ICC টেস্ট রেঙ্কিং-এ সবাইকে পিছনে ফেলে ওপরে উঠে এলেন বিরাট কোহলি, উঠে এলেন রোহিত শর্মাও !

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে জয়লাভ করতে না পারলেও সেটা ড্র করে এসেছে টিম ইন্ডিয়া অর্থাৎ প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকা জিতলেও দ্বিতীয় ম্যাচে খুব সহজেই জয়লাভ করে রোহিত শর্মা কোম্পানি। তবে দুটি ম্যাচেই অনবদ্য পারফরম্যান্স করতে দেখা যায় ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলিকে , দুটি ম্যাচের চারটি ইনিংসেই কোন জায়গাতেও এরকমটা মনে হয়নি যে বিরাট কোহলিকে কেউ আউট করে দেবে সহজে। প্রত্যেকটি ইনিংসে তিনি রান পেয়েছেন এবং তাকে আউট করতে যথেষ্ট খেসারত করতে হয়েছে দক্ষিণ আফ্রিকা বোলারদের আর এবার তারই পুরস্কার পেলেন কোহলি।

বিরাট কোহলি একটা লম্বা সময় ধরে ফর্মের বাইরে ছিলেন যার জন্য তাকে নিয়ে অসংখ্য সমালোচনা হয়েছিল তবে যেভাবে তিনি প্রত্যাবর্তন করেছেন এবং ক্রিকেটের সব ফরমেটে রান করেছেন তাতে আবারো সেই ভিন্টেজ বিরাট কোহলি কে দেখা যাচ্ছে। খারাপ পারফরমেন্সের দৌলতে আইসিসি রাঙ্কিং এ তিনি অনেকটাই পিছনে পড়েছিলেন কিন্তু এবার তিনি ধীরে ধীরে উঠতে শুরু করেছেন এবং কিছুদিন আগে তিনি প্রথম দশে পৌঁছেছিলেন আর এবারে তিনি আরো একটু উপরে উঠে চলে এলেন।

```

বিরাট কোহলি বর্তমানে আইসিসি রেংকিং এর ৬ নম্বর জায়গাতে উঠে এসেছেন, টেস্ট রেংকিং এর এক নম্বর জায়গায ধরে রেখেছেন নিউজিল্যান্ডের ক্রিকেটার কেন উইলিয়ামসন। ৮ নম্বর জায়গায় রয়েছেন পাকিস্তানের বাবর আজম যিনি অস্ট্রেলিয়ার মাটিতে কোন রান করতেই পারেননি। পাশাপাশি ভারতের অধিনায়ক রোহিত শর্মা তিনিও প্রথম দশে পৌঁছে গেছেন দক্ষিণ আফ্রিকার মাটিতে বেশ কয়েকটি ভালো ইনিংস খেলার দৌলতে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টে ব্যর্থ হলেও দ্বিতীয় টেস্টে কিছুটা হলেও রান করতে সক্ষম হয়েছিলেন রোহিত যার কারণে তিনি এই লিস্টে বেশ কিছুটা উপরে উঠে এসেছেন।

সব মিলিয়ে দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতীয় দলের রেজাল্ট ভালই ছিল তার কারণ ওয়ানডে সিরিজে জয়, টি-টোয়েন্টি সিরিজ ড্র এবং টেস্ট সিরিজ ড্র, অর্থাৎ ভারতের লস কিছু নেই। যেখানে বিশ্বের সব দল দক্ষিণ আফ্রিকা গিয়ে টেস্ট সিরিজে পরাজিত হয়ে আসে সেখানে ভারত পরাজিত হয়নি।

```

পাশাপাশি আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে নামছে টিম ইন্ডিয়া। অনেক কিছুই নির্ভর করবে রোহিত শর্মা এবং বিরাট কোহলির উপর কারণ একটা লম্বা সময় পর তাদের আবার দেখা যাবে টি-টোয়েন্টি ক্রিকেটে।

সবমিলিয়ে টি-টোয়েন্টি দলে বিরাট কোহলি এবং রোহিত শর্মার প্রত্যাবর্তন কিছুটা হলেও স্পষ্ট করে দিচ্ছে যে টি-টোয়েন্টি বিশ্বকাপে তাদেরকে পুনরায় আমরা দেখতে পাবো। এই ব্যাপারে আপনি কি মনে করেন অবশ্যই কমেন্টে জানাবেন।