বিশ্বের অন্যতম সেরা স্ট্র্যাটেজি বানানো ব্যাটারকে দলের পরামর্শদাতা বানালো অস্ট্রেলিয়া!চাপে ভারত!

জিম্বাবোয়ের অন্যতম তারকা ক্রিকেটার অ্যান্ডি ফ্লাওয়ার। দীর্ঘদিন হল খেলা ছেড়েছেন। খেলা ছাড়ার পরবর্তীতে তিনি এখন একজন সফল কোচ। বিশ্বের বিভিন্ন দেশ হোক কিংবা ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট সবক্ষেত্রেই তাঁর কোচিংয়ের মধ্যে দিয়ে মুন্সিয়ানার ছাপ রেখেছেন। এবার সেই ক্রিকেটার যুক্ত হলেন অস্ট্রেলিয়ার সিনিয়র পুরুষ ক্রিকেট দলের সঙ্গে। WTC ফাইনাল এবং আসন্ন বেশ কিছু গুরুত্বপূর্ণ সিরিজের কথা মাথায় রেখে তাকে নিজেদের কোচিং স্টাফ হিসেবে যোগ করেছে অস্ট্রেলিয়া।

আসন্ন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ও অ্যাসেজে অজিদের পরামর্শ দাতা হিসেবে কাজ করবেন ইংল্যান্ডের প্রাক্তন কোচ অ্যান্ডি ফ্লাওয়ার।প্রসঙ্গত আগামী ৭ জুন ইংল্যান্ডের ওভালে খেলা হবে ডব্লুটিসির ফাইনাল। অস্ট্রেলিয়া-ভারতের এই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জিততে মরিয়া থাকবে দুই পক্ষই। ফলে নিজেদের ঘর গোছাতে শুরু করেছে দুই পক্ষ। এরপর ইংলিশদের বিপক্ষে অ্যাসেজ রিটেন করার লড়াইয়ে নামবে প্যাট কামিন্সরা। ১৬ জুন থেকে শুরু হবে ঐতিহাসিক অ্যাসেজ সিরিজ। এজবাস্টন টেস্ট দিয়ে ঐতিহ্যবাহী সিরিজটির এবারে উদ্বোধন হবে। দুদান্ত স্ট্র্যাটেজি বানাতে এক্সপার্ট হিসেবে ধরা হয় অ্যান্ডি ফ্লাওয়ারকে।

```

অ্যাসেজের জন্য পরামর্শদাতা হিসেবে যুক্ত হলেও গোটা সিরিজে প্যাট কামিন্সরা পাবেন না ফ্লাওয়ারকে। ক্রিকবাজের খবর অনুযায়ী অ্যাসেজের শেষ দিকে অজি দলের সঙ্গে যোগ দেবেন জিম্বাবোয়ের প্রাক্তন অধিনায়ক।২০০৯-২০১৪ সাল পর্যন্ত ইংল্যান্ডের কোচ হিসেবে কাজ করেছেন ৫৫ বছর বয়সী ফ্লাওয়ার। তার কোচিংয়েই ইংল্যান্ড জিতেছিল ২০১০ সালের টি-২০ বিশ্বকাপ। ২০২১ টি-২০ বিশ্বকাপে আফগানিস্তানের পরামর্শদাতা হিসেবে কাজ করেছেন তিনি।

জিম্বাবোয়ের হয়ে ১৯৯২-২০০৩ সাল পর্যন্ত তিনি খেলেছেন। জিম্বাবোয়ের হয়ে ৬৩টি টেস্ট ও ২১৩ টি ওয়ানডে খেলেছেন ফ্লাওয়ার। ইংল্যান্ডের কোচের পদ থেকে সরে দাঁড়ান এই বাঁহাতি কিপার-ব্যাটার। কোচিং ও পরামর্শদাতা হিসেবে কাজ করেছেন বিশ্বের বিভিন্ন টি-২০ ফ্র্যাঞ্চাইজি লিগে। ইন্ডিয়ান প্রিমিয়র লিগ,ক্যারিবিয়ান প্রিমিয়র লিগ,পাকিস্তান সুপার লিগ, টি-১০ লিগ ও দ্য হান্ড্রেডের বেশ ফ্র্যাঞ্চাইজি কয়েকটি দলের হয়ে কাজ করেছেন।

```

শেষবার আইপিএলে লখনউ সুপার জায়ান্টসের প্রধান কোচ হিসেবেও কাজ করেছেন তিনি। তাঁর প্রশিক্ষণে লখনউ সুপার জায়ান্টসও এই বছরে ফাইনালে উঠেছিল।