ট্র্যাভিস হেডকে ফেরাতেই টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবথেকে বড়ো রেকর্ড গড়লেন জাদেজা !

ভারতের ক্রিকেট ইতিহাসে অন্যতম সফল অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। ব্যাটিং, বোলিংয়ের পাশাপাশি ফিল্ডিংয়েও তুখোড় তিনি। সম্প্রতি আইপিএলে তাঁর দল সিএসকেকে ফাইনালে এক নাটকীয় জয় এনে দিয়েছেন তিনি। সেই ফর্ম তিনি ধরে রেখেছেন চলতি ডব্লুটিসি ফাইনালেও। প্রথম ইনিংসে ভালো ব্যাটিং করেছেন তিনি। তবে বল হাতে সে রকম কিছু করতে পারেননি। তবে দ্বিতীয় ইনিংসে বদলে গেছে ম্যাচের চিত্রটা। প্রথম ইনিংসে অজিদের হয়ে শতরানকারী দুই ব্যাটার স্টিভ স্মিথ এবং ট্রেভিস হেডকে প্যাভিলিয়নের রাস্তা দেখিয়েছেন তিনি। আর এই ম্যাচেই অনবদ্য রেকর্ডের অধিকারী হলেন রবীন্দ্র জাদেজা।

আর এর মধ্যে দিয়েই টেস্ট ইতিহাসে ভারতের হয়ে সর্বাধিক উইকেট সংগ্রহকদের তালিকায় টপকে গিয়েছেন আরেক প্রাক্তন তারকা বোলার বিষেণ সিং বেদিকে।টেস্ট ইতিহাসে ভারতের হয়ে সর্বাধিক উইকেট সংগ্রাহকদের তালিকায় সাত নম্বরে রয়েছেন ভক্তদের আদরের জাড্ডু। তালিকায় শীর্ষে রয়েছেন অনিল কুম্বলে। তিনি নিয়েছেন ৬১৯টি উইকেট। দ্বিতীয় স্থানে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। তাঁর ঝুলিতে রয়েছে ৪৭৪টি উইকেট। ৪৩৪ উইকেট নিয়ে তিন নম্বরে রয়েছেন কিংবদন্তি কপিল দেব। চারে রয়েছেন হরভজন সিং। তিনি নিয়েছেন ৪১৭ টি উইকেট।

```

৩১১ টি উইকেট নিয়ে তালিকায় পঞ্চম স্থানে রয়েছেন জাহির খান। ষষ্ঠ স্থানে থাকা ইশান্ত শর্মার উইকেট সংখ্যা হল ৩১১টি। সপ্তম স্থানে ২৬৭টি উইকেট নিয়ে রয়েছেন রবীন্দ্র জাদেজা। অষ্টম স্থানে থাকা বিষেণ সিং বেদির দখলে রয়েছে ২৬৬টি উইকেট। ২৪২টি উইকেট নিয়ে নয় নম্বরে রয়েছেন ভগবত চন্দ্রশেখর।

অর্থাৎ তালিকায় বর্তমান তারকাদের মধ্যে রয়েছেন মাত্র দুজন। এরা হলেন রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা। এছাড়াও তালিকায় রয়েছেন তিনজন পেসার। বাকি ছয়জন স্পিনার। তবে তালিকায় থাকা অলরাউন্ডারের সংখ্যা মাত্র দুই। রবীন্দ্র জাদেজা ছাড়া ও এই তালিকায় আরেকজন অলরাউন্ডার হলেন কপিল দেব। এই তথ্য আরও বেশি করে বুঝিয়ে দেয় জাদেজার পারফরম্যান্সের গুরুত্ব।

```

তৃতীয় দিনের শেষ পর্যন্ত অজিদের দ্বিতীয় ইনিংসে জাদেজা ৯ ওভার বল করেছেন যার মধ্যে রয়েছে তিনটি মেডেন ওভার। ২৫ রান দিয়ে নিয়েছেন ২ টি উইকেট। ঘটনাচক্রে এই দুই ব্যাটার স্টিভ স্মিথ এবং ট্রেভিস হেড দুজনেই আবার প্রথম ইনিংসে হাঁকিয়েছেন শতরান।