দুরন্ত পারফরমেন্সে কপিল দেবের ঐতিহাসিক রেকর্ড ভেঙে বিশ্ব রেকর্ড গড়লেন রবীন্দ্র জাদেজা !

পাকিস্তান এবং শ্রীলংকার বিরুদ্ধে ইতিমধ্যে জয়লাভ করেছে ভারতীয় দল এবং আজকের নিয়ম রক্ষার ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত এবং বাংলাদেশ। ইতিমধ্যে ভারতীয় দলে এশিয়া কাপের ফাইনালে পৌঁছে গেছে এবং সেখানে তারা শ্রীলংকার বিরুদ্ধে লড়াই করবে। বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচে ভারতের দল বেশ কিছু বোলার এবং ব্যাটসম্যানকে রেস্ট করিয়েছে। এই ম্যাচে ভারতীয় দল ভালো বোলিং করেছে তবে আরো ভালো করা যেত। তবে তার মধ্যেই নজর কেড়েছেন রবীন্দ্র জাদেজা।

শুক্রবার বাংলাদেশের বিরুদ্ধে এশিয়া কাপ ২০২৩-এর সুুপার ফোরের ম্যাচে ১টি উইকেট নেওয়া মাত্রই দুর্দান্ত এক ব্যক্তিগত মাইলস্টোন ছুঁয়ে ফেলেন রবীন্দ্র জাদেজা। সেই সঙ্গে গড়ে ফেলেন এমন একটি অনবদ্য নজির, যা কপিল দেব ছাড়া আর কোনও ভারতীয় ক্রিকেটারের নেই।আসলে সপ্তম ভারতীয় বোলার তথা তৃতীয় ভারতীয় স্পিনার হিসেবে হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ২০০ উইকেট নেওয়ার নজির গড়েন জাদেজা। দরকার ছিল মোটে ১টি উইকেট। কলম্বোয় প্রথম ইনিংসের ৩৪.১ ওভারে বাংলাদেশের শামিম হোসেনকে সাজঘরে ফিরিয়ে লক্ষ্যে পৌঁছে যান তিনি।

```

উল্লেখ্য, বাংলাদেশের বিরুদ্ধে এই ম্যাচে মাঠে নামার আগে জাদেজা ১৮১টি ওয়ান ডে ম্যাচের ১৭৪টি ইনিংসে বল করে ১৯৯টি উইকেট সংগ্রহ করেছিলেন। অর্থাৎ, ১৮২টি ম্যাচের ১৭৫টি ইনিংসে বল করে ২০০ ওয়ান ডে উইকেটের মাইলস্টোন ছুঁয়ে ফেলেন জাদেজা।ওয়ান ডে ক্রিকেটে ২০০ উইকেটের মাইলস্টোনে পৌঁছনো ভারতীয় বোলাররা:-১. অনিল কুম্বলে- ৩৩৭টি উইকেট।২. জাভাগল শ্রীনাথ- ৩১৫টি উইকেট।৩. অজিত আগরকর- ২৮৮টি উইকেট।৪. জাহির খান- ২৮২টি উইকেট।৫. হরভজন সিং- ২৬৯টি উইকেট।৬. কপিল দেব- ২৫৩টি উইকেট।৭. রবীন্দ্র জাদেজা- ২০০টি উইকেট (এখনও পর্যন্ত)।

উল্লেখযোগ্য বিষয় হল, জাদেজা ২০০ উইকেটের মাইলস্টোন ছোঁয়া মাত্রই অল-রাউন্ডার হিসেবেও দুর্দান্ত এক নজির গড়েন। দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে ওয়ান ডে ফর্ম্যাটে ২০০০ রান ও ২০০ উইকেটের গণ্ডি টপকান তিনি। ভারতের প্রথম ক্রিকেটার হিসেবে কপিল দেব এমন নজির গড়েন। ওয়ান ডে ক্রিকেটে কপিল ২৫৩টি উইকেট নেওয়ার পাশাপাশি ৩৭৮৩ রান সংগ্রহ করেছেন। জাদেজা ২০০টি উইকেট নেওয়ার পাশাপাশি একদিনের আন্তর্জাতিক কেরিয়ারে এখনও পর্যন্ত ২৫৭৮ রান (বাংলাদেশ ম্যাচের আগে পর্যন্ত) সংগ্রহ করেছেন।

```

জাদেজা বিশ্বের ১৪ নম্বর অল-রাউন্ডার হিসেবে ওয়ান ডে ক্রিকেটে ২০০০ রান ও ২০০ উইকেটের ডুয়েল সম্পন্ন করেন। তাঁর আগে মোটে ১৩জন ক্রিকেটার ওয়ান ডে ফর্ম্যাটে ২০০ উইকেট ও ২০০০ রানের মাইলস্টোন টপকাতে সক্ষম হয়েছেন। কপিল দেব ছাড়া এই তালিকায় রয়েছেন সনৎ জয়সূর্য (শ্রীলঙ্কা), শাহিদ আফ্রিদি (পাকিস্তান), ওয়াসিম আক্রম (পাকিস্তান), জ্যাক কালিস (দক্ষিণ আফ্রিকা), চামিণ্ডা ভাস (শ্রীলঙ্কা), শন পোলক (দক্ষিণ আফ্রিকা), ড্যানিয়েল ভেত্তোরি (নিউজিল্যান্ড), আবদুল রাজ্জাক (পাকিস্তান), ক্রিস হ্যারিস (নিউজিল্যান্ড), শাকিব আল হাসান (বাংলাদেশ), ক্রিস কেয়ার্নস (নিউজিল্যান্ড) ও হিথ স্ট্রিক (জিম্বাবোয়ে)।

সবমিলি এখন ফাইনালে রবীন্দ্র জাদেজা এবং টিম ইন্ডিয়া কেমন পারফরম্যান্স করবে সেটাই দেখার কারণ ইতিমধ্যে এশিয়া কাপে শ্রীলঙ্কাকে একবার পরাজিত করেছে তাই দ্বিতীয়বার কি হবে সেটা দেখা একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হবে।