‘উনি যা বলছেন সেটা…’পন্টিংকে তুলোধোনা করে বি’স্ফোরক মন্তব্য করলেন রোহিত !

আগামীকাল অর্থাৎ বুধবার ইংল্যান্ডের ওভালে অনুষ্ঠিত হতে চলেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। এই ম্যাচে মুখোমুখি হবে ভারত এবং অস্ট্রেলিয়া। তবে এই ম্যাচে অস্ট্রেলিয়া ভারতের থেকে একটু এগিয়ে থাকবে বলে মনে করছেন প্রাক্তন ক্রিকেটার থেকে বিশেষজ্ঞ মহল। অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার রিকি পয়েন্টিংকে এই চ্যাম্পিয়নশিপ ফাইনালের বিজয়ী বেছে নিতে বলা হলে তিনি অস্ট্রেলিয়ার কথাই বলেন। তবে ভারতের অধিনায়ক রোহিত শর্মা ভিন্ন মন্তব্য করেছেন।

তিনি মনে করেন রিকি পয়েন্টিং তাঁর দৃষ্টিভঙ্গি থেকেই এই মন্তব্য করেছেন। তিনি বলেন, এত বড় ম্যাচের আগে প্রাক্তন ক্রিকেটার এবং বিশেষজ্ঞরা কী বলছেন সেটা মূল বিবেচ্য বিষয় নয়। অবশ্য শুধু রোহিত শর্মাই নন, কোচ রাহুল দ্রাবিড়ও একই মন্তব্য করেন। ভারত অধিনায়ক রোহিত শর্মা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে সংবাদিক সম্মেলনে বলেন, ‘রিকি পন্টিং তাঁর দৃষ্টিভঙ্গি থেকেই এই মন্তব্য করেছেন। তবে রিকি পয়েন্টিংয়ের এই মন্তব্য অস্ট্রেলিয়ার জন্য অনেকটাই গুরুত্বপূর্ণ হতে পারে। তবে এই মন্তব্যটি তাঁর একান্তই নিজস্ব। তাঁকে মতামত দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে, তাই সে মতামত দিয়েছে। সময় বলে দেবে কোন দল কী করতে পারে।

```

প্রাক্তন ক্রিকেটার, বিশেষজ্ঞরা এত বড় খেলার আগে অনেক কিছুই বলবে তবে সেই সব গুরুত্ব দেওয়ার কোনও কারণ নেই।’ভারতের অধিনায়ক আরও বলেন, ‘যে দল চাপ সামলাতে পারবে এবং পরিস্থিতিকে ভালোভাবে কাজে লাগাতে পারবে তারাই উপরের দিকে চলে যাবে। সত্যি কথা বলতে এটা আমাদের কাছে কোনও ব্যাপারই নয়। কারণ আমরা জানি আমাদের কোন দিকে ফোকাস করতে হবে।

তবে পরিস্থিতিকে যে দল কাজে লাগাতে পারবে, সম্ভবত সেই দলই ম্যাচ জিততে পারবে। তবে এই পাঁচ দিন, দলে এমন কিছু চাপ আসবে যা মানিয়ে নিতে পারলে খেলাটা অনেক সহড হয়ে যাবে।’ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ভারতের গুরুত্বপূর্ণ ক্রিকেটার জসপ্রীত বুমরাহ, ঋষভ পন্ত, কেএল রাহুল এবং শ্রেয়স আইয়ার দলে নেই। তবে বর্তমানে স্কোয়াডে যেসব ক্রিকেটাররা রয়েছে তারাও চাপ সামলাতে পারবে বলেই মনে করছেন হিটম্যান।

```

এই সম্পর্কে রোহিত বলেন, ‘আমরা যখন থেকে ইংল্যান্ডে এসেছি তখন থেকেই আলোচনা করছি কীভাবে আমরা ভালো খেলতে পারি। দল হিসেবে আমাদের কী করতে হবে। বর্তমানে আমাদের স্কোয়াডে বেশ অভিজ্ঞ অনেক ক্রিকেটার আছে। ফলে আমরা মোটেই তা নিয়ে চিন্তিত নই। তবে মাঠে নামার সময় যে পরিস্থিতি থাকবে তার সঙ্গে যাতে মানিয়ে নিতে পারে তা আমরা বুঝিয়ে দিয়েছি।’