পাকিস্তানকে গো-হারা করেই এবার বি’স্ফোরক মন্তব্য করে চরম হুমকি দিলেন রাশিদ খান!

পাকিস্তানকে পরাজিত করে ঐতিহাসিক ম্যাচে জয়লাভ করেছে আফগানিস্তান তাও আবার খুবই সহজে। মাত্র ৯২ রানে বান্ডিল হয়ে গেছে পাকিস্তান। রীতিমতো বিশ্ব ক্রিকেটকে চমকে দিয়ে পাকিস্তানকে লজ্জার মুখোমুখি এনে দাঁড় করিয়েছে রাশিদ খানরা। শুক্রবার শারজাতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হয় পাকিস্তান এবং আফগানিস্তান। আর এই ম্যাচে সবাইকে চমকে দিয়ে ম্যাচ জিতে নেয় আফগানরা। ৬ উইকেটে জিতে নেয় রশিদ খানের দল। প্রথমবার পাকিস্তানকে হারিয়ে শোরগোল ফেলে দিয়েছে আফগানরা।

প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ৯২/৯ রানে শেষ হয় পাকিস্তানের ইনিংস। আর এই রান সহজেই তুলে নেয় রশিদ খানের দল। ১৭.৫ ওভারেই ৪ উইকেট হারিয়ে জয়ের জন্য নির্ধারিত রান তুলে নেয় আফগানিস্তান। আর এই ম্যাচ জয়ের সঙ্গে সঙ্গে তিন ম্যাচের সিরিজে এগিয়ে গেল মহম্মদ নবি, মুজিব উর রহমানরা।

```

পাকিস্তানকে প্রথমবার হারাতে পেরে খুশি গোটা আফগান দল। একই সঙ্গে খুশি আফগানিস্তান দলের অধিনায়ক রশিদ খানও। ম্যাচ শেষে এই আফগান স্পিনার জানান, ‘সব ম্যাচ জিতলেই ভালো লাগে। এই ম্যাচ জিতেও ভালো লাগছে। সবচেয়ে বড় বিষয় হল, পাকিস্তানের বিরুদ্ধে এটা আমাদের প্রথম জয়। যদিও কম এই ম্যাচে কম রান হয়েছে। তবুও আমরা জিতেছি। আর এই ধারাবাহিকতা বজায় রাখার চেষ্টা করব। আমাদের হাতে আরও দুটি ম্যাচ রয়েছে। ফলে সিরিজ জিততে হলে আর একটি মাত্র ম্যাচ জিততে হবে। তবে বিপক্ষ দল আমাদের থেকে অনেকটাই এগিয়ে থাকবে। ফলে খুব একটা সহজ হবে না লড়াইটা। আমরা এই জয়ের ধারা বজায় রাখার চেষ্টা করব।’

রশিদ খান আরও বলেন, ‘আফগানিস্তানের জার্সি পরে নেমে দলকে নেতৃত্ব দেওয়া সত্যি খুব গর্বের। আরও গর্বের বিষয় হচ্ছে, এই দলকে জেতানো। ফলে আমি নিজেকে গর্বিত মনে করছি। আমরা জানতাম না এখানকার পিচের চরিত্র কেমন। তাই প্রথম থেকেই বিপক্ষ দলের খেলাটা লক্ষ্য করি ভালো করে। ওদের খেলা দেখেই পিচের চরিত্র সম্পর্কে একটা স্পষ্ট ধারণা হয়ে যায়। ফলে পরে ব্যাট করায় আমাদের এই ম্য়াচ জিততে সুবিধা হয়েছে। সেই মতো আমরা এই পিচে ব্যাটিং করেছি।’

```

চলতি বছরের শেষের দিকে ভারতের মাটিতে বিশ্বকাপের আসর বসবে। তার আগে নিজেদের ঝালিয়ে নিতে চান আফগান অধিনায়ক। ম্যাচ শেষে তিনি বলেন, ‘আমাদের টপ অর্ডারে আরও উন্নতি করতে হবে। শুধুমাত্র এই সিরিজের জন্য নয়। আমাদের প্রধান টার্গেট বিশ্বকাপ। চলতি বছরের শেষে ভারতের মাটিতে বিশ্বকাপ। আর এখন থেকেই আমরা প্রস্তুতি শুরু করে দিয়েছি। প্রতি দিন এবং প্রতি ম্যাচে আমাদের উন্নতি করতে হবে। তাহলেই বিশ্বকাপের আগে আমরা প্রস্তুত হয়ে যাব।’ পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচ রবিবার শারজাতে। আর এই ম্য়াচ জিততে পারলেই ইতিহাস তৈরি করবে আফগানিস্তান।