WTC ফাইনালের আগে অস্ট্রেলিয়াকে টার্গেট করে বি’স্ফোরক মন্তব্য করলেন শুভমন গিল!

ভারতের নতুন প্রজন্মের সেরা ক্রিকেটার তিনি। তাঁর ব্যাটিং দক্ষতা এবং ম্যাচের কঠিন পরিস্থিতিতে স্নায়ু ঠিক রেখে খেলার প্রশংসা পাচ্ছে সব মহলে। জাতীয় দল থেকে সদ্য শেষ হওয়া আইপিএল মরশুম জুড়ে অসাধারণ ব্যাটিং করেছেন তিনি। কারোরই বুঝতে অসুবিধা নেই যে কথা হচ্ছে। তিনি শুভমন গিল। নিজের সেরা ফর্মে রয়েছেন তিনি। আগামীকাল থেকে শুরু হতে চলা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচেও তাঁর এই ফর্মের দিকেই তাকিয়ে থাকবে ভারতীয় দল।

২৩ বছর বয়সী এই প্রথম ব্য়াটার যিনি এক ক্যালেন্ডার বর্ষে টেস্টে, একদিনের ক্রিকেট এবং টি-টোয়েন্টি সহ আইপিএলে শতরান করেছেন। এই বছর আইপিএলের তিনি তিনটি সেঞ্চুরি সহ টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়েছেন। ৮৯০ রান করে আইপিএলের কমলা টুপির অধিকারী হয়েছেন গিল। তাঁর এই অসাধারণ ফর্মের ওপর ভিত্তি করে মনে করা হচ্ছে টেস্টে জাতীয় দলের হয়ে অসাধারণ ব্যাটিং করবেন তিনি। এই নিয়ে পরপর দুই বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছে ভারত।শুভমন গিলও পরপর দু’বার ফাইনালে ওপেন করতে দেখা যেতে পারে। ২০২১ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ফাইনাল ম্যাচে ৮ বলে ২৮ রান করেন তিনি। এবার তাঁর থেকে বড় কিছু আশা করছে জাতীয় দল। প্রত্যাশার চাপ রয়েছে এই তরুণ ক্রিকেটারের উপর।

```

সম্প্রতি টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে গিল বলেন, ‘আমি ভালো খেলার জন্য অনেক কঠোর পরিশ্রম করেছি এবং এখনও শিখে যাচ্ছি। আমি এখনও পর্যন্ত ১৫টি টেস্ট ম্যাচ খেলেছি। বেশিরভাগই অনুষ্ঠিত হয়েছে বিদেশের মাটিতে। দেশের বাইরে ম্যাচ খেলায় আমাকে আত্মবিশ্বাস জোগাচ্ছে। যা অভিজ্ঞতা হয়েছে তা সত্যিই অসাধারণ। এর ফলে বিভিন্ন পরিস্থিতির সম্পর্কে জানা যায়। বিভিন্ন পিচে খেলা হয়। তা বাউন্স পিচ হতে পারে কিংবা স্পিন। এই সকল অভিজ্ঞতা থেকে আমি সব সময় শেখার চেষ্টা করছি।’

শুভমনের এখনও পর্যন্ত খেলা ১৫টি টেস্টের বেশিরভাগই অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের বিরুদ্ধে। এই দুই দলের বিরুদ্ধে পাঁচটি করে টেস্ট খেলেছেন তিনি। সবকটি টেস্ট ম্যাচ মিলিয়ে তার ব্যাটিং গড় ৩৪.২৩। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলা পাঁচটি টেস্ট ম্যাচে তিনি করেছেন ৪১৩ রান‌ । এর মধ্যে রয়েছে একটি সেঞ্চুরি এবং ২টি অর্ধশতরান। এমনকী শুভমনের টেস্টে অভিষেক ঘটে অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই। ২০২০-২১ মরশুমে অস্ট্রেলিয়ার মাটিতে অজিঙ্কা রাহানের নেতৃত্বাধীন দলের হয়ে প্রথম টেস্ট ম্যাচ খেলেন তিনি। সেই সফরে ভারত অস্ট্রেলিয়াকে ২-১ হারিয়ে সিরিজ জিতে ফিরে। শুভমন সেই সফরে ৩টি টেস্ট খেলে ২৫৯ রান করেন। তাঁর ব্যাটিং গড় ৫১.৮০।

```

এ বিষয়ে শুভমন বলেন, ‘অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মেলবোর্নে আমার অভিষেক থেকে ইংল্যান্ডে খেলা পর্যন্ত, আমি অনেক কিছু শিখতে পেরেছি। বিরাট ভাই, রোহিত ভাই, অজিঙ্কা, পূজারার মতো সিনিয়রদের সঙ্গে ড্রেসিংরুম ভাগ করে নেওয়া এক অসাধারণ অভিজ্ঞতা। আমি দেশের বাইরের পরিবেশের সঙ্গে নিজের ব্যাটিং উপভোগ করেছি।’অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাঁর পরিসংখ্যান এবং বর্তমান ফর্ম ভারতকে অনেকটা স্বস্তি দিয়েছে। আর কয়েক ঘন্টা পরই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ম্যাচ খেলতে নামবে ভারত। তার আগে শুভমনের থেকে বড় রানের স্বপ্ন দেখছে সমর্থক থেকে দলের প্রত্যেকে।