ব্যাট হাতে হাফ সেঞ্চুরির পর বল হাতে তাণ্ডব, ভারতকে চালকের আসনে বসিয়ে ইতিহাস গড়লেন জাদেজা !

ত্রিনিদাদে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম দু’দিনে ব্যাট হাতে দাপট দেখায় ভারত। শেষমেশ সাড়ে চারশোর দোড়গোড়ায় থামে ভারতের প্রথম ইনিংস। বিরাট কোহলি মাইলস্টোন ম্যাচ শতরানে স্মরণীয় করে রাখেন। ২৯ তম টেস্ট সেঞ্চুরি দিয়ে তিনি কিংবদন্তি ডন ব্র্যাডম্যান কে ছুয়ে ফেলেছেন তার পাশাপাশি 76 তম সেঞ্চুরিটিও করে ফেলেছেন আন্তর্জাতিক ক্রিকেটে। প্রথম ম্যাচের সেঞ্চুরিয়ান রোহিত শর্মা এবং জসওয়াল এই ম্যাচে সেঞ্চুরি করতে পারেননি, হাফ-সেঞ্চুরি করেন রোহিত শর্মা, যশস্বী জসওয়াল, রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন। কোহলির সাথে একটা বড় পার্টনারশিপ করেছিলেন রবীন্দ্র জাদেজা, আবার বল হাতে তুলে নিলেন উইকেট।

ভারতের এই বিশাল রানের জবাবে পালটা ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ শুরুটা বেশ ভালো করলেও খুব বেশিক্ষণ ভারতকে উইকেটের জন্য অপেক্ষা করতে হয়নি। ইতিমধ্যেই ওপেনার তেজরানারণ চন্দ্রপলের উইকেট খুইয়ে বসেছে। তৃতীয় দিনে জমাট ব্যাটিংয়ে পালটা দিতে না পারলে পোর্ট অফ স্পেনে পিছিয়ে পড়বে ক্যারিবিয়ান দল। ভারতের ৪৩৮ রানের জবাবে ব্যাট করতে নেমে ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় দিনের শেষে তাদের প্রথম ইনিংসে ১ উইকেটের বিনিময়ে ৮৬ রান তোলে। ১২৮ বলে ৩৭ রান করে অপরাজিত থাকেন ক্রেগ ব্রাথওয়েট। তিনি ৩টি চার মেরেছন।

```

২৫ বলে ১৪ রান করে নট-আউট থাকেন ম্যাকেঞ্জি। তিনি ১টি চার ও ১টি ছক্কা মেরেছেন। জাদেজা ১০ ওভার বল করে ৬টি মেডেন-সহ ১২ রানের বিনিময়ে ১টি উইকেট নিয়েছেন। উইকেট পাননি ভারতের আর কোনও বোলার। এখনও ভারতের থেকে ৩৫২ রানে পিছিয়ে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ম্যাচে ভারতীয় দল আরো সহজে ওয়েস্ট ইন্ডিজকে ভাগে আনতে পেরেছিল তবে আপাতত দ্বিতীয় ম্যাচের প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজ প্রথম উইকেট এর জন্য একটা ভালো পার্টনারশিপ করেছিল যা এই মুহূর্তে ভেঙে গেছে রবীন্দ্র জাদেজার অসাধারণ বোলিংয়ে।

ভারতীয় দল এবার চাইবে যত তাড়াতাড়ি সম্ভব ওয়েস্ট ইন্ডিজকে অলআউট করে ফলো অন করাতে অথবা দ্বিতীয় ইনিংসে ভারতীয় দল ব্যাট করতেও পারে কারণ বর্তমান সময়ে দলগুলি আর খুব বেশি ফলো অন করাচ্ছে না তার কারণ হিসেবে বোলারদের একটু রেস্ট নেওয়ার সুযোগ করে দিচ্ছে তারা।

```

সব মিলিয়ে ভারতীয় দল যে পারফরম্যান্স দেখিয়েছে ওয়েস্ট ইন্ডিজের ময়দানে গিয়ে, তাই তা সত্যিই অসাধারণ কারণ সেই সমস্ত প্লেয়াররা রান করছে যারা খুব একটা সাফল্য পায়নি বিগত লম্বা সময় ধরে, আর যারা রান পেয়েছিল এবং ভালো ফর্মে আছে বলে ধরে নেওয়া হয়েছিল যেমন শুভমান গিল, রাহানে তারা এই সিরিজে এখনো পর্যন্ত রান পায়নি।