লাগাতার ‘সেঞ্চুরি’ দিয়ে দ্বিতীয় ম্যাচেই সচিনের রেকর্ড ভেঙে ইতিহাস গড়লেন জসওয়াল ও রোহিত!

টেস্টে হিট হয়ে গিয়েছে রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়ালের ওপেনিং জুটি। তাঁদের জুটি দ্বিতীয় টেস্টেও গড়ে ফেলেছেন বড় নজির। বৃহস্পতিবার ত্রিনিদাদের পোর্ট অফ স্পেনে প্রথমে ব্যাট করতে নেমে অর্ধশতরান হাঁকান ভারতের দুই ওপেনার রোহিত এবং যশস্বী। তাঁরা প্রথম উইকেটে এদিন ১৩৯ রানের পার্টনারশিপ গড়েন। প্রথম টেস্টেও ওপেনিং জুটিতে ২২৯ রানের রেকর্ড ছিল তাঁদের। দ্বিতীয় টেস্টেও তাঁরা একশোর বেশি রানের পার্টনাপশিপ করে ইতিহাস লিখলেন।ভারতীয় ওপেনিং জুটি হিসেবে প্রথম বার এশিয়ার বাইরে টানা দু’টি টেস্ট ম্যাচে একশোর বেশি রানের পার্টনারশিপ করার নজির গড়লেন রোহিত-যশস্বী।

এই নজির আর কোনও ভারতীয় ওপেনিং জুটির নেই। কেএল রাহুলের অবর্তমানে যশস্বী ওপেনার হিসেবে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে রোহিতের সঙ্গে দুরন্ত ছন্দে সঙ্গত করে চলেছেন। তবে এদিন যশস্বী খুব বড় রান করতে পারেননি। হাফসেঞ্চুরি করার পরেই সাজঘরে ফেরেন তিনি। রোহিত আবার অল্পের জন্য মিস করেন সেঞ্চুরি।টস জিতে ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠান ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেগ ব্রেথওয়েট। রোহিত-যশস্বী ব্যাট করতে নেমে ভারতের ভিত তৈরি করে দেন। দলের ১৩৯ রানের মাথায় প্রথম উইকেট হারায় ভারত। লাঞ্চের ঠিক পরপরই জেসন হোল্ডারের বলে গালিতে ধরা পড়েন যশস্বী। অভিষেক টেস্টে ১৭১ রানের পর আরও একটি বড় ইনিংসের দিকে এগোচ্ছিলেন বাঁ হাতি ওপেনার। কিন্তু ৭৪ বল খেলে ৫৭ রানে আউট হন। তাঁর ইনিংসে ছিল ৯টি চার, ১টি ছয়।

```

তিনে নেমে এদিন ফের ব্যর্থ হন শুভমন গিল। কেমার রোচের বলে উইকেটের পিছনে জোশুয়া দ্য সিলভার হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। তাঁর সংগ্রহ ১২ বলে ১০ রান। এই ইনিংসেও তিনি দু’টি চার হাঁকিয়েছিলেন। গিল ফেরার পর স্কোরবোর্ডে মাত্র ২ রান যোগ হওয়ার পরেই ফেরেন রোহিতও। যে ভাবে ব্যাট করছিলেন,‌ মনে হয়েছিল আরও একটি শতরান নিশ্চিত। কিন্তু ১৪৩ বলে ৮০ রান করে জোমেল ওয়ারিকানের বলে বোল্ড হন রোহিত। তাঁর ইনিংসে ছিল ৯টি চার, ২টি ছয়। আচমকাই যেন জেগে ওঠে ওয়েস্ট ইন্ডিজের ঘুমন্ত বোলিং। প্রথম সেশন ছিল ভারতের। ১২১ রান যোগ হয়।

ক্যারিবিয়ান বোলারদের খেলতে কোনও সমস্যায় পড়তে হয়নি ওপেনিং জুটিকে। তবে দ্বিতীয় সেশনের রাশ নেয় ওয়েস্ট ইন্ডিজ। ৪ উইকেট হারিয়ে ৬১ রান যোগ করে টিম ইন্ডিয়া। ফের ব্যর্থ হন অজিঙ্কা রাহানে। মাত্র ৮ রান করে শ্যানন গ্যাব্রিয়েলের বলে বোল্ড হন তিনি।তবে বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজা মিলে পঞ্চম উইকেটে হাল ধরেছেন। তারা ইতিমধ্যেই পার্টনারশিপের সেঞ্চুরি করে ফেলেছেন। প্রথম দিনের শেষ পর্যন্ত জুটিতে অপরাজিত ১০৬ রান করে ফেলেছেন কোহলি-জাদেজা। বিরাট সেঞ্চুরির খুব কাছেই পৌঁছে গিয়েছেন। ৮টি চারের সৌজন্যে ৮৭ করে অপরাজিত রয়েছেন তিনি। আগের টেস্টে সেঞ্চুরি মিস করেছিলেন কোহলি। এই টেস্টের দ্বিতীয় দিনে তিনি কাঙ্খিত শতরান করতে পারেন কিনা, সেটাই দেখার!

```

৩৬ রান করে কোহলির সঙ্গে ক্রিজে রয়েছেন জাদেজা। তাঁর ইনিংসে রয়েছে চারটি চার। প্রথম দিনের শেষে ভারতের স্কোর চার উইকেটে ২৮৮ রান। ক্যারিবিয়ানদের হয়ে একটি করে উইকেটে নিয়েছেন কেমার রোচ, শ্যানন গ্যাব্রিয়েল, জোমেল ওয়ারিকান এবং জেসন হোল্ডার।