জঘন্য পারফরমেন্সের জন্য শুভমান গিলকে চরম সমালোচনা করলেন অনিল কুম্বলে !

আইসিসি ওডিআই র‌্যাঙ্কিংয়ে ভারতের সেরা ব্যাটসম্যান শুভমন গিল সীমিত ওভারের মতো টেস্ট ক্রিকেটে নিজের আধিপত্য বিস্তার করতে পারছেন না। লাল বলের ক্রিকেটের পরীক্ষায় এখনও সেভাবে দাঁড়াতেই পারেননি তিনি। এ কারণেই তাঁকে একাদশ থেকে বাদ দেওয়া নিয়ে তুমুল আলোচনা শুরু হয়েছে। তবে, প্রাক্তন কিংবদন্তি স্পিনার অনিল কুম্বলের কথা শুনলে গিলের এখনও একাদশে নিজের জায়গা বাঁচানোর সুযোগ রয়েছে। কুম্বলে ভারতীয় পিচে গিলের সবচেয়ে বড় দুর্বলতা প্রকাশ করেছেন, যদি তিনি এটিতে কাজ করেন তবে নিঃসন্দেহে তিনি টেস্টেও সেরা হয়ে উঠবেন।

গিলের ব্যাটিং দেখে কুম্বলে বলেছেন যে শুভমন খুব শক্ত হাতে খেলেন। ভারতীয় পিচগুলিতে, বলের বাউন্স কী হবে এবং কতটা টার্ন হবে তা ভবিষ্যদ্বাণী করা সবসময়ই কঠিন, তাই একজন ব্যাটসম্যান যিনি হালকা হাতে খেলতে জানেন তিনি এখানে সফল হতে পারেন। এমন পরিস্থিতিতে গিলকে হালকা হাতে খেলার পরামর্শ দিয়েছেন কুম্বলে, এর জন্য তিনি বলেছেন গিল কোচ রাহুল দ্রাবিড়ের সাহায্য নিতে পারেন।অনিল কুম্বলে জিও সিনেমা শোতে কথা বলার সময় বলেছিলেন, ‘তাকে আরও ফ্রিতে হয়ে খেলতে হবে। তাকে রান করতে হবে, স্পিন মোকাবেলা করার জন্য তার পরিকল্পনা তৈরি করতে হবে কারণ সে শক্ত হাতে খেলে।”

```

তিনি আরো বলেন, “যেখানে বল ব্যাটে ভালোভাবে আঘাত করে সেখানে ভালো সারফেস থাকা ভালো। এবং ফাস্ট বোলার আপনার দিকে বল করে। কিন্তু যখন বল টার্নিং হয় এবং উইকেট স্লো হয়, তখন আপনাকে আপনার হাত এবং নিয়ন্ত্রণ ব্যবহার করতে হবে এবং আপনার শটগুলি পরীক্ষা করতে হবে। এটি এমন কিছু যা তাকে কাজ করতে হবে। সে সব সময় একইভাবে খেলতে পারে না। হ্যাঁ, পরবর্তী টেস্টের জন্য চার দিন বাকি, আপনি কি আপনার দক্ষতা নিয়ে কাজ করতে পারেন? আমি মনে করি এটা সব মানসিকতা. আপনি অবশ্যই আপনার মানসিকতা নিয়ে কাজ করতে পারেন এবং শুভমন গিলকে পরিচালনা করার জন্য কোচ (রাহুল দ্রাবিড়) হিসাবে আপনার কাছে সেরা ব্যক্তি রয়েছে।’

কুম্বলে আরও বলেন, ‘তাকে এত বেশি সুযোগ দেওয়া হয়েছে যা হয়তো চেতেশ্বর পূজারাও পায়নি, কারণ যদিও সে (পুজারা) ১০০টিরও বেশি টেস্ট খেলেছে, তবে আমি তার কাছে ফিরে আসছি কারণ তার কাছে পূজারার জায়গা ছিল না। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলেছিলেন এবং শুভমন গিল তার উদ্বোধনী স্লট খালি করার পরে, তিনি নিজেই ৩ নম্বরে ব্যাট করতে চেয়েছিলেন। সুতরাং, আপনি যখন ৩ নম্বরে ব্যাট করতে চান, বিশেষ করে ভারতে কারণ আপনার সেই প্রতিভা আছে, আপনাকে অবশ্যই আপনার খেলায় কাজ করতে হবে। তার দক্ষতা আছে, সে তরুণ এবং শিখছে, কিন্তু তাঁকে বিশাখাপত্তনমে করতে হবে, না হলে তার ওপর চাপ আসবে।’

```

শুভমন গিল এখন পর্যন্ত খেলা ২১টি টেস্টের ৩৯টি ইনিংসে ২৯.৫৩ গড়ে মাত্র ১০৬৩ রান করেছেন, যে সময়ে তিনি চারটি হাফ-সেঞ্চুরি এবং দুটি সেঞ্চুরি করেছেন। যদি আমরা তার শেষ ১০টি টেস্ট ইনিংস দেখি, তিনি ১৭.৭৭ গড়ে মাত্র ১৬০ রান করেছেন। এই সময়ের মধ্যে, তিনি একবারও ৫০ রানের সীমা অতিক্রম করতে পারেননি, যা উদ্বেগের বিষয়।

সব মিলিয়ে পরবর্তী ম্যাচে নামার আগে বেশ কিছুটা চাপের মধ্যে থাকবে টিম ইন্ডিয়া।