নিজের দেশের বোর্ডকে তুলোধোনা করে ভারতীয় বোর্ড কে নিয়ে বড়ো মন্তব্য করলেন সাকিব আল হাসান!

বিতর্কের কেন্দ্রে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। প্রতিযোগিতা শুরুর কিছু দিন আগে অব্যবস্থার অভিযোগ ওঠায় তীব্র ক্ষুব্ধ বাংলাদেশের অধিনায়ক শাকিব আল হাসান। নিজের দেশের বোর্ডকেই (বিসিবি) তুলোধনা করে ছেড়েছেন তিনি। আইপিএল-সহ বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগগুলি যেখানে তুমুল সাফল্য পাচ্ছে, সেখানে কোথায় পিছিয়ে পড়ছে বিপিএল? কেন এত রেগে গেলেন শাকিব?

কিছু দিন আগেই জানা গিয়েছিল বিপিএলে থাকছে না ডিআরএস। আধুনিক ক্রিকেটে যে প্রযুক্তি খেলাটির সঙ্গে অঙ্গাঙ্গি ভাবে জড়িত। ফ্র্যাঞ্চাইজি লিগে এই প্রযুক্তি না থাকার কথা ভাবাই যায় না। সেটি নিয়ে তো শাকিবের সমস্যা রয়েছেই। পাশাপাশি প্লেয়ার ড্রাফ্ট এবং নিলাম নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। এতটাই রেগে গিয়েছেন যে, বিপিএল-কে ঢাকা প্রিমিয়ার লিগের থেকেও খারাপ বলে অভিহিত করেছেন তিনিসাতটি ফ্র্যাঞ্চাইজির জন্য প্লেয়ার ড্রাফ্ট দেরি করতে করতে ২৩ নভেম্বর করে ফেলে বিসিবি।

```

বিপিএল যে সময়ে হওয়ার কথা, সেই একই সময়ে আমিরশাহিতে আন্তর্জাতিক লিগ টি-টোয়েন্টি এবং দক্ষিণ আফ্রিকায় টি-টোয়েন্টি লিগ হওয়ার কথা। বিপিএলের জন্য অপেক্ষা না করে অনেকেই সেই লিগগুলিতে সই করে দিয়েছেন। যাঁরা বিপিএলে সই করেছেন, তাঁদেরও সবাইকে পুরো প্রতিযোগিতায় পাওয়া যাবে না।শাকিব এ প্রসঙ্গে বলেছেন, “আমি জানি না বিপিএলের মান ঠিক কী রকম। জানি না দেশের বোর্ড এটাকে সফল করতে চায় না কি চায় না। বাংলাদেশে যে রকম সম্ভাবনা রয়েছে, তাতে এই প্রতিযোগিতা সফল না করার কোনও কারণ দেখছি না। মনে হয় মন থেকে কোনও দিন আমরা এই প্রতিযোগিতাটা নিয়ে ভেবেই দেখিনি। জানি না কোথায় সমস্যা হচ্ছে বা কীসে আটকাচ্ছে?”

শাকিব জানিয়েছেন, প্রায় পাঁচ দশক ধরে ঢাকা প্রিমিয়ার লিগ খেলা হচ্ছে। সেখান থেকে শেখা উচিত বিপিএল আয়োজকদের। শাকিব বলেছেন, “আমি শুনেছি এখন জার্সিই তৈরি হয়নি। সব দিকে অব্যবস্থা। মনে হয় ডিপিএলও এর থেকে ভাল। ওরা অনেক আগে থেকে দল তৈরি করে। কী রকম দল তৈরি করা হবে সে সম্পর্কে আগে থেকেই ধারণা থাকে। ডিপিএলের সব দল আগে থেকে জানতে পারে পরের মরসুমে কাদের বিরুদ্ধে কোথায় খেলতে হবে। বিপিএলে এ সব ভাবাই যায় না। কখন থেকে বিপিএল শুরু হবে সেটা বাদে আর কিছুই কেউ জানে না।”

```

শুধু তাই নয়, শাকিবের ক্ষোভ রয়েছে সম্প্রচার নিয়েও। তিনি জানিয়েছেন, পাকিস্তান সুপার লিগ বা ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের মতো সম্প্রচারও করতে পারে না বিপিএল। বলেছেন, “ওরা শুধু বলে কতগুলো দেশে বিপিএল দেখা যাবে। কিন্তু কেউ সেই প্রতিযোগিতা দেখতে আগ্রহী হয় না। ওই প্রতিযোগিতাগুলোয় কেউ ভাল খেললে সঙ্গে সঙ্গে জাতীয় দলে ডাক পায়। আমাদের দেশে ভাবাই যায় না। এখনও আমরা এতটা পিছিয়ে রয়েছি সেটা ভাবতেই অবাক লাগে।”