনিং ব্যাটসম্যান সেঞ্চুরি পার্টনারশিপ করে তবে দুর্ভাগ্যবশত এই দুই ব্যাটসম্যান অর্ধশত রান করে আউট হয়ে যায় এবং তারপরেই রীতিমতো কালকে খেলা শেষ হয়ে গিয়েছিল তবে আজকে খেলা শুরু হওয়ার সাথে সাথেই পুরো ম্যাচটিকে ধরে ফেলেন বিরাট কোহলি এবং কে এল রাহুল, এক্ষেত্রে অবশ্যই বলতে হয় যে ব্যাটিংয়ের জন্য পরিস্থিতি যথেষ্ট অনুকূল ছিল, পাশাপাশি পাকিস্তানের বোলিং লাইনআপে সেরকম ধার ছিল না সেটা বলতে হয় তার কারণ যে পিচের উপর পাকিস্তানি বোলাররা এত সমস্যায় পড়ল সেই পিচের উপরে ভারতীয় বোলাররা কত সহজে ১২৮ রানে বান্ডিল করে দিল পাকিস্তানকে।। আর ভারতীয় বোলিং লাইন আপের প্রধান হাইলাইট ছিল কুলদীপ যাদব।

পাকিস্তানের দল কে প্রথম ঝাটকা দেয় বুমরা, তারপর আর তারা ঘুরে দাঁড়াতে পারেনি কারণ একের পর এক উইকেট হারাতে থাকে, বাবরকে প্যাভিলিয়ানে ফিরিয়ে দেন হার্দিক পান্ডিয়া। রিজওয়ানকে প্যাভেলিওনে ফিরিয়ে দেন শার্দুল, আর তারপরেই শুরু হয় কুলদীপ যাদব শো। লাগাতার পাঁচটি উইকেট নিয়ে রীতিমতো পাকিস্তানকে ব্যাকফুটে ঠেলে দেন এবং ম্যাচের পরিস্থিতি সম্পূর্ণভাবে ঘুরিয়ে ফেলেন।

```

প্রথমে ফখর জামান, ইফতিকার আহমেদ, শাদাব খান তারপরে আগা সালমান, ফাহিম আশরাফ একের পর এক উইকেট তুলে নেন কুলদীপ যাদব। তার সামনে দাঁড়ানোর কোনরকম ক্ষমতায় ছিল না পাকিস্তানের এই সমস্ত ব্যাটসম্যানদের।

কুলদীপ যাদবকে কেন ভারতীয় দলে নেওয়া হয়েছে সেটা তিনি আরো একবার প্রমাণ করে দিলেন। তার পার্টনার চাহেলকে দলে না নেওয়ার জন্য যথেষ্ট সমালোচনা হয়েছিল তবে ভারতীয় দলের এই লাইনআপ যথেষ্ট ব্যালেন্স বলেই মনে হচ্ছে।