দুরন্ত বোলিংয়ে অজি ব্যাটিংকে ধ্বংস করে কুম্বলের ঐতিহাসিক রেকর্ড ভেঙে ইতিহাস গড়লেন আশ্বিন !

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচে জয়লাভের পর দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল ভারতীয় দল, আর এই ম্যাচে ভারতের ক্রিকেট ভক্তরা যেমনটা এক্সপেক্ট করেছিলেন যে ভারত যদি কোনমতে প্রথমে ব্যাট করার সুযোগ পায় তাহলে ৪০০ রান করে ফেলবে, পুরোপুরি ৪০০ রান না হলেও তার থেকে মাত্র এক রান কম করে টিম ইন্ডিয়া, যা রীতিমতো প্রশংসার যোগ্য। শুভমান গিল থেকে আরম্ভ করে শ্রেয়স আইয়ার, অনবদ্য ব্যাটিং করেন তবে তার পাশাপাশি চুপিসারে অনবদ্য রেকর্ড করে ফেললেন রবিচন্দ্রন অশ্বিন।

রীতিমত ব্যাটিং পিচের উপর আজকে প্রথমে ব্যাট করার সুযোগ পেয়েছিল ভারতীয় দল, দুরন্ত ফর্মে ছিল ভারতীয় ব্যাটসম্যানরা তাই কি হতে চলেছে সেটা রীতিমতো আইডিয়া করা যাচ্ছিল তবে এত রান ভারতীয় দল করবে সেটা হয়তো কেউ কল্পনা করতে পারেনি, ৩৩০-৪০ পর্যন্ত হয়তো ভারতীয় ক্রিকেট ভক্তরা ভেবেছিলেন তবে ৩৯৯ রান করে টিম ইন্ডিয়া, যা রীতিমতো চমকে দিয়েছে সারা বিশ্বের ক্রিকেট ভক্তদের। গিলের ১০৪ এবং শ্রেয়াস এর ১০৫ রান, ভারতীয় দল একটা ভালো পজিশনে ছিল, তবে বল করতে নেমে প্রসিধ কৃষ্ণার প্রথম দুই উইকেটের পরে কাম ব্যাক করা শুরু করে অস্ট্রেলিয়া ডেভিড ওয়ার্নার এবং লাভুসেনের হাত ধরে। আর তখনই অস্ট্রেলিয়া কে সব থেকে বড় চোট দেয় আশ্বিন।

```

প্রথমেই একটি অনবদ্য ক্যারাম বল দিয়ে, লাভুসেনকে বোল্ড আউট করেন , অশ্বিনের কোয়ালিটি বোলিংয়ের সামনে দাঁড়ানোর ক্ষমতায় ছিল না অস্ট্রেলিয়ার এই দুর্দান্ত ব্যাটসম্যানেরও যিনি একের পর এক ম্যাচে লাগাতার রান করে এসেছেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে, আর তার ঠিক পরেই এই ম্যাচে অস্ট্রেলিয়া দলের সব থেকে গুরুত্বপূর্ণ উইকেট নিয়ে নেন আশ্বিন, প্যাভিলিয়নে ফিরিয়ে দেন ডেভিড ওয়ার্নারকে। রীতিমতো অস্ট্রেলিয়া দলের কোমর ভেঙে দেন, এমনকি তার বিরুদ্ধে ডান হাতে ব্যাটিং করা শুরু করেন ডেভিড ওয়ার্নার তবু শেষ পর্যন্ত আউট হতে হয়। দেখুন সেই ভিডিও :

এরপরে আরো এক গুরুত্বপূর্ণ উইকেট জস ইংলিশ যিনি অত্যন্ত খতরনাক এক ব্যাটসম্যান তাকেও প্যাভিলিয়নের রাস্তা দেখিয়ে দেন আশ্বিন। এই ম্যাচে তিনটি উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার রান চেজের কোমর ভেঙে দেন তিনি। আর তার সাথেই কুম্বলের রেকর্ড ভেঙেছেন আশ্বিন, ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে অস্ট্রেলিয়া দলের বিরুদ্ধে সব থেকে বেশি সংখ্যক উইকেট নেওয়ার রেকর্ড গড়লেন রবিচন্দ্রন অশ্বিন। এই লিস্টে রয়েছেন রবীন্দ্র জাদেজাও, দেখুন লিস্ট:

```

১. অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৪৪ টি উইকেট নিয়ে এই লিস্টের প্রথম স্থানে রয়েছেন আশ্বিন। ২. এই লিস্টের দ্বিতীয় স্থানে যিনি রয়েছেন যাকে টপকে গেছেন আশ্বিন তিনি হলেন অনিল কুম্বলে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তার উইকেট ১৪২টি। ৩. তৃতীয় স্থানে রয়েছেন কপিল দেব যিনি পাকিস্তানের বিরুদ্ধে 141 টি উইকেট নিয়েছেন। যেকোনো একটি দেশের বিরুদ্ধে সর্বোচ্চ উইকেট টেকার হলেন আশ্বিন।

সব মিলিয়ে বিশ্বকাপে ভারতীয় দল বিশ্বের নাম্বার ওয়ান দল হিসেবে প্রবেশ করবে, যেটা বিগত কয়েক বছর ধরে হয়ে আসছে, বিশ্বের নাম্বার ওয়ান দল হিসেবে যে দল প্রবেশ করছে তারাই বিশ্বকাপ জিতছে।