WTC চ্যাম্পিয়ন হয়েও স্বস্তি নেই! অস্ট্রেলিয়াকে চরম শাস্তি দিল আইসিসি (ICC) !

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতীয় দলকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া, চারিদিকে ভারতীয় দলের পারফরম্যান্সের সমালোচনার জোয়ার চলছে, প্রাক্তন ক্রিকেটাররা ভারতীয় দলের বেশ কিছু সিদ্ধান্তকে নিয়ে সমালোচনা করেছেন, তবে এই মুহূর্তে দাঁড়িয়ে চ্যাম্পিয়ন হওয়া অস্ট্রেলিয়া দল কেও চরম শাস্তি দিল আইসিসি।

ম্যাচের প্রথম থেকেই নিজেদের দাপট দেখিয়েছে অস্ট্রেলিয়া, প্রথম জিনিস অনবদ্য ব্যাটিংয়ের জোরে তারা এই ম্যাচে অনেকটা এগিয়ে ছিল এবং ভারত প্রথম থেকেই পিছিয়ে পড়ে। যার ফলস্বরূপ এই ম্যাচে চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস পড়েছে অস্ট্রেলিয়া এবং প্রথম দল হিসেবে সমস্ত আইসিসি টুর্নামেন্টে তারা জয় লাভ করেছে। তবে ট্রফি তারা নিশ্চয়ই জিতেছে কিন্তু তার সাথে আইসিসির তরফ থেকে তাদেরকে চরম শাস্তি দেওয়া হয়েছে এবং একটা বিশাল পরিমাণ জরিমানা করা হয়েছে।

```

প্রথমেই জানিয়ে রাখবো যে এই ম্যাচে খুব স্লো খেলা হয়েছে, টেস্ট ম্যাচ অনুযায়ী প্রত্যেকদিন ৯০ ওভারের খেলা হয় কিন্তু এই ক্ষেত্রে তা সম্ভব হয়ে ওঠেনি এবং খুব খেলা হয়েছে আর সেই কারণে স্লো ওভার রেট। এই জন্য WTC খেতাবজয়ী অস্ট্রেলিয়ার দলের প্রত্যেকের ম্যাচ ফি-র জরিমানার পরিমাণ ৮০ শতাংশ। হিসেবে ধার্য হয়েছে।

আইসিসির আচরণবিধির ২.২২ ধারা অনুযায়ী, স্লো ওভার রেটের ক্ষেত্রে ওভারপিছু ২০ শতাংশ করে জরিমানা হয় সংশ্লিষ্ট দলের ক্রিকেটার, সাপোর্ট স্টাফদের। অস্ট্রেলিয়ার যেহেতু ৪ ওভার কম করেছিল, ফলে ম্যাচ ফি-র ২০X৪= ৮০ শতাংশ জরিমানা ধার্য হয়েছে। অস্ট্রেলিয়া চার ওভার কম বল করেছিল, ফলে তাদের জরিমানা ৮০ শতাংশ।

```

যেহেতু অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন হয়েছে তাই সেই আনন্দের সামনে এই সামান্য জরিমানার দুঃখে তাদের কিছু এসে যাবে বলে মনে হয় না।