সূর্যকে কি খেলানো হবে?ইশান না সঞ্জু দলে? উইন্ডিজের বিরুদ্ধে প্রথম ODI এর একাদশ ঘোষণা!

এই সপ্তাহের শুরুতে ত্রিনিদাদে টেস্ট সিরিজ শেষ হওয়ার পর বার্বাডোজের ব্রিজটাউনে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ওডিআই থেকেই বিশ্বকাপের প্রস্তুতি শুরু করে দিতে চায় রোহিত শর্মা ব্রিগেড। ওয়েস্ট ইন্ডিজ এবং ভারতের মধ্যে সাদা বলের সিরিজের হাত ধরেই ওডিআই ক্রিকেটে নিজেদের ফোকাস করতে শুরু করবে টিম ইন্ডিয়া। ওয়েস্ট ইন্ডিজ আবার হৃদয়বিদারক ভাবে এই বছরের ওয়ানডে বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়েছে।এটি একটি গুরুত্বপূর্ণ সিরিজ হতে চলেছে। কারণ অক্টোবরে শুরু হতে চলা বিশ্বকাপের জন্য ভারত নিজেদের পরিকল্পনা এই সিরিজ থেকেই তৈরি করতে চায়। জসপ্রীত বুমরাহ, কেএল রাহুল, শ্রেয়স আইয়ারের মতো গুরুত্বপূর্ণ প্লেয়ারদের পাওয়া যাবে না। যেটা বড় ধাক্কা।

উইন্ডিজের বিরুদ্ধে যে দলটি খেলতে চলেছে, সেই দলের বেশির ভাগটাই নতুন প্লেয়ারদের নিয়ে তৈরি করা হচ্ছে। যে কারণে নতুন চেহারার ভারতীয় লাইনআপ দেখা যাবে। বিশেষ করে মিডল অর্ডারে।রোহিত শর্মা দলের অধিনায়কত্ব করবেন এবং শুভমন গিলের সঙ্গে তাঁর ওপেন করার সম্ভাবনা বেশি। তরুণ প্লেয়ার ইতিমধ্যেই নিজের ক্যারিয়ারে ওডিআই-এ ডাবল সেঞ্চুরি করে ফেলেছেন। এই জুটি হয়তো বিশ্বকাপেও ওপেন করতে পারেন। আর ব্যাকআপ হিসেবে থাকবেন ইশান কিষাণ।

```

তিন নম্বরে নামবেন বিরাট কোহলিই। তরুণ দলে কোহলির অভিজ্ঞতা মুখ্য বিষয় হবে। চার থেকে ছয় নম্বর পর্যন্ত মিডল অর্ডারই এখন চিন্তার বিষয়। যদিও হার্দিক পান্ডিয়া রয়েছেন। বিশেষ করে যদি তিনি কিছু ওভার পেস বল করার জন্য উপলব্ধ থাকেন, তা হলে সুবিধে হবে ভারতের। সূর্যকুমার যাদব এবং সঞ্জু স্যামসন মিডল অর্ডারে তাদের জায়গার জন্য লড়াই করবেন। তবে শ্রেয়স আইয়ার এবং কেএল রাহুল ফিট হয়ে উঠলে হয়তো এই দুই তারকাকে ছিটকে যেতে হবে। কারণ বিশ্বকাপে চার এবং পাঁচে রাহুল এবং শ্রেয়সই ফেভারিট। এদিকে ইশান কিষাণও মিডল অর্ডারে খেলার জন্য মুখিয়ে রয়েছেন। সঞ্জু নাকি ইশান- কাকে শেষ পর্যন্ত দলে রাখবে ভারত, এটাই বড় প্রশ্ন। ছয় নম্বরে খেলতে পারেন হার্দিক।

উইন্ডিজের বিরুদ্ধে ভারতের ব্যাটিং অর্ডার বেশ লম্বা। সাতে খেলবেন রবীন্দ্র জাদেজার মতো অভিজ্ঞ প্লেয়ার। আটে রয়েছেন শার্দুল ঠাকুর। অক্ষর গত বছর ক্যারিবিয়ান সফরে দুর্দান্ত খেলেছিলেন। কিন্তু বার্বাডোজে তৃতীয় সিমার হিসেবে শার্দুলই এগিয়ে। যুজবেন্দ্র চাহাল এবং কুলদীপ যাদব ফ্রন্টলাইন স্পিনার ভূমিকার জন্য লড়াই করবেন। তবে যুজি এগিয়ে থাকবেন।পেস বোলিং ভারতের জন্য উদ্বেগের বিষয় হবে। জসপ্রীত বুমরাহ এবং মহম্মদ শামি নেই। তাই টেস্ট সিরিজের মতোই মহম্মদ সিরাজ একটি অনভিজ্ঞ পেস আক্রমণের নেতৃত্ব দেবেন। দ্বিতীয় স্থানটির জন্য জয়দেব উনাদকাট, মুকেশ কুমার এবং তরুণ উমরান মালিকের মধ্যে লড়াই হবে। এই ধরনের সিরিজে ভারত চাইবে উমরানকে খেলাতে পারে টিম ম্যানেজমেন্ট।

```
  • ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ওডিআই-এর জন্য ভারতের সম্ভাব্য একাদশ:

ওপেনার: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল।মিডল অর্ডার: বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, সঞ্জু স্যামসন/ইশান কিষাণ (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া। অলরাউন্ডার: রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর।বোলার: যুজবেন্দ্র চাহাল, উমরান মালিক/মুকেশ কুমার, মহম্মদ সিরাজ।