WWWWW দুরন্ত পারফরমেন্সে শ্রীনাথ ও জাহির খানকে পিছনে ফেলে অনবদ্য বিশ্বরেকর্ড গড়লেন শামি !

এই বিশ্বকাপে প্রত্যেকটি ম্যাচেই চারটি পাঁচটি করে উইকেট নিয়েই চলেছেন মোঃ শামি এবং আজকের ম্যাচটিও যেন তার ব্যতিক্রম নয়। শ্রীলংকার বিরুদ্ধে আজকের ম্যাচে দুর্দান্ত ব্যাটিং করে একটা বিরাট রান তোলে ভারতীয় দল যেখানে অর্থাৎ তিনটি ব্যাটসম্যান খুব ভালো রান করেছিলেন তবে পরবর্তীকালে ভারতীয় বোলাররা যে দাপট দেখিয়েছে সেটা হয়তো এতটাও কল্পনা করেনি ভারতীয় ক্রিকেট ভক্তরা যেখানে শ্রীলঙ্কা দলকে রীতিমতো দাপটের সাথে ঘুরিয়ে দিয়েছে ইন্ডিয়া অন্যতম কান্ডারী মোহাম্মদ শামি।

টসে জিতে প্রথমে ভারতীয় দলকে ব্যাট করতে ডাকে শ্রীলংকার ক্যাপ্টেন কুশল এবং এটাই ছিল তার সবথেকে খারাপ ডিসিশন। কারণ একটা ভালো ব্যাটিং পিচের উপর ভারতীয় দল যে বড় রান করবে সেটা খুব স্পষ্টই ছিল। যদিও রোহিত শর্মা আজকে সফল না হলেও দুরন্ত ইনিংস খেলেছেন বিরাট কোহলি শুভমান গিল এবং শ্রেয়াস আইয়ার। তবে বল হাতে টিম ইন্ডিয়া কতটা দাপট দেখিয়েছে সেটা সেটা দেখলেই বোঝা যায় যে ইনিংসের প্রথম বলে উইকেট দিয়ে শুরু করেছিলেন ভোমরা এবং তারপর পাঁচটি উইকেট তুলে নেন মোহাম্মদ সামি। লাগাতার চারটি উইকেট তুলে নেন মোহাম্মদ সিরাজ। তবে শামি আজকে ভারতীয় ক্রিকেট দলের বিশ্বকাপের সব থেকে বড় বোলার হিসেবে নিজেকে প্রমাণ করেছেন।

```

এক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ এটা দেখার যে মোহাম্মদ শামি ভারতীয় ক্রিকেটের তারকা শ্রীনাথ এবং জাহির খান কে পেরিয়ে গেছেন এবং তিনি হয়েছেন ভারতীয় ক্রিকেট দলের বিশ্বকাপে সব থেকে বেশি উইকেট নেওয়া বোলার। ৪৪টি করে উইকেট নিয়েছিলেন জাহির খান এবং জবক ও শ্রীনাথ তবে তাদেরকে পেরিয়ে এবার ৪৫ টি উইকেটে পৌঁছে গেলেন ভারতের এই দুর্দান্ত বোলার মোঃ শামি। এক্ষেত্রে আরও একটা জিনিস গুরুত্বপূর্ণ হলো…

নিজের প্রথম ম্যাচে শামি পাঁচটি উইকেট নিয়েছেন এবারের বিশ্বকাপে এবং গত ম্যাচে নিয়েছেন চারটি উইকেট আবার আজকেও বল করতে না করতেই মাত্র কয়েক ওভারের ব্যবধানে পাঁচখানা উইকেট তুলে নিয়েছেন তিনি। যার থেকে তিনি প্রমাণ করেছেন যে তাকে টিমের বাইরে রাখাটা একটা ভুল সিদ্ধান্ত ছিল। তবে তাকে টিমের বাইরে রাখার কারণটা ছিল ভারতীয় দল অতিরিক্ত ব্যাটসম্যান হিসেবে শার্দুল ঠাকুরকে নিয়ে যাচ্ছিল। তবে যেহেতু ভারতের উপরের ব্যাটসম্যানরা ভালো ব্যাটিং করছে তাই সারদুলের পরিবর্তে এখন শামিকে আরামসে খেলাচ্ছে টিম ইন্ডিয়া।

```

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে এটি চতুর্থ বারের জন্য শামি পাঁচ উইকেট সংগ্রহ করল। এশিয়া কাপের ফাইনালে 50 রানে পরাজিত হয়েছিল শ্রীলংকার এই দল ভারতের সামনে আর এবার বিশ্বকাপের ময়দানে ভারতের সামনে আবার ৫৫ রানে পরাজিত হয়ে লজ্জার নজির করল এবং তিনি ইন্ডিয়া ৩০২ রানে একটা বিশাল বড় জয়লাভ করেছে।

এই বিশাল জয়লাভের ফলে পয়েন্ট টেবিলে নেট রান রেটের দিক দিয়ে দক্ষিণ আফ্রিকাকে পেরিয়ে যাচ্ছে টিম ইন্ডিয়া। যদিও পয়েন্টের দিক দিয়ে দক্ষিণ আফ্রিকার থেকে ২ পয়েন্ট বেশি রয়েছে ভারতীয় দলের তবে পরবর্তী ম্যাচে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে ভারত।