ভারতে মাটিতে এসে প্রথম ম্যাচেই লজ্জা জনক ভাবে পরাজিত হলো পাকিস্তানের ক্রিকেট দল

ভারতীয় ক্রিকেট ভক্তরা বিগত চার বছর ধরে যে মুহূর্তের জন্য অপেক্ষা করেছিল সেই ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এবার এসে গেছে। ২০১৯ সালের সেমিফাইনালে মহেন্দ্র সিং ধোনির রান আউট এখনো ভুলতে পারছে না সারা ভারতের ক্রিকেট ভক্তরা। আর তার ঠিকঠাক ভাবে বদলা না যেতে পারে এবারের বিশ্বকাপে যেটা ঘরের মাটিতে হতে চলেছে তবে বিশ্বকাপে প্রথম ম্যাচ খেলতে নামার আগেই ধাক্কা খেল ভারত। ওপেনার শুভমন গিলের ডেঙ্গি হয়েছে বলে জানা গিয়েছে। এই মুহূর্তে প্রশ্ন উঠে যায় যে তাহলে শুভমান গিলের পরিবর্তে ভারতীয় দলের ওপেনার কে হতে চলেছে।

শুভমান গিলের হঠাৎ অসুস্থতা ভারতীয় দলের জন্য একটা বিরাট বড় অভিশাপ হয়ে নেমেছে। যে ধরনের ফর্মে তিনি ছিলেন তাতে করে তার পরিবর্তে ক্রিকেটার হিসেবে যাকেই নেওয়া হোক না কেন কিছুটা হলেও খামতি থেকেই যাবে। যদিও শুক্রবার পরীক্ষা করার পর জানা যাবে যে, আদৌ রবিবার তিনি খেলতে পারবেন কি না। যদি শুভমন খেলতে না পারেন তা হলে রোহিত শর্মার সঙ্গে ওপেন করবেন কে? শুভমান গিলের পরিবর্তে রোহিত শর্মার সঙ্গে ওপেনিং করার ক্ষেত্রে নজরে রয়েছে তিনজন ব্যাটসম্যান।

```

ঈশান কিশন: দুরন্ত অ্যাটাকিং ব্যাটসম্যান ঈশান কিসন বাঁহাতি ওপেনার বিশ্বকাপের দলে রয়েছেন। যদিও শেষ কিছু ম্যাচে তাঁকে মিডল অর্ডারে খেলানো হয়েছে। ওপেন করতে স্বচ্ছন্দ হলেও দলের প্রয়োজনে নীচের দিকে খেলেন ঈশান। সাফল্যও পেয়েছেন। শুভমনের বদলে তরুণ ঈশানকে সঙ্গী করতে পারেন রোহিত। তাতে শুরুতেই বাঁহাতি-ডানহাতি জুটি তৈরি করে বোলারদের সমস্যায় ফেলতে পারে ভারত। ঈশানকে ওপেন করতে বললে তাঁর খুব একটা আপত্তি থাকবে না বলেই মনে করা হয়।

লোকেশ রাহুল: রোহিত এবং রাহুল দীর্ঘ দিন একসঙ্গে ওপেন করেছেন। সব ধরনের ক্রিকেটেই একসঙ্গে ওপেন করেছেন তাঁরা। টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি ৫০ রানের জুটি গড়ার রেকর্ডও গড়েছিলেন রোহিত-রাহুল। বিশ্বকাপের প্রথম ম্যাচে সেই জুটি আরও এক বার দেখা যেতেই পারে। শুভমন না থাকায় ওপেন করার গুরুদায়িত্ব যেতে পারে রাহুলের কাঁধে। সে ক্ষেত্রে ঈশান হয়তো খেলবেন মিডল অর্ডারে। কিন্তু মিডল অর্ডারেই এখন সফল রাহুল। তাঁকে সেই জায়গা থেকে সরানো হবে কি না সেই দিকে নজর থাকবে।

```

বিরাট কোহলি: বিরাট কোহলি কে আমরা বিগত সময়ে ওপেন করতে দেখেছি ভারতীয় দলে এমনকি রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হয়ে। যদি ঈশান এবং রাহুলের কেউ ওপেন না করেন তা হলে রোহিতের সঙ্গে দেখা যেতে পারে বিরাটকে।শুভমান গিলের হঠাৎ অসুস্থতা ভারতীয় দলের জন্য একটা বিরাট বড় অভিশাপ হয়ে নেমেছে। যে ধরনের ফর্মে তিনি ছিলেন তাতে করে তার পরিবর্তে ক্রিকেটার হিসেবে যাকেই নেওয়া হোক না কেন কিছুটা হলেও খামতি থেকেই যাবে। যদিও শুক্রবার পরীক্ষা করার পর জানা যাবে যে, আদৌ রবিবার তিনি খেলতে পারবেন কি না। যদি শুভমন খেলতে না পারেন তা হলে রোহিত শর্মার সঙ্গে ওপেন করবেন কে? শুভমান গিলের পরিবর্তে রোহিত শর্মার সঙ্গে ওপেনিং করার ক্ষেত্রে নজরে রয়েছে তিনজন ব্যাটসম্যান।

এক দিনের ক্রিকেটে না হলেও টি-টোয়েন্টিতে এক সময় ওপেন করতেন রোহিত এবং বিরাট। আইপিএলে এখনও ওপেন করেন বিরাট। যদিও ৫০ ওভারের ক্রিকেটে ভারতের প্রাক্তন অধিনায়ককে ওপেন করতে দেখা যায়নি। দলের প্রয়োজনে বিশ্বকাপে নিজের পছন্দের তিন নম্বর জায়গা কি বিরাটকে ছাড়তে হবে?