KKR-কে বিদায় জানিয়ে দেশে ফিরে গেলেন লিটন! ফাঁস হলো আসল কারণ,জানলে অবাক হবেন!

প্রথম একাদশে জায়গা হচ্ছিল না। রিজার্ভ বেঞ্চেই বসে সময় কাটছিল লিটন দাসের। তবু আইপিএলের আবহে নিজেকে পরিণত করে তুলছিলেন বাংলাদেশের তারকা ক্রিকেটার। তবে খুব বেশিদিন কেকেআরের অন্দরমহলে থাকা হল না লিটনের। তড়িঘড়ি দেশে ফিরতে হয় বাংলাদেশের উইকেটকিপার-ব্যাটসম্যানকে।শুক্রবার সকালেই কলকাতা থেকে বাংলাদেশে উড়ে যান লিটন। কলকাতা নাইট রাইডার্সের তরফে এমনটাই জানানো হয় সংক্ষিপ্ত প্রেস বিজ্ঞপ্তিতে। লিটনকে যে আপৎকালীন পরিস্থিতিতে দল ছাড়তে হয়, সেটাও জানানো হয়ে তাঁর ফ্র্যাঞ্চাইজির তরফে। তবে কেন?

আসলে পারিবারের কোনও সদস্যের অসুস্থতাজনীত কারণেই দেশে ফিরতে বাধ্য হয়েছেন তারকা ক্রিকেটার।নাইট ফ্র্যাঞ্চাইজির তরফে কঠিন সময়ে লিটনের পাশে থাকার কথা জানানো হলেও তিনি পুনরায় আইপিএলে ফিরবেন কিনা, সে বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি। উল্লেখ্য, কলকাতা নাইট রাইডার্সের হয়ে একটি মাত্র আইপিএল ম্যাচে মাঠে নামার সুযোগ হয় বাংলাদেশের তারকা ক্রিকেটারের।লিটন দাসকে আইপিএল ২০২৩-র নিলাম থেকে ৫০ লক্ষ টাকার বিনিময়ে দলে নেয় কলকাতা নাইট রাইডার্স। যদিও টুর্নামেন্টের শুরু থেকে কলকাতা শিবিরে যোগ দিতে পারেননি তিনি। জাতীয় দলের হয়ে ব্যস্ত ছিলেন বলে লিটন অনেক পরে আইপিএলের অন্দরমহলে পা দেন।

```

পুরো মরশুমে তাঁকে পাওয়া যাবে না বলেই পরবর্তী সময়ে লিটনকে আইপিএল থেকে সরে দাঁড়ানোর প্রস্তাবও দেওয়া হয়েছিল বলে খবর। তবে শাকিব আল হাসানের মতো আইপিএল থাকা নাম তুলে নিতে রাজি হননি তিনি। শেষমেশ আইপিএলে আবির্ভাব ঘটলেও তাঁর অভিষেক ম্যাচের স্মৃতি সুখকর হয়নি।কোটলায় দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে লিটনকে মাঠে নামায় কেকেআর। আইপিএলে নিজের একেবারে প্রথম বলেই চার মারেন তিনি। তবে তার পরেই আউট হয়ে বসেন লিটন। ৪ বলে ৪ রান করে সাজঘরে ফেরা ছাড়াও উইকেটকিপার হিসেবে বেশ কিছু ভুল-ভ্রান্তি করেন লিটন।

দিল্লির বিরুদ্ধে নিতান্ত নিম্নমানের উইকেটকিপিং করেন লিটন। দল যখন জেতার জায়গায় দাঁড়িয়েছিল, তেমন গুরুত্বপূর্ণ সময়ে দুটি সহজ স্টাম্প-আউটের সুযোগ হাতছাড়া করেন তিনি। ১৭.২ ওভারে বরুণ চক্রবর্তীর বলে ললিত যাদবকে আউট করতে পারেননি লিটন। পরে ১৮.৫ ওভারে নীতীশ রানার বলে অক্ষর প্যাটেলকে স্টাম্প-আউট করার সুযোগ নষ্ট করেন তিনি।

```

ওই দু’টি ক্ষেত্রে কেকেআর সাফল্য পেলে ম্যাচটা জিততেও পারত তারা। লিটনের কিপিং দেখে স্পষ্ট বোঝা যাচ্ছিল যে, রহস্য স্পিনার বরুণ চক্রবর্তী বল পড়তে পারছেন না তিনি। তার পরে অবশ্য আর কোনও ম্যাচে মাঠে নামার সুযোগ হয়নি তাঁর।