চরম অপমান!বাংলার গর্ব সৌরভকে টার্গেট করে চরম বি’স্ফোরক মন্তব্য করে দিলেন রবি শাস্ত্রী !

শনিবার রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধেও দিল্লি ক্যাপিটালসের হারের ভয়ঙ্কর ধারা বজার থাকল। ২০২৩ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে এই নিয়ে দিল্লি তাদের প্রথম পাঁচটি ম্যাচে হারার রেকর্ড করে ফেলল। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ডেভিড ওয়ার্নারদের বিপক্ষে ২৩ রানে জয় ছিনিয়ে নেয়।মজার বিষয় হল, ডিসির ডাগআউটে এমন দু’জন রয়েছেন, যাঁরা ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে সফল দুই অধিনায়ক। রিকি পন্টিং এবং সৌরভ গঙ্গোপাধ্যায় দিল্লির হৃদস্পন্দন। এর পরেও দিল্লির এ হেন হাল দেখে ক্ষোভ উগরালেন ভারতের প্রাক্তন প্লেয়ার এবং কোচ রবি শাস্ত্রী।

তিনি সুযোগ পেয়ে তীব্র আক্রমণ করেছেন সৌরভকে।যখন আরসিবি জয়ের কাছে চলে এসেছে, তখন রবি শাস্ত্রী ধারাভাষ্য দেওয়ার সময়েই অন-এয়ারে বলেন, ‘দিল্লি ক্যাপিটালস সত্যিই বড় সমস্যায় পড়ে গিয়েছে। বিশেষ করে অন্যান্য দলগুলি যে ভাবে খেলছে। চারটি ম্যাচ (আরসিবি-র কাছে হারের আগে) হেরে গেলে, লড়াইয়ে ফিরে আসা খুব কঠিন হয়ে যায়।’ রবি শাস্ত্রীর সঙ্গে ধারাভাষ্য দিচ্ছিলেন সাইমন্ড ডুল। তিনি বলেন, ‘এই ডাগআউটে এমন কিছু লোক আছে, যাঁরা হারতে অভ্যস্ত নয়। রিকি পন্টিং এর মধ্যে একজন।’ শাস্ত্রী আবার উল্লেখ করেন, ‘ডেভিড ওয়ার্নারও। তিনি বিজয়ী পক্ষেই বেশি থাকে।’

তাৎপর্যপূর্ণ ভাবে সৌরভের নাম এই ক্ষেত্রে নেন রবি শাস্ত্রী, যাঁরা কিনা জিততে অভ্যস্ত। বরং তিনি এর পরেই সৌরভকে তীব্র আক্রমণ করেন। প্রসঙ্গত, বিসিসিআই সভাপতি হিসেবে সৌরভের মেয়াদের একটি বড় সময়ে রবি শাস্ত্রী ভারতের প্রধান কোচ ছিলেন।দিল্লি ক্যাপিটালসের ব্যাটিং ব্যর্থতাই তাদের পতনের জন্য দায়ী। বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে আরসিবি ৬ উইকেটে ১৭৪ রান করে। খুব কঠিন লক্ষ্য ছিল না দিল্লির জন্য। কিন্তু ডিসিৃর একটি টপ-অর্ডার চূড়ান্ত ব্যর্থ হন। ওপেন করতে নেমে ওয়ার্নারের ১৯ ছাড়া বাকি তিন ব্যাটার পৃথ্বী শট, মিচেল মার্শ এবং যশ ধুলের রান যথাক্রমে ০, ০, ১। পাওয়ার প্লে-তে ৩০ রানে ৪ উইকেট হারিয়ে বসেছিল দিল্লি। মনীশ পাণ্ডে (৩৮ বলে ৫০ রান) কিছুটা লড়াই করেছিলেন।

তবে শেষ পর্যন্ত সেই লড়াইও ব্যর্থ হয়ে যায়।এখনও পর্যন্ত ২০২৩ আইপিএলে দিল্লি ক্যাপিটালসই একমাত্র ফ্র্যাঞ্চাইজি, যারা জয়ের মুখ দেখেনি। এবং তাদের দলের কৌশল নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। ঋষভ পন্তকে হারানোটা দিল্লির কাছে নিঃসন্দেহে বড় ধাক্কা। তবে এই দলে ওয়ার্নার, মিচেল মার্শ, পৃথ্বী শ’, এনরিখ নরকিয়া এবং অক্ষর প্যাটেলের মতো বেশ কয়েক জন সুপারস্টারও রয়েছে।তিনি বলতে থাকেন, ‘এমন নয় যে ওরা শুধু হেরে যাচ্ছে। দিল্লি খারাপ ভাবে হেরে চলেছে বারবার। কাছাকাছি আসার পর ম্যাচ হারা আলাদা কথা, কিন্তু সব ম্যাচে পুরোপুরি পিছিয়ে থাকছে ওরা। এই ব্য়াপারটা ঠিক নয়।’ এর পরেই রবি শাস্ত্রী বলেছেন, ‘ওই দ্যাখো সৌরভ গঙ্গোপাধ্যায়। তিনি নিশ্চয়ই ভেবেছিলেন একটা সুন্দর উত্তরণ হল।’

অকারণেই সৌরভকে আক্রমণ করে গায়ের জ্বালা মেটান রবি শাস্ত্রী।দিল্লি ক্যাপিটালসের হয়ে এটি সৌরভের দ্বিতীয় মেয়াদ। তিনি এর আগে ২০১৯ সংস্করণে ডিসির পরামর্শদাতা হিসেবে পন্টিংয়ের সঙ্গে কাজ করেছেন। বিসিসিআই প্রেসিডেন্ট হওয়ার পর দিল্লির ফ্র্যাঞ্চাইজি থেকে সরে দাঁড়ান। এ বার ফের তিনি ক্রিকেট ডিরেক্টর হিসেবে যোগ দিয়েছেন।