বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে পরাজিত করে ইতিহাস গড়লো ভারতীয় দল!

টানটান উত্তেজনার ম্যাচে হকিতে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানিকে হারাল ভারত। ২০২৪ প্যারিস অলিম্পিকের আগে অন্তবর্তীকালীন কোচ এবং ‘মেকশিফ্ট’ দল নিয়ে দুর্দান্ত শুরু করল ভারতীয় দল। কয়েকদিন আগেই ভারতীয় সিনিয়র হকি দলের হেড কোচ হিসেবে শেষ হয়েছে গ্রাহাম রিড যুগ। তারপরেই হকি বিশ্বকাপ চ্যাম্পিয়ন জার্মানির বিরুদ্ধে এই জয় নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। ভারতের পক্ষে সবথেকে স্বস্তির খবর তাদের তারকা ড্র্যাগ ফ্লিকার হরমনপ্রীত ফর্মে ফিরেছেন। বিশ্বকাপে অত্যন্ত খারাপ সময়ের মধ্যে দিয়ে যাওয়ার পরে হরমনপ্রীতের এই ফর্মে ফেরা ভারতীয় দলের জন্য গুরুত্বপূর্ণ।

এদিন টানটান উত্তেজনার ম্যাচ ভারত ৩-২ গোলে জিতেছে। এদিন বিরতির ঠিক আগে ভারতীয় দলের হয়ে পেনাল্টি কর্নার থেকে গোল করেন হরমনপ্রীত। তাঁর ‘ট্রেডমার্ক’ শটে গোল করেন হরমনপ্রীত। খুব নিচু শটে এদিন গোল করেন তিনি। দ্বিতীয়ার্ধে ভারতের হয়ে সুখজিত সিং দুটি গোল করে দলের জয় নিশ্চিত করেন।

এদিন ভারতের হয়ে গোলে অ্যাসিস্ট করেন জারমানপ্রীত সিং এবং মনপ্রীত সিং। ভারত ৩-০ গোলে এগিয়ে গিয়েছিল। এরপরেও দুরন্ত কামব্যাক করে জার্মান দল। হরমনপ্রীত শেষ মুহূর্তে পেনাল্টি স্ট্রোক মিস করলেও ভারতকে ভুগতে হয়নি।

শেষ পর্যন্ত ৩-২ ফলে ম্যাচ জিতে নেয় ভারতীয় দল। রউরকেল্লাতে মিনি সিরিজে জার্মানি এবং অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারতীয় দল। ভারতীয় দলের এই পারফরম্যান্সে নিঃসন্দেহে খুশি হবেন ক্রেগ ফুলটন। এই মিনি সিরিজের পরে ভারতীয় দলের দায়িত্ব নেবেন তিনি। এদিন অবশ্য ম্যাচে দুরন্ত ডিফেন্স করেছে ভারতীয় দল।

জার্মানির মুহুর্মুহু আক্রমণের সামনে ও এদিন ভেঙে পড়েনি ভারতীয় ডিফেন্স। এদিনের জয়ের ফলে প্রো লিগ রাঙ্কিংয়ে তৃতীয় স্থানে উঠে এল ভারতীয় দল। নিজেদের ৫ ম্যাচের মধ্যে ৩ ম্যাচে জিতেছে ভারতীয় দল। ভারত তাদের পরবর্তী ম্যাচে খেলবে অস্ট্রেলিয়ার বিপক্ষে। রবিবার মুখোমুখি হবে দুই দল।