জায়গা হল না রিঙ্কু সিংএর,একাধিক IPL তারকাকে নিয়ে ভারতের T20 দল ঘোষণা করলো BCCI

ওয়েস্ট ইন্ডিজ সফরের পাঁচ ম্যাচের টি-২০ সিরিজের জন্য তারুণ্যে ভরপুর স্কোয়াড ঘোষণা করল ভারত। ১৫ জনের স্কোয়াডে আইপিএল তারকাদের ছড়াছড়ি। উল্লেখযোগ্য বিষয় হল, প্রথম সারির কোনও সিনিয়র তারকার নাম নেই স্কোয়াডে। নতুন মুখ হিসেবে ভারতের টি-২০ স্কোয়াডে ঢুকে পড়েন মুম্বই ইন্ডিয়ান্সের তিলক বর্মা। জায়গা পেয়েছেন যশস্বী জসওয়ালও। বাংলার পেসার মুকেশ কুমারেরও নাম রয়েছে টি-২০ স্কোয়াডে। যদিও রিঙ্কু সিংয়ের জায়গা হয়নি দলে।

যথারীতি হার্দিক পান্ডিয়ার হাতে নেতৃত্বের দায়ভার তুলে দিয়েছেন জাতীয় নির্বাচকরা। ভাইস ক্যাপ্টেন নির্বাচিত হয়েছেন সূর্যকুমার যাদব। ইঙ্গিতটা স্পষ্ট যে, হার্দিক-সূর্যকে কেন্দ্র করেই ২০২৪ টি-২০ বিশ্বকাপের জন্য দল গড়ে তুলতে চাইছেন নির্বাচকরা। দুই উইকেটকিপার হিসেবে দলে রয়েছেন ইশান কিষান ও সঞ্জু স্যামসন। রবি বিষ্ণোই, আবেশ খানরা ফের জাতীয় দলের আঙিনায় ফিরে আসেন।টি-২০ স্কোয়াডে চারজন স্পিনার রাখা হলেও জায়গা হয়নি রবীন্দ্র জাদেজার। চার স্পিনার হলেন কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল ও বিষ্ণোই। ভারতের পেস আক্রমণও একেবারে তরুণ। মুকেশ-আবেশের পাশাপাশি স্কোয়াডে রয়েছেন উমরান মালিক ও আর্শদীপ সিং।

```

মুকেশ কুমার আগেই ওয়েস্ট ইন্ডিজ সফরের টেস্ট ও ওয়ান ডে স্কোয়াডে জায়গা করে নিয়েছিলেন। এবার টি-২০ দলেও ঢুকে পড়লেন তিনি। সুতরাং, এই মুহূর্তে তিন ফর্ম্যাটে জাতীয় স্কোয়াডে নাম রয়েছে বাংলার পেসারের। রুতুরাজ গায়কোয়াড় টেস্ট ও ওয়ান ডে স্কোয়াডে জায়গা পেলেও ওয়েস্ট ইন্ডিজ সফরের টি-২০ স্কোয়াডে শিকে ছিঁড়ল না তাঁর। আইপিএলে দুর্দান্ত পারফর্ম্যান্স উপহার দিলেও এমার্জিং এশিয়া কাপের জন্য ভারতীয়-এ দলেও জায়গা হয়নি রিঙ্কুর।

ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য ভারতের টি-২০ স্কোয়াড: ইশান কিষান (উইকেটকিপার), শুভমন গিল, যশস্বী জসওয়াল, তিলক বর্মা, সূর্যকুমার যাদব (ভাইস ক্যাপ্টেন), সঞ্জু স্যামসন (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া (ক্যাপ্টেন), অক্ষর প্যাটেল, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, রবি বিষ্ণোই, আর্শদীপ সিং, উমরান মালিক, আবেশ খান ও মুকেশ কুমার।

```

সব মিলিয়ে এই দলে যাদের জায়গা পাওয়ার কথা ছিল তারা সবাই জায়গা পেয়েছে, আইপিএলে ভালো পারফরম্যান্স করার সুবাদে যে সমস্ত যুবক ক্রিকেটারদের সুযোগ আসবে বলে মনে করা হচ্ছিল তারা সবাই ভারতীয় দলে জায়গা পেয়েছে, একমাত্র রিঙ্কু সিং ছাড়া, যা নিয়ে আপাতত বেশ কিছুটা ক্ষুব্ধ কলকাতার নাইট রাইডার্স এর ভক্তরা।