নেহালের ছক্কায় ‘টোল পড়ল’ নতুন Tiago EV-র, ৫ লাখের ক্ষতিপূরণ!

চলতি আইপিএলে (IPL 2023) এই নিয়ে দ্বিতীয় বার এমন ঘটনা ঘটল। ব্যাটারের হাঁকানো ছক্কা গিয়ে ধাক্কা খেল নতুন ‘Tata Tiago EV’ গাড়িতে। প্রথম বার ঘটেছিল লখনউ সুপার জায়ান্টস বনাম চেন্নাই সুপার কিংস ম্যাচে। সে বার সিএসকে ওপেনার ঋতুরাজ গায়কোয়াড়ের হাঁকানো ছয় তুবড়ে দিয়েছিল স্টেডিয়ামের বাউন্ডারির বাইরে দাঁড় করানো টাটা টিয়োগো গাড়িটিকে। বুধবারের ম্যাচে একই কাজ করলেন মুম্বই ইন্ডিয়ান্সের নেহাল ওয়াধেরা। ৩৪ বলে অপরাজিত ৫২ রানের দুরন্ত ইনিংস খেলেছেন এই বাঁ হাতি ব্যাটার। হাঁকিয়েছেন তিনটি ছয়। নেহাল (Nehal Wadhera) তাঁর ধুমধাড়াক্কা ইনিংসে ওয়াংখেড়েতে ঝড় তুলেছিলেন (MI vs RCB)। তারই মধ্যে ঘটে গেল একটি ঘটনা।

স্পনসর টাটার ব্র্যান্ড নিউ টিয়াগো ইভি গাড়িটিতে গিয়ে লাগল ওয়াধেরার বল। এ বার ৫ লাখ টাকার ক্ষতিপূরণ দিতে হবে! ১১তম ওভারে ওয়ানিন্দু হাসারাঙ্গাকে আক্রমণে নিয়ে আসেন অধিনায়ক বিরাট কোহলি। ১১ বছর বয়সী ওয়াধেরা প্রথম বলেই সিঙ্গেল নেন এবং সূর্যকুমার যাদবকে স্ট্রাইক দেন। সূর্যকুমার যাদব ছক্কা হাঁকিয়ে হাফ সেঞ্চুরি পূর্ণ করেন। অর্ধশতরান পূরণ করে নেহালকে স্ট্রাইক দেন। মুম্বইয়ে তরুণ ব্যাটার হাসারাঙ্গার বলে স্লগ সুইপে এমন ছক্কা মারেন যা বাউন্ডারির বাইরে পার্ক করা একটি গাড়ির দরজায় গিয়ে আঘাত করে। বলের গতি এতটাই ছিল যে গাড়িটি হাতলের ওই অংশ চেপ্টে যায়।

এর ‘ক্ষতিপূরণ’ হিসেবে ৫ লাখ টাকা দিতে হবে! নাহ্, টাকা নেহালের পকেট থেকে খসবে না। বরং এই অর্থ দেবে গাড়ির কোম্পানি। ওই অর্থ চ্যারিটির কাজে লাগবে। ঋতুরাজের বেলায় কর্নাটকের কফি বাগানের জন্য অর্থ দিয়েছিল টাটা। আসলে টাটা মোটর্স হল আইপিএলের অফিশিয়াল স্পনসর। ম্যাচে যদি কোনও ব্যাটারের হাঁকানো ছয় সীমানার বাইরে দাঁড় করানো টাটার গাড়িতে গিয়ে লাগে তাহলে টাটা গ্রুপকে ৫ লাখ টাকা ডোনেট করতে হয়। গত মরসুমেও এমনটা ঘটেছিল। সে বার…

টাটার ডোনেট করা টাকা দেওয়া হয়েছিল অসমের কাজিরাঙা ন্যাশনাল পার্কের উন্নতির লক্ষ্যে। চলতি আইপিএলে ১০ লাখ টাকা চ্যারিটির জন্য ডোনেট করতে হচ্ছে টাটা কোম্পানিকে। একদিক থেকে দেখতে গেলে এমন ‘শাস্তি’ সমাজের পক্ষে ভালো।

সবমিলিয়ে রতন টাটার কোম্পানির ওই সিদ্ধান্তকে স্যালুট জানিয়েছেন নেটিজেনরা। পাশাপাশি জানিয়ে রাখবো যে আগামীকালকে মুখোমুখি হচ্ছে কলকাতা নাইট রাইডার্স এবং রাজস্থান এবং এই ম্যাচে জয়লাভ করতে পারলে রীতিমত কলকাতা নাইট রাইডার্স আইপিএল ২০২৩ এর প্লে অফের দিকে অন্তত একটা পা বাড়িয়ে দেবে।।