“ও লেভেলের ফর্মে আছে,অজি বোলারদের কাছে ওর জবাব নেই” ভারতীয় ব্যাটারকে নিয়ে বললেন পন্টিং!

ডব্লিউটিসি ফাইনালে পুনরায় উঠতে সক্ষম হয়েছে ভারত। আর পুনরায় আইসিসি ট্রফি জেতার স্বপ্ন দেখছে টিম ইন্ডিয়া। ব্যাটিং লাইনআপ এর কথা বলতে গেলে অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে শুভমনের ওপেন করা এক প্রকার নিশ্চিত। তারপরের দিকে বড়ো ব্যাটসম্যান হিসেবে কোহলির ওপর দায়িত্ব থাকবে। তাছাড়া ভারতীয় ব্যাটিং লাইন আপ গত বারের ফাইনালের মতো বেশির ভাগ ক্ষেত্রেই এক থাকবে। তবে ভারতীয় দলে এমন একজন ক্রিকেটার রয়েছেন যিনি দুর্দান্ত ফর্মে রয়েছেন, যাকে আটকানো সহজ হবে না, এমনটাই মনে করেন পন্টিং।

কিংবদন্তি অস্ট্রেলিয়ান ক্রিকেটার রিকি পন্টিং, যিনি দিল্লি ক্যাপিটালসের কোচ হিসেবে আইপিএলের গত কয়েক মরশুম ধরে রয়েছেন। এবং আইপিএলের ম্যাচ খেলতে গিয়ে শুভমন গিলকে তিনি খুব কাছ থেকে দেখেছেন। পন্টিং বিশ্বাস করেন যে, শুভমন গিল ডব্লিউটিসি ফাইনালে একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হবেন। দুই বারের বিশ্বকাপজয়ী অধিনায়ক বলেছেন, ফ্রন্ট ফুটে গিলের শর্ট-আর্ম পুল শট খুবই শক্তিশালী, যা অজি পেসারদের চিন্তার কারণ হয়ে উঠতে পারে।

```

পন্টিং আইসিসিকে বলেছেন, ‘ও এখন দুরন্ত ছন্দে রয়েছে। সে ফাস্ট বোলারদের বিরুদ্ধে যে ধরনের ফ্রন্ট ফুট পুল শট খেলে, তা গুরুত্বপূর্ণ হবে। এবং সেটা খেলার জন্য এই অস্ট্রেলিয়ান আক্রমণের বিরুদ্ধে ওর প্রয়োজন হবে।’বৃহস্পতিবার ভারতীয় ক্রিকেটারদের সঙ্গে প্রথম অনুশীলন সেশন করেছেন ডান-হাতি তারকা। শুভমন, মহম্মদ শামি এবং রবীন্দ্র জাদেজা দেরীতে দলে যোগ দিয়েছেন, কারণ তারা ২০২৩ আইপিএল ফাইনালের অংশ ছিলেন।

শুভমন গিলের কাঁধে প্যাট কামিন্স, মিচেল স্টার্ক এবং জশ হ্যাজলেউডের মতো বোলারকে মোকাবিলা করার বাড়তি দায়িত্ব থাকবে। ওয়ানডে-তে বিশ্বরেকর্ড করে ডাবল সেঞ্চুরি সহ তিনটি ফরম্যাটেই সেঞ্চুরি করেছেন গিল। ২০২৩ আইপিএলে তিনটি সেঞ্চুরি সহ সব মিলিয়ে টুর্নামেন্টের একক সংস্করণে দ্বিতীয় সর্বোচ্চ রান (৮৯০) সংগ্রহকারী হয়েছেন। এবং এই বছর অরেঞ্জ ক্যাপ জিতেছেন। স্বাভাবিক ভাবেই এই বছর শুভমনকে ঘিরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রত্যাশা আকাশছোঁয়া থাকবে। প্রসঙ্গত, এবার ইংল্যান্ডের ওভালে ৭ জুন থেকে শুরু হচে চলা এই ফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত।অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং বলেছেন, ‘গিলের ক্ষেত্রে অজি পেসারদের সামলানোটা গুরুত্বপূর্ণ।’

```

২০২১ সালের জুনে নিউজিল্যান্ডের বিরুদ্ধে উদ্বোধনী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের হয়ে যখন ওপেন করতে নেমেছিলেন শুভমন গিল, তখন তাঁর বয়স ২২-ও ছিল না। তবে ট্রেন্ট বোল্ট, টিম সাউদি এবং কাইল জেমিসনের শক্তিশালী নতুন বলের আক্রমণের বিরুদ্ধে তিনি শুরুটা কারাপ না করলেও, চালিয়ে যেতে পারেননি। প্রথম ইনিংসে তিনি ২৮ করে আউট হয়ে যান। দ্বিতীয় ইনিংসেও শুভমন ব্যর্থ হয়েছিলেন। তবে তার পর থেকে, বিশেষ করে গত ছয় মাস বা তারও বেশি সময় ধরে তিনি নিজের উন্নতির জন্য সব রকম ভাবে লড়াই করে গিয়েছেন এবং ভালো সম্প্রতি ক্রিকেটের প্রতিটি বিভাগেই খুব ভালো পারফরম্যান্স করছেন।