বিগ আপডেট: বড়ো ধাক্কা ইংল্যান্ড শিবিরে !চোটে ছিটকে গেল তারকা ক্রিকেটার ! চাপে ইংরেজরা !

চার দিনের লড়াইয়ের পরে হায়দরাবাদ টেস্ট জিতেছে বেন স্টোকসের নেতৃত্বাধীন ইংল্যান্ড দল। টানটান লড়াই শেষে ২৮ রানে জিতে সিরিজে এগিয়ে গিয়েছে ইংল্যান্ড দল। ২ ফেব্রুয়ারি থেকে শুরু হবে দ্বিতীয় টেস্ট। এই টেস্টের ভেন্যু বিশাখাপত্তনম। এই টেস্টে নামার আগেই ইংল্যান্ডের কোচ বলেছিলেন যে হতে পারে আমরা ৪ স্পিনারকে এখানে খেলাবো। তবে ম্যাচ শুরুর আগেই বেশ খারাপ খবরের সম্মুখীন হতে হল ইংল্যান্ড দলকে। চোটের জন্য ছিটকে গেল ইংল্যান্ডের তারকা ক্রিকেটার।

প্রথম টেস্টের প্রথম দিনেই একটি বাউন্ডারি বাঁচাতে গিয়ে হাঁটুতে চোট পেয়েছিলেন ইংল্যান্ডের তারকা স্পিনার জ্যাক লিচ। দ্বিতীয় দিন ম্যাচ শুরুর আগে অনুশীলনের সময়ে এক জায়গাতেই ফের চোট পান তিনি। ফলে দ্বিতীয় দিনে ছোট ছোট স্পেলে বোলিং করেন জ্যাক লিচ। এর পর দ্বিতীয় টেস্ট শুরুর আগে এদিন বুধবার ইংল্যান্ডের অনুশীলন ছিল। সেই অনুশীলনে নামেননি জ্যাক লিচ। তার পরেই বেন স্টোকস জানিয়ে দেন, জ্যাক লিচ দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন না।হায়দরাবাদে বাঁ-হাটুতে চোট পেয়েছিলেন জ্যাক লিচ। ফলে এর পর বুধবার দলের অনুশীলনে অনুপস্থিত থাকাটা জল্পনা বাড়িয়েছিল। এদিন অনুশীলনের সময়ে সাইডলাইনের ধারে বসেছিলেন লিচ। শুধু তাই নয়…

```

দেখা গিয়েছে, তিনি সাইডলাইনের ধারে বসেই চিকিৎসা নিচ্ছিলেন। ফিজিয়ো সেখানে বসেই তাঁর শুশ্রুষা করছিলেন। যা দেখে অনেক বিশেষজ্ঞ এটাই ধারণা করেছিলেন যে, চোট যথেষ্ট গুরুতর। ফলে বিশ্রামের প্রয়োজন রয়েছে লিচের। বেন স্টোকস এর পর জানিয়েও দেন, ‘ও (জ্যাক লিচ) দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গিয়েছে।দুর্ভাগ্যবশত, ও যে নকটি নিয়েছে, তার ফলে ওর পায়ে হেমাটোমা হয়েছে। এটা আমাদের জন্য একটি বড় অস্বস্তি, জ্যাকের জন্যও তাই। স্পষ্টতই অনেক দিনই পর বাইরে থাকতে হবে ওকে। স্পষ্টতই এটি হতাশাজনক। তবে আমরা ওর চোটের প্রতিদিন মূল্যায়ন করছি। মেডিকেল টিম এই বিষয়টি দেখছে।

এবং আশা করি, এটি এমন কিছু গুরুতর হবে না। এবং ওকে সিরিজে দীর্ঘ সময়ের জন্য বাইরে থাকতে হবে না।’ উল্লেখ্য, হায়দরাবাদ টেস্টে চোট নিয়েও প্রথম ইনিংসে ২৬ এবং দ্বিতীয় ইনিংসে ১০ ওভার বল করেন লিচ। যে জায়গাটাতে তিনি চোট পেয়েছেন, তার আশেপাশে এখনও ফোলা রয়েছে। ফলে অনুশীলনের সময়ে লিচকে খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটতে দেখা গিয়েছে।লিচ বদলে খেলার বড় সম্ভাবনা রয়েছে স্পিনার শোয়েব বশিরের।

```

সেরকমই ইঙ্গিত দিয়েছেন স্টোকস। এই প্রসঙ্গে জ্যাক ক্রলির বক্তব্য, ‘অসাধারণ ব্যক্তি শোয়েব। ওর কাছ থেকে অনেক কিছু শেখার রয়েছে। ও জানে, ও কী করতে চাইছে বা চাইছে না। ও বোলিং অনুশীলন করছে। নিজের ক্ষমতার প্রতি ওর পূর্ণ আস্থা রয়েছে। আমি মনে করি, এই সিরিজে (ভারতের বিরুদ্ধে) সুযোগ পেলেও ভালো পারফরম্যান্স করবে।’

সবমিলিয়ে আরো একটি কঠিন ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত এবং ইংল্যান্ড।