T20I-তে অনবদ্য ‘সেঞ্চুরি’ হাঁকালেন সূর্যকুমার! টপকে গেলেন কিরণ পোলার্ডকে !

সূর্যকুমার যাদবের নেতৃত্বে ভারতীয় দল পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচটিতে অস্ট্রেলিয়াকে ২ উইকেটে হারিয়ে দিয়ে সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে। এদিনের ম্যাচে লক্ষ্য তাড়া করতে নেমে টিম ইন্ডিয়ার কাছে ২০৯ রানের টার্গেট ছিল। যেটি ভারতীয় দল ১৯.৫ ওভারে অর্জন করে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটাই ছিল ভারতের সবচেয়ে বড় রান তাড়া করে জয়। সবচেয়ে বড় রান তাড়া ছাড়াও ম্যাচে ছক্কার সেঞ্চুরি পূর্ণ করলেন অধিনায়ক সূর্যকুমার যাদব। একটি বিশেষ রেকর্ডে নিজের নাম অন্তর্ভুক্ত করেছেন ইশান কিষানও। চলুন দেখে নেওয়া যাক সব রেকর্ড গুলোকে-

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে অধিনায়ক হিসাবে অভিষেক হওয়া সূর্যকুমার যাদব একটি বিশেষ ক্লাবে প্রবেশ করেছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জয়ের জন্য ২০৯ রানের লক্ষ্য তাড়া করতে গিয়ে সূর্যকুমার যাদব ৪২ বলে ৮০ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। এ সময় তিনি মারেন ৯টি চার ও ৪টি ছক্কা। এই সময়ে তিনি ছক্কার সেঞ্চুরি করেন। সবথেকে কম ম্যাচ খেলে এমনটা করেছেন সূর্যকুার যাদব।

```

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ছক্কা ৩ নম্বরে বা তার নীচে নেমে-১২০ – ইয়ন মর্গ্যান (১০৭ ইনিংস)১০৬ – বিরাট কোহলি (৯৮ ইনিংস)১০৫ – ডেভিড মিলার (৯৮ ইনিংস)১০০ – সূর্যকুমার যাদব (৪৭ ইনিংস)৯৯ – কাইরন পোলার্ড (৮৩ ইনিংস)।

সূর্য তাঁর হাফ সেঞ্চুরি পূর্ণ করেন ২৯ বলে ৫ চার ও ৩ ছক্কায়। এর মাধ্যমে তিনি কেএল রাহুলের সাথে ভারতীয় টি-টোয়েন্টি অধিনায়কদের বিশেষ ক্লাবে প্রবেশ করেন। ৪০ বলে ৮০ রানের ম্যাচজয়ী অধিনায়কত্বের ইনিংস খেলে প্যাভিলিয়নে ফেরেন সূর্য।

```

সূর্যকুমার যাদব দ্বিতীয় ভারতীয় যিনি অধিনায়কত্বের অভিষেকে হাফ সেঞ্চুরি করলেন। দ্বিতীয় ভারতীয় হিসেবে অধিনায়কত্বের অভিষেকে অর্ধশতক হাঁকান সূর্য। সূর্যের আগে, কেএল রাহুল তার অধিনায়কত্বের অভিষেকেই আফগানিস্তানের বিরুদ্ধে এই কীর্তি করেছিলেন। ২০২২ সালের এশিয়া কাপের সময়, রাহুল, অধিনায়কত্ব করার সময়, ৪১ বলে ৬২ রানের ইনিংস খেলেছিলেন। এখন সূর্যকুমার যাদবও ঢুকে পড়েছেন এমন খেলোয়াড়দের মধ্যে।

সব মিলিয়ে T20 বিশ্বকাপে যে ভারত ভালো পারফরমেন্স করতে চলেছে, সেটা পরিষ্কার।