এবারই কেরিয়ারের শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে চলেছেন ৫ ভারতীয় ক্রিকেটার

রবিচন্দ্রণ অশ্বিন:

একটা সময় ভারতীয় ক্রিকেটে রবিচন্দ্রন অশ্বিনকে ছাড়াই ভাবাই যেত না। এরপর টেস্ট ফর্ম্যাটে শুধুমাত্র তিনি অপরিহার্য হয়ে উঠলেন কিন্তু শেষ বার্মিংহ্য়াম টেস্টেও একাদশে সুযোগ পাননি। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে জাতীয় দলে ছিলেন। এবারও যদি ৩৫ বছরের তামিল স্পিনার দলে সুযোগ পান, তবে এটাই হতে পারে অশ্বিনের কেরিয়ারের শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ।

দীনেশ কার্তিক:

গত আইপিএল দীনেশ কার্তিকের ক্রিকেটীয় কেরিয়ারে একটা বড় বদল এনেছে। কমেন্ট্রি বক্স থেকে ফের ২২ গজে প্রত্যাবর্তন করেছেন তিনি। গত আয়ারল্যান্ড সিরিজে ও ইংল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে কার্তিকে পারফরম্যান্স প্রশংসনীয়। টি-টোয়েন্টি বিশ্বকাপে সুযোগও মিলতে পারে। সেক্ষেত্রে কার্তিকও হয়ত শেষ বার বিশ্বকাপের আসরে নামবেন।

ভুবনেশ্বর কুমার:

তারকা ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমার চোট আঘাতে বারবার ভুগেছেন। এই পরিস্থিতিতে দীপক চাহারের মতো তরুণ পেসার উঠে এসেছেন ভুবির জায়গায়।গত কয়েকটি সিরিজে দুর্দান্ত পারফর্ম করে টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেকর জায়গা হয়তো পাকা করছেন ভুবনেশ্বর। কিন্তু চাহার ফিরে এলে বিশ্বকাপ পরবর্তী সিরিজে কতটুকু সুযোগ পাবেন ভুবি, তা বলা মুশকিল।

রোহিত শর্মা:

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলের অধিনায়ক হিসেবে দেখা যাবে রোহিত শর্মাকে। এটাই হয়ত কুড়ির ক্রিকেটে অধিনায়ক হিসেবে শেষ বিশ্বকাপ রোহিতের হতে চলেছে। ৩৫ বছরের রোহিতেও হয়ত বিশ্বকাপের পর থেকে শুধুমাত্র টেস্টের জন্যই ভাবা হতে পারে। সেক্ষেত্রে অধিনায়ক হিসেবে কে এল রাহুল বা ঋষভ পন্থকে দেখা যেতে পারে টি-টোয়েন্টি ফর্ম্য়াটে।

বিরাট কোহলি:

তালিকায় কিছুটা অবাক করা হলেও রয়েছে বিরাট কোহলির নামও। তাঁর সাম্প্রতিক ফর্মের বিচারে অনেকে তো আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের ভারতীয় স্কোয়াড থেকেও কোহলিকে বাদ দেওয়ার সওয়াল করছেন। টেস্ট ক্রিকেটে বিরাটকে দেখা গেলেও টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই ফর্ম্যাটে হয়ত আর দেখা যাবে না কিং কোহলিকে।