সেঞ্চুরি করেই ব্যাট থেকে ধুলো ঝেড়ে ফেললেন নীতিশ রানা

ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টের শুরুটা খুব একটা ভালো হয়নি ভারতীয় দলের যদিও বেশ কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলে ভারত যখন রোহিত শর্মা এবং রবীন্দ্র জাদেজা একটা বিশাল বড় পার্টনারশিপ করে এবং দুজনেই দুর্দান্ত সেঞ্চুরি করে ফেলে।

পাশাপাশি সরফরাজ এবং ধ্রুবের প্রাণের দৌলতে ভারত একটা ভালো টোটাল এ গিয়ে পৌছায় যদিও ইংল্যান্ডের বিরুদ্ধে যথেষ্ট লড়াই করতে শুরু করেঅতীতে একাধিক বার দেশ-বিদেশের ক্রিকেটারদের বিভিন্ন আন্তর্জাতিক ম্যাচে কালো আর্মব্যান্ড পরে খেলতে দেখা গিয়েছে। উল্লেখ্য, ১৯৫২ সাল থেকে ১৯৬১ সাল পর্যন্ত ভারতের হয়ে টেস্টে খেলার সুযোগ পেয়েছিলেন দত্তাজিরাও গায়কোয়াড়। জাতীয় দলের হয়ে তেমন সাফল্য না পেলেও তিনি ঘরোয়া ক্রিকেটে মহীরুহ ছিলেন। বরোদার হয়ে খেলতেন। ১৯৪৭ থেকে ১৯৬১ সালের মধ্যে ১১০টি ম্যাচ খেলেছেন।

```

তাতে ১৭২টি ইনিংসে ৫৭৮৮ রান করেছিলেন দত্তাজিরাও। দিয়েছে তবে শনিবারের দিনটা একটু অন্যরকম শুরু হয়েছে ভারতীয় ক্রিকেটারদের জন্য।দেশের মাটিতে চলছে ইংল্যান্ডের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার ৫ ম্যাচের টেস্ট সিরিজ। সিনিয়র তারকা অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনকে ছাড়া রাজকোট টেস্টের তৃতীয় দিন মাঠে নেমেছেন রোহিত-জাডেজারা। অশ্বিনের মা অসুস্থ বলে তিনি তৃতীয় টেস্টের মাঝপথে বাড়ি গিয়েছেন। চলছে ভারত-ইংল্যান্ড (India vs England) তৃতীয় টেস্টের তৃতীয় দিনের খেলা।

আজ ভারতীয় ক্রিকেটারদের হাতে দেখা যাচ্ছে কালো রংয়ের আর্মব্যান্ড। কিন্তু কেন কালো আর্মব্যান্ড (Black arm band) পরে নিরঞ্জন শাহ স্টেডিয়ামে নেমেছেন রোহিতরা?আসলে দেশের প্রবীণতম ক্রিকেটার দত্তাজিরাও গায়কোয়াড়কে শ্রদ্ধা জানাতে কালো আর্মব্যান্ড পরে রাজকোট টেস্টের তৃতীয় দিন মাঠে নেমেছেন ভারতীয় ক্রিকেটাররা।

```

৯৫ বছর বয়সে মারা গিয়েছেন দেশের সবচেয়ে বয়স্ক ক্রিকেটার। অসুস্থতার কারণে ১২দিন হাসপাতালে ভর্তি থাকার পর ১৩ ফেব্রুয়ারি বরোদায় মারা গিয়েছেন দত্তাজিরাও গায়কোয়াড়। বিসিসিআইয়ের পক্ষ থেকে এক বিবৃতি দিয়ে জানানো হয়েছে।

ভারতের প্রাক্তন অধিনায়ক এবং ভারতের সবচেয়ে বয়স্ক টেস্ট ক্রিকেটারকে শ্রদ্ধা জানাতে আজ ভারতীয় টিমের ক্রিকেটাররা কালো আর্মব্যান্ড পরে খেলবেন।