“লম্বা রেসের ঘোড়া,বিশ্বকাপে ভারতের অস্ত্র”যুব প্লেয়ারকে নিয়ে বড়ো মন্তব্য ডি ভিলিয়ার্সের!

বিশ্বকাপে ভারতীয় দলকে যে জিততেই হবে এরকম একটা মেন্টালিটি দেখা যাচ্ছে তার কারণ ভারতের মাটিতে হতে চলেছে এই বিশ্বকাপ আর বিশ্বকাপ জয়ের প্রথম পদক্ষেপ হলো সঠিক টিমের নির্বাচন। আর ভারতের ওপেনিং স্লটে বেশ কিছু পরিবর্তন করতে দেখা যাচ্ছে, কখনো ঈশান কিষণ কখনো শুভমান গিল আবার বর্তমানে টেস্ট সিরিজে ওপেন করছেন যশস্বী জসওয়াল। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে নিজের প্রথম টেস্ট ম্যাচে তিনি শতরান করেছেন। তাঁর ইনিংস সব মহলে প্রশংসা পেয়েছে। বহু প্রাক্তন থেকে বর্তমান ক্রিকেটাররা প্রশংসা করেছেন। এবার দক্ষিণ আফ্রিকার প্রাক্তন তারকা অলরাউন্ডার এবি ডি’ভিলিয়ার্সও তাঁর প্রশংসায় পঞ্চমুখ।

ডি’ভিলিয়ার্স জসওয়ালকে ভারতের ভবিষ্যতের প্রতিশ্রুতিশীল প্রতিভা বলে জানিয়েছেন।যশস্বী অভিষেক ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুর্দান্ত ১৭১ রান করেন। প্রথম ম্যাচে নিজের অসাধারণ দক্ষতার পরিচয় দিয়েছেন তিনি। তাঁর অধিনায়ক রোহিত শর্মা এবং বিরাট কোহলির সঙ্গে ভারতের জয় নিশ্চিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। জসওয়ালের পারফরম্যান্স এবিডির নজর কেড়েছে। তরুণ ব্যাটারের মধ্যে প্রবল সম্ভাবনা দেখতে পেয়েছেন। তাকে ভারতের ভবিষ্যতের তারকা হিসাবে তুলে ধরেছেন।‌ নিজের ইউটিউব চ্যানেলে তিনি বলেন, ‘একজন তরুণ ওপেনার অভিষেক ম্যাচে খেলতে নেমে সেঞ্চুরি করছে এমনটা বারবার হয় না। আমি ওকে প্রথমবার খেলতে দেখি আইপিএলে। তখনই ওর মধ্যে থাকা প্রতিভার আভাস পেয়েছিলাম।’

```

তিনি আরো বলেন, ‘ওকে দেখে অনুভব করা যায় কতগুলো বল সে প্রতিদিন ফেস করে। ওর কাছে অনেক সময় আছে। গতি ওকে বিভ্রান্ত করতে পারবে না। জসওয়াল লম্বা বাঁহাতি ব্যাটার যা ওকে অনেকটাই সাহায্য করবে। পেস ও স্পিন দুই বোলিং এর ক্ষেত্রেও অনেকটা সময় পেয়েছে। ও একজন অসাধারণ প্রতিভা সম্পন্ন ক্রিকেটার। আগামীতে ভারতীয় দলের জন্য অমূল্য সম্পদ হতে চলেছে ও। জসওয়াল প্রথম ম্যাচে সেঞ্চুরি পাওয়ায় আমি খুব খুশি।’ভারতের তৃতীয়তম ক্রিকেটার হিসাবে অভিষেক টেস্টে ১৫০ এরও বেশি রান করেছেন তরুণ এই ওপেনার। শিখর ধাওয়ান ২০১৩ সালে মোহালিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৮৭ রান করে এই তালিকার প্রথম স্থানে রয়েছেন। দ্বিতীয় স্থানে রয়েছে বর্তমান ভারত অধিনায়ক রোহিত শর্মা।

২০১৩ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টে অভিষেক ঘটিয়ে তিনি করেন ১৭৭ রান।ক্যারিবিয়ানদের বিরুদ্ধে প্রথম ম্যাচে ভারতীয় তারকা স্পিনার রবিচন্দ্রন অশ্বিনেরও প্রশংসা করেন এবি। অশ্বিন দুই ইনিংস মিলিয়ে মোট ১২টি উইকেট নেন। প্রথম ইনিংসে পাঁচ উইকেট এবং দ্বিতীয় ইনিংসে তুলে নেন ৭টি উইকেট।

```

এই বিষয়ে বলেন, ‘এই ম্যাচে অশ্বিন অসাধারণ করেছে। আমি অনেকবার ওর মুখোমুখি হয়েছি। ও প্রতিবারই আমাকে অবাক করেছে। আবার আমাকে মুগ্ধও করেছে। দুই ম্যাচের টেস্ট সিরিজে ভারত ১-০ ব্যবধানে এগিয়ে আছে। আজ পোর্ট অফ স্পেনে দ্বিতীয় টেস্ট খেলতে নামছে ভারত।’