ঐতিহাসিক:কিংবদন্তি ব্র্যাডম্যান ও শচিনের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলছে পাকিস্তান। লঙ্কা বাহিনী ঘরের মাঠে প্রথম ম্যাচে চার উইকেটের দুরন্ত জয় পেয়েছে পাক দল। সৌদ শাকিল অসাধারণ ডবল সেঞ্চুরি করেন প্রথম ম্যাচে। তার এই দুর্দান্ত ব্যাটিংয়ের ফলে প্রথম ম্যাচে জয়ের রাস্তা অনেকটা পরিষ্কার হয়ে যায় বাবর আজমদের কাছে। এই অসাধারণ জয়, পাকিস্তান দলকে অনেক আত্মবিশ্বাস এনে দেয়। ফলে দ্বিতীয় টেস্ট ম্যাচেও অসাধারণ শুরু করেছে পাকিস্তান দল।দ্বিতীয় টেস্ট ম্যাচে শুরুতে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। তবে প্রথম দিনেই মাত্র ১৬৬ রানে শ্রীলঙ্কাকে অলআউট করে দেয় পাকিস্তানের বোলাররা।

প্রথম দিনে ব্যাট করতে নেমে দুই উইকেটের বিনিময়ে ১৭৭ রানে পৌঁছে যায় পাকিস্তান। কলম্বোতে অবিরাম বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের পুরো খেলাটি বাতিল হয়ে যায়। আজ বুধবার তৃতীয় দিনের খেলা শুরু হয়েছে। পাকিস্তান দিনের শেষে ৩৯৭ রানে এগিয়ে রয়েছে। দ্বিতীয় দিনের খেলা বন্ধ থাকার পর তৃতীয় দিনের খেলা শুরু হলেও প্রথম দিনে পাকিস্তান অধিনায়ক বাবর আজমের মারা একটি বাউন্ডারি নিয়ে বিতর্ক শুরু হয়েছে। সোশ্যাল মিডিয়া দুই ভাগে ভাগ হয়ে গিয়েছে।পাকিস্তানের প্রথম দিনের খেলা চলাকালীন বাবর আজম শ্রীলঙ্কার জোরে বোলার আসিথা ফার্নন্ডো আশ্চর্যজনক একটি শটে বাউন্ডারি মারেন।

```

সোশ্যাল মিডিয়ায় সেই শর্টের ভিডিও ছড়িয়ে পড়েছে। তাতে দেখা যাচ্ছে শ্রীলঙ্কার বোলার ফুল লেন্থে আউটসাইড ডেলিভারি করেন। সেই সময় দেখা যাচ্ছে বাবর আজম বলটিকে ছেড়ে দেওয়ার চেষ্টা করছেন। কিন্তু বলটি ব্যাটে লেগে প্রথম সিল্পে এবং গালি ফিল্ডারদের মাঝের গ্যাপ দিয়ে বাউন্ডারিতে চলে যায়। এই শটটিকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় অনেকে মনে করতে থাকেন বাবর ইচ্ছাকৃত ভাবেই এই শটটি মারতে চেয়েছেন। অন্য আরও একজন মনে করছেন যে পাকিস্তান অধিনায়ক বলটি ছাড়তে চেয়েছিলেন। কিন্তু দুর্ঘটনাবশত তা ব্যাটে লেগে যায়। দেখুন সেই ভিডিও :

এই সিরিজের প্রথম টেস্টে বাবর উল্লেখযোগ্য কিছু করতে পারেননি। প্রথম ইনিংসে তিনি ১৩ এবং দ্বিতীয় ইনিংসে ২৪ রান করেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম জয় পাওয়ার আগে তাঁর অধিনায়কত্ব নিয়েও কিছুটা প্রশ্ন করতে শুরু করে। ঘরের মাঠে পাকিস্তান একটাও টেস্ট ম্যাচ জিততে পারেনি।

```

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হারের সঙ্গে সঙ্গে ইংল্যান্ডের বিরুদ্ধেও নিজের ঘরের মাঠে হোয়াইটওয়াশ হয় তারা। নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ ড্র করে তারা। এই অবস্থায় শ্রীলঙ্কাতে তাদের প্রথম টেস্ট জেতা অনেকটাই স্বস্তি দিয়েছেন অধিনায়ক বাবরকে।