বড় খবর:বিশ্বকাপের সামনে দঁড়িয়ে দ্রাবিড়ের যাওয়ার পালা,বদলে যাচ্ছে ভারতীয় দলের কোচ!

এই মুহূর্তে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ খেলতে ব্যাস্ত ভারতীয় ক্রিকেট দল। ক্যারিবিয়ানদের বিরুদ্ধে এই মুহূর্ত টেস্ট সিরিজ খেলছেন রোহিতরা। ইতিমধ্যেই একটি টেস্ট ম্যাচ খেলা হয়ে গিয়েছে। আরও একটি টেস্ট রয়েছে। এরপর ক্যারিবিয়ানদের বিরুদ্ধে ওডিআই এবং টি-টোয়েন্টি সিরিজ খেলবে টিম ইন্ডিয়া। যদি টেস্ট এবং ওডিআইতে বিরাট কোহলি, রোহিত শর্মারা থাকলেও, টি-টোয়েন্টিতে তারা নেই। তবে সবথেকে গুরুত্বপূর্ণ ব্যাপার হল এই সিরিজের পরে আপাতত আর দেখা যাবে না রাহুল দ্রাবিড়কে, পরিবর্তিত হয়ে যাচ্ছে ভারতীয় দলের কোচ।

এই ক্যারিবিয়ান সিরিজ শেষ হলেই আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিনটি টি-টোয়েন্ট ম্যাচের সিরিজ খেলবে ভারত। আইরিশদের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে কোচ হিসাবে দেখা যাবে না রাহুল দ্রাবিড়কে। তাঁর পরিবর্তে দলকে কোচিং করাবেন এনসিএ প্রধান ভিভিএস লক্ষ্মণ। ক্রিকবাজের রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, আয়ারল্যান্ড সফরে ভারতীয় দলের কোচ হিসাবে থাকবেন ভিভিএস। সেই সফরে বিশ্রাম দেওয়া হবে রাহুল দ্রাবিড়কে। কারণ এরপর এশিয়া কাপ সহ একাধিক গুরুত্বপূর্ণ সিরিজ রয়েছেন টিম ইন্ডিয়ার। সেই জন্য বিসিসিআই এমন সিদ্ধান্ত নিতে চলেছে। যদিও এখনও সরকারি ভাবে কোনও কিছুই জানায়নি ভারতীয় ক্রিকেট বোর্ড।

```

সেই সূত্র মারফত এও জানা গিয়েছে শুধু রাহুল দ্রাবিড় একা নন, একই সঙ্গে ব্যাটিং কোচ বিক্রম রাঠৌর, বোলিং কোচ পরশ মামব্রেকেও বিশ্রাম দেওয়া হতে পারে। সেক্ষেত্রে ভিভিএসের সঙ্গে সীতাংশু কোটাক বোলিং কোচ হিসাবে এবং হৃষিকেশ কানিটকর ব্যাটিং কোচ হিসাবে আয়ারল্যান্ড সফরে ভিভিএসের সঙ্গে যেতে পারেন তারা। শুধু তাই নয়, আরও কয়েক জনের নাম উঠে আসছে। সেই বোলিং কোচের তালিকায় রয়েছেন ট্রয় কলি এবং সাইরাজ বাহুতুলেও। ফলে এদের মধ্যে কাউকে বোলিং কোচ করে নিয়ে যাওয়া হতে পারে।

শুধু কোচিং স্টাফরাই নন, পাশাপাশি ভারতীয় দলেও একাধিক নতুন মুখ দেখা যেতে পারে বলে মনে করছে ভারতীয় ক্রিকেট মহল। যদিও এই দলকে নেতৃত্ব দেবেন হার্দিক পান্ডিয়াই। ক্যারিবিয়ান সফর শেষ করেই ভারতীয় দল উড়ে যাবে আয়ারল্যান্ডের উদ্দেশ্যে। যদিও এই প্রথম ভারতীয় দলের কোচের দায়িত্ব পালন করবেন ভিভিএস এমনটা একেবারেই নয়। এর আগেও আয়ারল্যান্ডের বিরুদ্ধেই দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ভারতী দলের ডাগআউটে বসেছেন ভিভিএস।

```

পাশাপাশি ভারতীয় ক্রিকেট মহল মনে করছে জসপ্রীত বুমরাহ যদি পুরোপুরি ফিট হয়ে ওঠেন তাহলে এই সিরিজে দেখা যেতে পারে। ধীরে ধীরে চাপ বাড়াবেন তিনি। এখনই ৫০ ওভার খেলার মতো ফিট হননি বুমরাহ। যদিও এটা ক্রিকেট মহল মনে করছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিসিসিআই।