ভারতকে হুমকি দেওয়া আফ্রিদি,হ্যারিস রউফকে পিটিয়ে ছাতু করলেন গুরবাজ,ভাঙলেন ধোনির রেকর্ড!

ভারতীয় দলকে মাঝে মধ্যেই হুমকি দিয়ে থাকেন পাকিস্তানের বোলাররা বিশেষত হ্যারিস রউফ বা শাহিন শাহ আফ্রিদি। তবে ভারতকে হুমকি দেওয়া এই সমস্ত বোলার যে সামান্য আফগানিস্তানের বিরুদ্ধেও বল করতে পারেন না সেটাই আরো একবার প্রমাণ হয়ে গেল। আফগানিস্তানের মতো দল তাদের বিরুদ্ধে ৩০০ রানের একটা বিশাল টোটাল খাড়া করে দিল। যার অন্যতম কারিগর কলকাতা নাইট রাইডার্স-এ খেলা গুরবাজ। হ্যারিস রউফ, শাহিন শাহ আফ্রিদি সমৃদ্ধ পাকিস্তানে পেস আক্রমণের চর্চায় রয়েছে বেশ কিছুদিন ধরে।

আফগানিস্তান বিরুদ্ধে প্রথম ম্যাচে গত মঙ্গলবার আফগানিস্তানের বিরুদ্ধে প্রথম ওডিআইতে (Pakistan vs Afghanistan) আটটি উইকেট তোলেন পাক পেসাররা। একদিনের মধ্যেই আফ্রিদিদের বাস্তবের মাটিতে নামিয়ে আনলেন আফগান ব্যাটার রহমানুল্লা গুরবাজ। আইপিএলে কেকেআরের হয়ে খেলা গুরবাজ (Rahmanullah Gurbaz) দ্বিতীয় ওডিআইতে ১৫১ রানের ইনিংস খেলেছেন। এশিয়া কাপের আগে পাকিস্তানের বিরুদ্ধে দারুণ রেকর্ডও গড়লেন গুরবাজ। ওডিআইতে পাকিস্তানের বিরুদ্ধে ১৫০ রান করা প্রথম উইকেটকিপার ব্যাটার তিনি। পাশাপাশি এটি তাঁর কেরিয়ার সেরা পারফরম্যান্স।ওডিআইতে গুরবাজের পঞ্চম শতরান।

```

পাকিস্তানের বিরুদ্ধে দ্বিতীয় ওডিআইতে ব্যাটিং করতে নেমে ১২৪ বলে শতরান পূরণ করেন। এই ইনিংসে পাকিস্তানের পেসার শাহিন আফ্রিদি, হ্যারিস রউফদের উপর দাপট দেখালেন। দুই ওপেনার গুরবাজ ও ইব্রাহিম জার্দান ম্যাচের শুরু থেকেই ঝোড়ো ব্যাটিং চালিয়ে যান। ১৫১ রানের ইনিংস খেলে মহেন্দ্র সিং ধোনিকেও ছাপিয়ে গেলেন আফগান ব্যাটার। পাকিস্তানের বিরুদ্ধে ওডিআইতে সর্বাধিক ১২৩ বলে ১৪৮ রান ছিল ধোনির।

২০০৫ সালে এই ইনিংস খেলেছিলেন মাহি। ১৫১ রানের ইনিংসে গুরবাজের ব্যাট থেকে এসেছে ১৪টি বাউন্ডারি ও ৩টি ওভার বাউন্ডারি।এশিয়া কাপের আগে দুর্দান্ত ফর্মে রহমানুল্লা গুরবাজ। গত ৮টি ওডিআই ম্যাচে ৭৯৭ রান করেছেন। স্ট্রাইক রেট ৮৪.৫১। এশিয়া কাপের আগে গুরবাজের এই দুর্দান্ত ইনিংস তাঁর আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে কয়েকগুণ।

```

এই বিশাল রান তারা করতে নেমে পাকিস্তানের ব্যাটিং তাসের ঘরের মতো ভেঙে পড়ে, কিন্তু শেষ পর্যন্ত শেষ ওভারের ৫ নম্বর বলে গিয়ে ৯ উইকেট পড়ে যাওয়ার পরেও কোনো রকমে ম্যাচ জেতে পাকিস্তান।