‘একাই ভারতকে হারিয়েছিল’,সেই খতরনাক হিটারকে দলে নিয়ে ভারতের বিরুদ্ধে দল ঘোষনা উইন্ডিজের!

ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ এক বিবৃতিতে বলেছে, ‘বাঁ-হাতি স্পিনার গুদাকেশ মতিকে পাওয়া যাবে না। কারণ তিনি চোট থেকে সেরে উঠছেন এবং রিহ্যাবের মধ্যে দিয়ে যাচ্ছেন।’কর্নওয়ালের ২০১৯ সালে ভারতের বিরুদ্ধে টেস্টে অভিষেক হয়েছিল। কিন্তু ২০২১ সালের নভেম্বর থেকে ওয়েস্ট ইন্ডিজের হয়ে লাল বলের ক্রিকেটে অংশ নেননি তিনি। তবে প্রথম টেস্টের জন্য কর্নওয়াল এবং ওয়ারিক্যানের মধ্যে এক জনকে খেলানো হবে। কারণ উইন্ডিজ সম্ভবত শক্তিশালী ভারতীয় ব্যাটিং লাইনআপের বিরুদ্ধে তিন জন বিশেষজ্ঞ পেসার খেলাতে পারে। ওয়েস্ট ইন্ডিজ বেশ কিছু পুরনো প্লেয়ারদের এই ম্যাচে ফিরিয়ে এনেছে।

প্রধান নির্বাচক ডেসমন্ড হেইন্স বলেছেন, ‘আমরা মতিকে পাব না। ও এখন রিহ্যাবে রয়েছে। যে কারণে স্পিন বোলিং বিভাগে ওয়ারিক্যান এবং কর্নওয়ালের জন্য একটি সুযোগ তৈরি হয়েছে। ওরা দু’জনেই এর আগে টেস্ট ম্যাচ খেলেছে এবং কাজটি করতে সক্ষম।’ ব্যাটার কার্ক ম্যাকেঞ্জি এবং অ্যালিক অ্যাথানাজে প্রথম বার ডাক পেয়েছেন। তাঁরা দু’জনেই দলে নতুন মুখ। হেইন্স বলেছেন, ‘বাংলাদেশে সাম্প্রতিক এ দলের সফরে ম্যাকেঞ্জি এবং অ্যাথানাজের ব্যাটিং কৌশলে আমরা খুব মুগ্ধ হয়েছি। এই দুই তরুণ খেলোয়াড় যারা ভালো স্কোর করেছে এবং দারুণ পরিপক্কতার সঙ্গে খেলেছে, একটি সুযোগ পাওয়ার যোগ্য বলে আমরা মনে করি।’

```

হেইন্স যোগ করেছেন, ‘আমাদের ক্যাম্পে জেডেন সিলস ছিল এবং অস্ত্রোপচারের পর রিহ্যাবের সময় ও দ্রুত অগ্রগতি করেছে। তবে, আমরা মনে করেছি যে, ও এখনও ফিরে আসার জন্য পুরোপুরি প্রস্তুত নয় এবং আমরা এই পর্যায়ে ওকে নিয়ে ঝুঁকি নিতে চাই না। কাইল মায়ার্সকেও বিবেচনা করা হয়েছিল। কিন্তু ওর সামান্য চোট রয়েছে এবং সতর্কতার কারণেই, এই পর্যায়ে পাঁচ দিনের ম্যাচের কঠোরতার মধ্যে ওকে না রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’তবে সব থেকে গুরুত্বপূর্ণ ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক করা হয়েছে ক্রেগ ব্রেথওয়েটকে। তিনি খুবই শক্তিশালী একজন প্লেয়ার এবং ভারতকে একা হাতে পরাজিত করার জন্য যথেষ্ট। তার অন্যতম কারণ তিনি খুব লম্বা ইনিংস খেলতে সক্ষম।

এখানেই না থেমে হেইন্স বলেছেন, ‘এই সিরিজের দিকে তাকিয়ে আছি আমরা। জানি এটি একটি চ্যালেঞ্জিং সিরিজ হবে। কারণ আমরা আইসিসি টেস্ট ম্যাচ চ্যাম্পিয়নশিপের নতুন চক্র শুরু করব। আমরা আরও উন্নতি করতে চাই এবং সিঁড়ি বেয়ে উপরে উঠতে চাই।’অ্যান্টিগার কুলিজ ক্রিকেট গ্রাউন্ডে চলতি প্রি-সিরিজ ক্যাম্পের পর রবিবার ওয়েস্ট ইন্ডিজ দল ডোমিনিকাতে যাবে। সোমবার বিকেলে এবং মঙ্গলবার সকালে জোমিনিকাতে ম্যাচের প্রস্তুতির জন্য তারা অনুশীলন করবে।

```

ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টের জন্য ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড: ক্রেগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জারমেইন ব্ল্যাকউড, অ্যালিক অ্যাথানাজে, ত্যাগেনারিন চন্দ্রপল, রাকিম কর্নওয়াল, জোশুয়া দা সিলভা (উইকেটরক্ষক), শ্যানন গ্যাব্রিয়েল, জেসন হোল্ডার, আলজারি জোসেফ, কার্ক ম্যাকেঞ্জি, রেমন কেমর, রেইমার রোচ, জোমেল ওয়ারিক্যান।রিজার্ভ প্লেয়ার: টেভিন ইমলাচ, আকিম জর্ডন