WWWW পিতা-পুত্রের অঙ্কে ফুলমার্কস অশ্বিনের, চন্দ্রপলদের ফিরিয়ে ইতিহাস গড়লেন আশ্বিন

ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে রবিচন্দ্রন অশ্বিনকে মাঠে নামায়নি ভারত। অথচ ভারতকে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তুলতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন অশ্বিনই। প্রথম ২টি টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে অশ্বিনই ভারতের হয়ে সব থেকে বেশি উইকেট দখল করেন।২০১৯-২১ টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে অশ্বিন সব দেশের মধ্যে সব থেকে বেশি ৭১টি উইকেট দখল করেন।

২০২১-২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে রবিচন্দ্রন ৬১টি উইকেট নেন। সব দেশের মধ্যে সব থেকে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় তিন নম্বরে থাকেন অশ্বিন। তা সত্ত্বেও তাঁকে উপেক্ষিত থাকতে হয় এবছর ফাইনালে।এবার নতুন টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে অশ্বিনই ভারতের হয়ে প্রথম উইকেট তুলে নেন। ডমিনিয়াক ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ক্যারিবিয়ান ওপেনার তেজনারায়ণ চন্দ্রপলকে বোল্ড করে উইকেট তোলার কাজ শুরু করেন রবিচন্দ্রন।উল্লেখযোগ্য বিষয় হল, জেতনারায়ণের উইকেট নেওয়া মাত্রই অশ্বিন বিরল এক রেকর্ড গড়ে ফেলেন। এমন এক নজির গড়েন ভারতের তারকা স্পিনার, যা আর কোনও ভারতীয় ক্রিকেটারের নেই।

```

আসলে রবিচন্দ্রন অশ্বিনই ভারতের একমাত্র বোলার, যিনি টেস্ট তথা আন্তর্জাতিক ক্রিকেটে পিতা-পুত্র দু’জনেরই উইকেট তুলে নেন।রবিচন্দ্রন এর আগে সংগ্রহ করেছেন শিবনারায়ণ চন্দ্রপলের উইকেট। এবার তিনি নিলেন শিবনারায়ণের ছেলে তেজনারায়ণ চন্দ্রপলের উইকেট। দেখুন ভিডিও :

আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে মোটে ৫ জন বোলার রয়েছেন, যাঁরা পিতা-পুত্রের উইকেট সংগ্রহ করেছেন। অশ্বিন তাঁদের মধ্যে একজনে পরিণত হলেন। রবিচন্দ্রনের আগে এই কৃতিত্ব রয়েছে ইয়ান বোথাম, ওয়াসিম আক্রম, মিচেল স্টার্ক ও সাইমন হার্মারের।

```

আন্তর্জাতিক ক্রিকেটে পিতা-পুত্রের উইকেট নেওয়া বোলাররা:-১. ইয়ান বোথাম- ল্যান্স ও ক্রিস কেয়ার্নসের উইকেট নিয়েছেন।২. ওয়াসিম আক্রম- ল্যান্স ও ক্রিস কেয়ার্নসের উইকেট নিয়েছেন।৩. মিচেল স্টার্ক- শিবনারায়ণ ও তেজনারায়ণ চন্দ্রপলের উইকেট নিয়েছেন।৪. সাইমন হার্মার- শিবনারায়ণ ও তেজনারায়ণ চন্দ্রপলের উইকেট নিয়েছেন।৫. রবিচন্দ্রন অশ্বিন- শিবনারায়ণ ও তেজনারায়ণ চন্দ্রপলের উইকেট নিয়েছেন।